× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রূপসা

রূপচর্চা হোক ১০ মিনিটে

নুসরাত খন্দকার

প্রকাশ : ০৮ আগস্ট ২০২৩ ১৩:১৭ পিএম

আপডেট : ০৮ আগস্ট ২০২৩ ১৫:২৭ পিএম

রূপচর্চা হোক ১০ মিনিটে

রূপচর্চা মানেই একগাদা জিনিস মুখে বা চুলে মেখে ঘণ্টাখানেকের অপেক্ষা নয়। মাত্র ১০ মিনিট রাখলেই যথেষ্ট! রইল চটজলদি ত্বক ও চুলের যত্নের পরামর্শ-

সকাল সকাল ঘড়ির দিকে চাইতেই চক্ষু চড়কগাছ! ঘড়ির কাঁটা পৌনে ১০টা ছুঁইছুঁই। সারা দিনে দম ফেলার ফুরসত নেই যেখানে, সেখানে রূপচর্চার প্রশ্নই আসে না! আবার সব কাজ সেরে রাত ৮টার সময়ই বা কার ইচ্ছা করে মুখে দুধ আর মধু মাখতে! তবে একটু যত্ন না নিলেও তো নয়। এমনিতেও বিভিন্ন মৌসুমে ত্বক আর চুলের সাধারণ সমস্যা লেগেই আছে। আজ অ্যাকনে তো কাল খুশকির সমস্যা। মাত্র ১০ মিনিটে রূপচর্চা শুনে মনে হতেই পারে এত অল্প সময়ে কীভাবে সম্ভব! ১০ মিনিট কিন্তু কম সময় নয়। ভেবে দেখুন, প্রতিদিন যখন মুখ পরিষ্কার করেন, ঠিক কতক্ষণ সময় ব্যয় করেন? বড়জোর ২-৩ মিনিট। শ্যাম্পু করতে ৫ মিনিট। মানে হাতে রইল আরও ৫-৭ মিনিট। এ অতিরিক্ত সময়টুকু বিউটি রুটিনে যোগ করুন। তবে শুধু ১০ মিনিট দিলেই হবে না। পুরো সময়টাকে ভালোভাবে ব্যবহারও করতে হবে। তবে ত্বক ও চুলের যত্ন পুরোটা ১০ মিনিটে সম্ভব নয়। প্রতিটি ক্ষেত্রে অন্তত ১০ মিনিট বরাদ্দ রাখতে হবে। আর প্রতিদিন তো চুলে শ্যাম্পু করেন না, তেমনই প্রতিদিন মুখে প্যাকও লাগাবেন না। সুতরাং মিলিয়ে মিশিয়ে করলে ১০ মিনিটেই পর্যাপ্ত যত্ন নেওয়া সম্ভব।


ত্বকের যত্ন

একেবারে প্রাথমিক যত্ন থেকে শুরু করা যাক। ক্লিনজিং, টোনিং ও ময়েশ্চারাইজিং। ১০ মিনিটের অনেক কম সময়েই কিন্তু এ রুটিন কমপ্লিট করে ফেলতে পারেন। তবে কিছু কথা মাথায় রাখুন। সামান্য ফেসওয়াশ জেল হাতে নিয়ে তাতে একটু পানি মিশিয়ে ভালোভাবে ঘষে মুখে লাগিয়ে অন্তত ২ মিনিট ম্যাসাজ করুন। এরপর পুরো ১ মিনিট মুখে ঈষদুষ্ণ পানির ঝাপটা দিন। সপ্তাহে দুই দিন স্ক্রাবিং করুন। এ ক্ষেত্রে আগে মুখ পরিষ্কার করে তারপর স্ক্রাবার মুখে লাগিয়ে ২ মিনিটের মতো ঘষুন। এরপর ধুয়ে নিন। মাঝে মাঝে লেবুর রস, মধু ও বেকিং সোডা মিশিয়ে স্ক্রাবার হিসেবে ব্যবহার করতে পারেন। মুখ পরিষ্কার করে অবশ্যই টোনার লাগান। আঙুল দিয়ে ২ মিনিট ম্যাসাজ করে নিন। এরপর ময়েশ্চারাইজারের পালা। অল্প ময়েশ্চারাইজার নিয়ে মুখে এবং গলায় ১ মিনিট ম্যাসাজ করুন। তবে শুধু বেসিক কেয়ার নিলেই তো সব সময় হয় না। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে অথবা বিশেষ কোনো সমস্যায় কিছু অতিরিক্ত যত্নও নেওয়া প্রয়োজন। অতিরিক্ত সময় লাগবে না। বেসিক রুটিনের পরও হাতে যে ৫ মিনিট থাকবে, সেটাই যথেষ্ট।

  •  অল্প গরম পানিতে ৩ টেবিল চামচ চিনি গুলে সেই পানি মুখে এবং গলায় লাগিয়ে রাখুন ৩ মিনিট। এরপর আঙুলের সাহায্যে পুরো মুখ ও গলা ম্যাসাজ করে নিন। চিনি ত্বক নরম করতে সাহায্য করবে।
  • ত্বকে চটজলদি উজ্জ্বলতা আনতে চাইলে সামান্য ঠান্ডা দুধে হলুদগুঁড়া মিশিয়ে পেস্ট বানিয়ে মুখে লাগিয়ে রাখুন। ৫ মিনিট রেখে ঈষদুষ্ণ পানিতে ধুয়ে ফেলুন।
  • রোদে পোড়া ত্বকের জন্য বেসন ও টকদই একসঙ্গে মিশিয়ে মুখে লাগিয়ে ৫ মিনিট পর ধুয়ে ফেলুন।
  • ত্বক টানটান রাখতে চাইলে ডিমের সাদা অংশ ফেটিয়ে মুখে লাগিয়ে রাখুন ৫ মিনিট। এরপর মুখ ধুয়ে নিন।
  • অ্যাকনে থেকে মুক্তি পেতে চাইলে পরিষ্কার মুখে সামান্য আলুর রস ও দারুচিনির গুঁড়া মিশিয়ে লাগিয়ে রাখুন। ৫ মিনিট পর ধুয়ে নিন।


চুলের যত্ন

১০ মিনিটে চুলেরও পর্যাপ্ত যত্ন নেওয়া সম্ভব। সপ্তাহে শ্যাম্পু করার জন্য দুই দিন বরাদ্দ রাখুন। শ্যাম্পু করার ক্ষেত্রে দুবার শ্যাম্পু ব্যবহার করুন। শ্যাম্পুর পর কন্ডিশনার ও হেয়ার সিরামের ব্যবহার কিন্তু মাস্ট। তবে বাকি পাঁচ দিন শ্যাম্পুর পরিবর্তে বিশেষ কিছু যত্ন নিতে পারেন। যেহেতু প্যাক খুব বেশিক্ষণ লাগিয়ে রাখবেন না, তাই প্যাক লাগানোর পর শ্যাম্পু করারও প্রয়োজন নেই। তাই হাতে ১০ মিনিট থাকলেই চলবে।

  • চুল ধোয়ার পানি অল্প ভিনেগার মিশিয়ে নিতে পারেন। এ পানিতে চুল ধুলে চুল চকচকে হবে।
  • চায়ের লিকার দিয়ে একবার চুল ধুয়ে সাধারণ পানি দিয়ে আরও একবার ধুয়ে নিন। চুল নরম হবে সঙ্গে কালো ও চকচকে হবে।
  • রুক্ষতা কমাতে মধু ও পাকা কলা চটকে চুলে লাগাতে পারেন। ৭-৮ মিনিট রাখলেই হবে। এরপর চুল ভালো করে ধুয়ে নিন। শ্যাম্পু করার প্রয়োজন নেই।
  • ডগা চেরার সমস্যায় পাকা পেঁপে ও টকদই পেস্ট করে চুলে লাগান। ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।
  • চুল পড়া কমাতে একটি ডিমের সাদা অংশ, ২ টেবিল চামচ বেসন, আধা চামচ লেবুর রস ও ১ টেবিল চামচ টকদই মিশিয়ে চুলে লাগান। ৫-৭ মিনিট রেখে ধুয়ে ফেলুন।
  • খুশকির সমস্যায় লেবুর রস অল্প পানিতে মিশিয়ে স্ক্যাল্পে লাগান। এটা প্রতিদিন করতে পারেন। ৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। উপকার পাবেন।
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা