× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হাল ছেড়ো না বন্ধু

সাহিদা আক্তার

প্রকাশ : ২৩ জুলাই ২০২৩ ১২:৪৮ পিএম

হাল ছেড়ো না বন্ধু

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার স্ত্রী মিশেল ওবামা। তিনি ছিলেন মার্কিন ইতিহাসের প্রথম আফ্রিকান-আমেরিকান ফার্স্ট লেডি। তবে ফার্স্ট লেডি পরিচয় ছাপিয়ে তিনি একাধারে একজন লেখক, আইনজীবী ও মানবাধিকারকর্মী। ২০১৩ সালে ইস্টার্ন কেনটাকি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে গ্র্যাজুয়েটদের উদ্দেশে বক্তব্য দেন মিশেল।

স্নাতক হওয়ার জন্য অনেক কিছু অতিক্রম করতে হয়— উঁচু-নিচু পথ, জয়-পরাজয়, চ্যালেঞ্জ ও স্বপ্নভঙ্গ। আমি শুধু আপনাদের মধুর জীবন সম্পর্কে বলছি না। আমি সেসব কাগজপত্রের কথা বলছি, যেগুলো অর্জনে আপনি আপনার হৃদয় ঢেলে দিয়েছেন; ওই সব ক্যাফেইন পোড়ানো রাত জাগার কথা বলছি।

অনিশ্চিত ভবিষ্যৎ

আপনাদের মধ্যে হয়তো কেউ কেউ এমন জায়গা থেকে এসেছেন, যেখানে অনেক বাচ্চাকে কলেজে পাঠানো হয় না। এখানের অনেকে নিজের পড়াশোনার পাশাপাশি পরিবারের খরচ মেটাতে ফুলটাইম কাজ করছেন। আবার হয়তো এমনও আছেন, যারা তাদের পরিবারের প্রথম গ্র্যাজুয়েট! আমি যখন কলেজে ভর্তি হই, তখন সবকিছুই আমার জন্য নতুন ছিল। এত বড় ক্যাম্পাস, এত মানুষজন—সব মিলিয়ে হিমশিম খাচ্ছিলাম। আমি জানতামও না যে কীভাবে নিজের ডর্ম রুম সাজাতে হয়। আশপাশের সবাইকে দেখছি সবকিছু সুন্দর করে সাজিয়ে রাখছে। কিন্তু আমার ব্যাগ খুলে দেখি আমার কাছে সঠিক সাইজের বিছানার চাদর পর্যন্ত নেই। 

আপস নয় কোনো কিছুর সঙ্গেই 

আমার মতো পরিবার থেকে যারা আসেন তাদের অনেক কিছুর সঙ্গে আপস করে নিতে হয়। আপনি যা পেয়েছেন, তার সর্বোচ্চ ব্যবহার করুন। কোনো অজুহাত তৈরি না করে কঠোর পরিশ্রম করুন। যেটা শুরু করেছেন, সেই কাজ শেষ না করে উঠবেন না এবং যা-ই হোক না কেন, যদি কারও কখনও সাহায্যের প্রয়োজন হয়, তাহলে তার দিকে নিজের হাতটা বাড়িয়ে দিন। আমার মা-বাবা আমাকে উপহার দিয়েছিলেন তাদের মূল্যবোধ। আর আমি এটা খুব দ্রুতই বুঝতে পেরেছিলাম যে এই মূল্যবোধই অর্থের চেয়ে অনেক মূল্যবান।

কারণ কলেজে ওঠার পর আমি এই মূল্যবোধ নিজের পড়াশোনায় কাজে লাগিয়েছি, এমন কিছু নতুন দক্ষতা অর্জন করেছিলাম, যা সারাজীবন আমার কাজে লেগেছে। আমি যেসব জিনিস নিয়ে হোঁচট খেয়েছি এবং ভুল পদক্ষেপ নিয়েছি, সেগুলোকে প্রেরণার উৎসে পরিণত করতে শিখেছি। কোনো প্রফেসর ধমক দিলেও তা আমাকে নিরুৎসাহিত করতে পারেনি, বরং আরও বেশি প্রশ্ন করার সুযোগ করে দিয়েছে।

এরপর কী হবে?

আপনার যেই মূল্যবোধ, প্রতিভা ও দক্ষতা আজকে আপনাকে এই পর্যন্ত নিয়ে এসেছে, তা কখনই হারাবেন না। আপনাদের সবার মনেই একটি প্রশ্ন, তা হলো এরপর কী হবে? আমি জানি আপনারা সবাই স্থির করে নিয়েছেন এরপর কী করবেন। এর পরও আমি আপনাদের কয়েকটা প্রশ্ন করতে চাই।

আপনি কী হতে যাচ্ছেন?

আপনি কীভাবে প্রতিদিন আপনার জীবন যাপন করার পরিকল্পনা করছেন? আপনি যদি আপনার পছন্দের চাকরিটি না পান, তখন কী করবেন? আমাদের মনে রাখা উচিত যে প্রায় হাল ছেড়ে দেওয়ার মুহূর্তগুলো আমাদের সংজ্ঞায়িত করে— সেই সময়গুলো আমাদের উপলব্ধি করায় যে আমরা কী হতে যাচ্ছি? আপনার পরাজয়ের মুহূর্তগুলোই আসল আমিকে চিনতে শেখায়, ঘুরে দাঁড়ানোর অনুপ্রেরণা দেয়। দ্বিতীয় প্রশ্ন, আপনি যে দক্ষতা এবং অভিজ্ঞতাগুলো অর্জন করেছেন, সেগুলো অন্যদের সেবা করার জন্য কীভাবে ব্যবহার করবেন?

অনেকেই হয়তো স্বেচ্ছাসেবী হিসেবে অনেক জায়গায় কাজ করছেন। গ্র্যাজুয়েট হয়ে যাওয়ার পরে এ কাজ থেকে সরে গেলে চলবে না। দেশের প্রতি সবারই একটা দায়িত্ব আছে। নিজের চারপাশে একবার তাকান, দেখুন কাদের সাহায্যের প্রয়োজন। হয়তো নিজের চারপাশটা আবর্জনামুক্ত করলেন, কিছু ছেলেমেয়েকে বিনা পারিশ্রমিকে পড়ালেন, কাজগুলো আপাতদৃষ্টিতে ছোট মনে হলেও আদতে ছোট নয়। নিজ সিদ্ধান্ত নিয়ে গর্ব করুন, কখনও নিজের ক্ষমতা নিয়ে সন্দিহান হবেন না। (সংক্ষেপিত)।

গ্রন্থনা : সাহিদা আক্তার 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা