× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইউরোপের সেরা পাঁচ স্কলারশিপ

শাহিনা নদী

প্রকাশ : ২০ আগস্ট ২০২৩ ১৩:৫৯ পিএম

আপডেট : ২০ আগস্ট ২০২৩ ১৮:১১ পিএম

ইউরোপের সেরা পাঁচ স্কলারশিপ

বিদেশে পড়াশোনার জন্য শিক্ষার্থীর পছন্দের তালিকায় শীর্ষে থাকে ইউরোপের বিভিন্ন দেশ। কারণ সেখানে বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার জন্য বিভিন্ন ধরনের স্কলারশিপ প্রদান করা হয়।আজ থাকছে ইউরোপের সেরা পাঁচ স্কলারশিপ নিয়ে বিস্তারিত তথ্য। লিখেছেন শাহিনা নদী

ইরাসমাস স্কলারশিপ

ইউরোপের বিভিন্ন দেশে অবস্থিত শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স ও জয়েন্ট মাস্টার্সে পড়াশোনার সুযোগ দেয় ইরাসমাস মুন্ডাস স্কলারশিপ। এর মাধ্যমে তিনশর বেশি বিশ্ববিদ্যালয়ে প্রায় ২৮৫টি প্রোগ্রামে ২০ হাজারের মতো শিক্ষার্থী ও ১ হাজার ৫০০ জনের মতো পিএইচডি শিক্ষার্থী প্রতি বছর উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ পান। উচ্চতর গবেষণা, নতুন নতুন দেশ ও সংস্কৃতির সঙ্গে পরিচয় এবং বিভিন্ন ভাষাভাষী মানুষের সঙ্গে সম্পর্ক গড়ার পাশাপাশি এ স্কলারশিপের অন্যতম আকর্ষণ হচ্ছে মাসিক অর্থায়নে শিক্ষার্থীর ভ্রমণ, স্বাস্থ্যবীমা ও গবেষণা সম্পর্কিত সব খরচ বহন করা হয়। বিশ্ববিদ্যালয়ে ভর্তি থেকে শুরু করে সব ধরনের টিউশন ফি, লাইব্রেরি ফি, পরীক্ষা ফি, গবেষণাসংক্রান্ত ফিসহ বিভিন্ন ধরনের কনফারেন্স, সেমিনার, সামার স্কুল, উইন্টার স্কুল প্রভৃতির সুবিধা পাওয়া যায় বিনামূল্যে।

ইরাসমাস মুন্ডাস স্কলারশিপে যা পাওয়া যাবে :

  •  শতভাগ টিউশন ফি ওয়েভার।
  •  দুই বছর প্রতি মাসে ১ হাজার ১০০ থেকে ১ হাজার ২০০ ইউরো উপবৃত্তি।
  •  যাতায়াত ভাতা।
  •  সিমেস্টার শেষে এক দেশ থেকে অন্যত্র যাওয়ার জন্য আন্তর্জাতিক বিমানের টিকিট।

কীভাবে প্রস্তুতি নেবেন

স্নাতকোত্তর প্রোগ্রামের জন্য আবেদন করতে হলে অবশ্যই স্নাতক ডিগ্রি (প্রথম ডিগ্রি) অর্জন করতে হবে বা স্নাতক ডিগ্রির শেষ বছরে থাকতে হবে এবং মাস্টার্স প্রোগ্রাম শুরু হওয়ার আগেই গ্র্যাজুয়েট হতে হবে। স্নাতক ডিগ্রি না পেলেও স্নাতক সমতুল্য ডিগ্রির সার্টিফিকেট অর্জন করেও ইরাসমাস মুন্ডাস স্কলারশিপের জন্য আবেদন করা যাবে। তবে সেই প্রোগ্রামটি অধ্যয়নরত দেশের জাতীয় আইন কর্তৃক স্বীকৃত হতে হবে।

আবেদন প্রক্রিয়া

ইরাসমাস মুন্ডাস স্কলারশিপে আবেদন করার জন্য প্রথমে অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে ইরাসমাস মুন্ডাস ক্যাটালগে যেতে হবে। সেখানে প্রতি প্রোগ্রামের নাম ও লোকেশন পাওয়া যাবে। তারপর কোর্স, আবেদন প্রক্রিয়া ও স্কলারশিপ সম্পর্কে আরও তথ্য জানার থাকলে সরাসরি কন্ট্যাক্ট প্রজেক্ট পারসন বাটন প্রেস করে যোগাযোগ করা যাবে।

আবেদনের সময়

নির্দিষ্ট শিক্ষাবর্ষে ইরাসমাস মুন্ডাস স্কলারশিপের জন্য আবেদনের সময় প্রোগ্রামের ওপর নির্ভর করবে। তবে বেশিরভাগ ক্ষেত্রে অক্টোবর থেকে জানুয়ারি বা মার্চের মধ্যে আবেদন প্রক্রিয়া শেষ হয়ে থাকে।

আবেদনের পদ্ধতি

  •  অফিসিয়াল ওয়েবসাইটে ইরাসমাস মুন্ডাস ক্যাটালগের তালিকা থাকবে।
  •  প্রোগ্রাম লিস্টে প্রতিটি প্রোগ্রামের নাম ও প্রজেক্ট লোকেশন দেওয়া থাকবে।
  •  নিজের পছন্দমতো প্রোগ্রাম সিলেক্ট করতে হবে।

আরও জানতে ও আবেদন করতে : www.eacea.ec.europa.eu/select-language?destination=/node/1

ব্রিটিশ শেভেনিং স্কলারশিপ

ফরেন অ্যান্ড কমনওয়েলথ অফিস (এফসিও) এবং এর অংশীদার সংস্থার অর্থায়নে ব্রিটিশ শেভেনিং স্কলারশিপ দেওয়া হয়। শেভেনিং অ্যাওয়ার্ড সাধারণত দুই ধরনের হয়Ñ শেভেনিং স্কলারশিপ ও শেভেনিং ফেলোশিপ। ব্রিটিশ দূতাবাস বা হাইকমিশন কর্তৃক বিশ্বের বিভিন্ন দেশ থেকে স্কলারশিপ গ্রহণকারীদের নির্বাচন করা হয়। এক বছরের স্নাতকোত্তর ডিগ্রি প্রোগ্রামের জন্য এ স্কলারশিপ টিউশন ফি, নির্দিষ্ট হারে আবাসিক ভাতা, যুক্তরাজ্যে একটি ইকোনমি ক্লাসের রিটার্ন বিমানের ভাড়া এবং ওয়ার্কশপের জন্য অন্যান্য ভ্রমণ খরচ কভার করে।

শেভেনিং স্কলারশিপ প্রোগ্রাম যুক্তরাজ্যের প্রায় সব বিশ্ববিদ্যালয়ের সব কোর্সের জন্যই প্রযোজ্য। তবে এ স্কলারশিপ শুধু এক বছরের মাস্টার্স প্রোগ্রামের জন্য দেওয়া হয়। কিন্তু এই মাস্টার্স প্রোগ্রাম রিসার্চ বেজড হতে পারবে না এবং পড়াশোনার শেষে অবশ্যই আপনাকে দেশে ফিরে আসতে হবে।

কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিস ও বিভিন্ন সহযোগী সংগঠন এ বৃত্তির জন্য অর্থায়ন করে। পৃথিবীর বিভিন্ন দেশের মেধাবী শিক্ষার্থী ও ভবিষ্যতে নেতৃত্ব দেবেন এমন যোগ্যতাসম্পন্ন তরুণদের বৃত্তির মাধ্যমে যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিনামূল্যে স্নাতকোত্তর পড়ার সুযোগ করে দেয় শেভেনিং বৃত্তি। এ বৃত্তির আওতায় যুক্তরাজ্যের একটি নির্ধারিত বিশ্ববিদ্যালয়ে এক বছর মেয়াদি স্নাতকোত্তর করার সুযোগ পাওয়া যায়। এ বৃত্তি পেলে যুক্তরাজ্যের ১৫০টির বেশি বিশ্ববিদ্যালয়ের যেকোনো একটিতে স্নাতকোত্তর ডিগ্রির জন্য অধ্যয়ন করতে পারবেন। বৃত্তি প্রদানের ক্ষেত্রে শিক্ষার্থীদের সামাজিক দক্ষতা, নেতৃত্বদানের অভিজ্ঞতা, নিজের দেশ ও সমাজের ওপর ইতিবাচক প্রভাবের দিকে বেশ গুরুত্ব দেওয়া হয়।

বৃত্তির যোগ্যতা

শেভেনিং বৃত্তির আবেদনের জন্য যোগ্যতা হিসেবে পড়াশোনাকে বেশ গুরুত্ব দেওয়া হয়। স্নাতক পর্যায়ে দ্বিতীয় শ্রেণির ডিগ্রি আবেদনের ন্যূনতম যোগ্যতা হিসেবে ধরা হয়। যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরে ভর্তির সাধারণ নিয়ম অনুসরণ করা হয় বৃত্তির ক্ষেত্রে। বৃত্তির জন্য আবেদন করার ক্ষেত্রে ন্যূনতম কাজের অভিজ্ঞতা থাকতে হবে। এ ছাড়া বৃত্তির জন্য ইংরেজি ভাষা দক্ষতার পরীক্ষা আইইএলটিএস দিতে হবে।

শেভেনিং স্কলারশিপের জন্য কীভাবে আবেদন করতে হবে, আবেদনের তারিখ, পদ্ধতি এবং অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয় সম্পর্কে বিস্তারিত জানতে : www.chevening.org/

আইফেল এক্সিলেন্স স্কলারশিপ প্রোগ্রাম

ফ্রান্স ইতোমধ্যে বিনা টিউশনে শিক্ষার জন্য পরিচিতি পেয়েছে। এ ছাড়া ফ্রেঞ্চ সংস্থা ক্যাম্পাস ফ্রান্স ইন্টারন্যাশনাল শিক্ষার্থীদের আইফেল এক্সিলেন্স স্কলারশিপ প্রোগ্রামের জন্য আবেদন করতে সহায়তা করে। ফরাসি বিশ্ববিদ্যালয়গুলোয় স্নাতকোত্তর ও পিএইচডি করার জন্য বিদেশি শিক্ষার্থীদের আকৃষ্ট করতে ইউরোপ এবং পররাষ্ট্র বিষয়ক ফরাসি মন্ত্রণালয়ের উদ্যোগে এটি তৈরি করা হয়। এখানে পড়াশোনা করলে ভবিষ্যতে বেসরকারি ও সরকারি খাতে নীতিনির্ধারকের দায়িত্ব পালনের সুযোগ পাওয়া যায়। আইফেল এক্সিলেন্স স্কলারশিপ প্রোগ্রাম মাসিক ভাতা, রিটার্ন ট্রিপ, সাংস্কৃতিক কার্যক্রম এবং স্বাস্থ্যবীমার খরচ কাভার করে। স্নাতকোত্তর পর্যায়ে উন্নয়নশীল দেশ থেকে ৩০ বছর পর্যন্ত এবং পিএইচডি প্রোগ্রামে উন্নয়নশীল ও শিল্পোন্নত থেকে ৩৫ বছর বয়স পর্যন্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারেন।

আইফেল এক্সিলেন্স স্কলারশিপে আবেদন করতে: 

www.campusfrance.org/en/eiffel-scholarship-program-of-excellence 

ড্যাড স্কলারশিপ

জার্মানিতে ইংরেজি ভাষার প্রোগ্রামে ৪০০ থেকে ৭০০ ইউরোয় বিভিন্ন বিষয়ে পড়াশোনার সুযোগ রয়েছে। এ ছাড়া এখানকার পাবলিক বিশ্ববিদ্যালয়ে বিনা টিউশন ফিতেও পড়া যায়। জার্মান সরকারের অনুমোদনে দেশের সবচেয়ে বড় সংস্থা ড্যাড এশিয়া, আফ্রিকা, আমেরিকার কিছু অংশ এবং পূর্ব ইউরোপের তরুণ ও পেশাদার শিক্ষার্থীদের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে জার্মান বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের জন্য প্রতি বছর স্কলারশিপ দিয়ে থাকে।

ড্যাড কীভাবে কাজ করে এবং সেখানে বৃত্তির জন্য কীভাবে আবেদন করতে হয় সে সম্পর্কে বিস্তারিত :

www2.daad.de/deutschland/stipendium/datenbank/en/21148-scholarship-database/

জার্মানির বিশ্ববিদ্যালয়গুলো ব্যবহারিক জ্ঞান ও গবেষণাধর্মী কাজের জন্য সেরা জায়গা। তাই বাংলাদেশের মেধাবী শিক্ষার্থীরা নিমেষেই জার্মানিতে স্কলারশিপের জন্য যোগ্যতা অর্জন করতে পারেন। জার্মান ভাষায় ক্যারিয়ার গড়ার লক্ষ্যে গ্যোটে ইনস্টিটিউট, ডিইউওর অনলাইন প্ল্যাটফর্ম এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটে সুযোগ আছে জার্মান ভাষা শিক্ষার। এ ছাড়া গ্যোটে ইনস্টিটিউটে ভাষা অনুশীলনের পাশাপাশি পাওয়া যাবে জার্মানিতে উচ্চশিক্ষার খুঁটিনাটি জানার জন্য নির্ভরযোগ্য কমিউনিটি। তা ছাড়া ড্যাডের অফিসিয়াল ওয়েবসাইট জার্মানিতে স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জানার জন্য যথেষ্ট।

সুইডিশ ইনস্টিটিউট স্কলারশিপ

২০১২ সাল পর্যন্ত বিনা টিউশন ফিতে সুইডেনের বিশ্ববিদ্যালয়গুলোয় পড়াশোনার সুযোগ ছিল। এর পর থেকে সেখানে টিউশন ফি পরিশোধ বাধ্যতামূলক করা হয়েছে। তবে সুইডিশ ইনস্টিটিউট থেকে স্কলারশিপ পেলে কোনো ফান্ড ছাড়াই সুইডেনে পড়াশোনার সুযোগ রয়েছে। সুইডেনে স্নাতকোত্তর করতে আগ্রহী হলে এ স্কলারশিপের জন্য চেষ্টা করা যেতে পারে। সুইডিশ ইনস্টিটিউট থেকে প্রদত্ত স্কলারশিপ টিউশন ফি ছাড়াও জীবনযাত্রার ব্যয়, বীমা ও ভ্রমণ খরচ কাভার করে। বাংলাদেশ, নেপাল, পাকিস্তান, ইন্দোনেশিয়াসহ বেশকিছু দেশের শিক্ষার্থীরা এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে।

২০২৩ সালে সুইডিশ ইনস্টিটিউট প্রায় ৩৫০টি বৃত্তি দেবে। এসআই স্কলারশিপে আবেদনের জন্য প্রথমে সুইডেনে মাস্টার্স প্রোগ্রামে ভর্তির আবেদন করতে হবে। এজন্য লাগবে ব্যাচেলর ডিগ্রি ও আইইএলটিএস।

সুযোগসুবিধা

স্নাতকোত্তর প্রোগ্রামের পুরো টিউশন ফির পাশাপাশি প্রতি মাসে পাওয়া যাবে প্রায় ১ লাখ ৯ হাজার ২৭৪ টাকা (১১ হাজার সুইডিশ ক্রোনার)। এ ছাড়া রয়েছে এককালীন প্রায় ১ লাখ ৪৯ হাজার ১০ টাকার (১৫ হাজার ক্রোনার) ভ্রমণ অনুদান ও স্বাস্থ্যবীমা, ভিসা ফিসহ বিভিন্ন প্রশিক্ষণের সুযোগ। সঙ্গে পাবেন এসআই নেটওয়ার্ক ফর ফিউচার গ্লোবাল প্রফেশনালসের মেম্বারশিপ এবং এসআই অ্যালামনাই নেটওয়ার্কের মেম্বারশিপ, যা শক্তিশালী একটি নেটওয়ার্ক গঠনের সুযোগ করে দেবে।

যোগ্যতা

  •  বাংলাদেশের নাগরিক হতে হবে।
  •  স্নাতক ডিগ্রি সম্পন্ন ও আইইএলটিএস স্কোর থাকতে হবে।
  •  ৩ হাজার কর্মঘণ্টা কাজের অভিজ্ঞতা থাকতে হবে। ফুলটাইম কাজ করলে যা প্রায় দেড় বছরের কাজের অভিজ্ঞতার সমতুল্য।
  •  সিভি, মোটিভেশন, রেফারেন্স ইত্যাদির কনটেন্ট ও প্রেজেনটেশন হতে হবে প্রথম শ্রেণির।

প্রয়োজনীয় কাগজপত্র

  • সিভি (সুইডিশ ইনস্টিটিউটের নির্ধারিত ফরমে)
  • লেটারস অব রেফারেন্স (সুইডিশ ইনস্টিটিউটের নির্ধারিত ফরমে)
  • কাজের অভিজ্ঞতা ও নেতৃত্বের প্রমাণপত্র (সুইডিশ ইনস্টিটিউটের নির্ধারিত ফরমে)
  • বৈধ পাসপোর্ট ও জাতীয় পরিচয়পত্রের কপি
  • মোটিভেশন লেটার

সুইডিশ ইনস্টিটিউট স্কলারশিপ সম্পর্কে আরও তথ্য পেতে:

si.se/en/apply/scholarships/

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা