× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বৃষ্টিদিনের মেকআপ

সানজিদা হুমায়রা

প্রকাশ : ১৯ জুলাই ২০২৩ ১৫:২৪ পিএম

বৃষ্টিদিনের মেকআপ

বর্ষার আগমন মানেই সাজগোজের ইতি? একেবারেই না। বৃষ্টির হাত থেকে মেকআপ রক্ষা করতে চাই সঠিক মেকআপ টিপস আর বর্ষার উপযুক্ত কালার প্যালেট

অফিসে গুরুত্বপূর্ণ প্রেজেন্টেশন রয়েছে। বাইরে থেকে বিশেষ অতিথিরা আসছেন। পরিপাটি করে সেজেগুজে যে-ই না বাইরে পা রেখেছেন, অমনি প্রবল বর্ষণ শুরু। ছাতা দিয়ে নিজেকে আড়াল করার আগেই বৃষ্টির ফোঁটায় মেকআপ গেল নষ্ট হয়ে। কিংবা, সন্ধেবেলা বিয়েবাড়ি যাবেন বলে দামি সিল্কটি গায়ে জড়িয়েছেন সঙ্গে জমকালো মেকআপ। কিন্তু বাইরে বেরোতে না বেরোতেই বৃষ্টি। বর্ষাকালে এমন সমস্যায় আমাদের প্রায়ই পড়তে হয়। কিন্তু তাই বলে কি সাজগোজ বন্ধ থাকবে! একদমই নয়। প্রতিদিন বাইরে বেরোতে অল্পবিস্তর সাজগোজ, মেকআপও আবশ্যক। স্যাঁতসেঁতে এ বর্ষায় মেকআপ শুকনো রাখতে হলে সমাধান একটাই ওয়াটারপ্রুফ মেকআপ। শুধু ওয়াটারপ্রুফ মেকআপ প্রোডাক্ট ব্যবহার করলেই হবে না। সেই সঙ্গে মাথায় রাখতে হবে বিশেষ কিছু টিপস, যা বর্ষার পানিতে মেকআপ গলে যাওয়ার সমস্যাও প্রতিরোধ করবে।


প্রথম ধাপ : প্রথমেই বেস মেকআপ প্রসঙ্গ। ওয়াটারপ্রুফ মেকআপ নির্বাচনের সঙ্গে মাথায় রাখতে হবে, এ সময় যত বেশি মেকআপ করবেন, তা ঘেঁটে যাওয়ার সম্ভাবনাও তত বেশি। সুতরাং একগাদা প্রোডাক্ট ত্বকের ওপর স্তূপীকৃত না করে, মিনিমাল মেকআপে ভরসা রাখুন। ভারী ফাউন্ডেশন এ মৌসুমে ব্যবহার না করাই ভালো। খুব প্রয়োজন না হলে, কনসিলারও এড়িয়ে চলুন। না হলে শুধু প্রয়োজনীয় অংশেই কনসিলার লাগান। বেসের জন্য সঙ্গী করুন বিবি ক্রিম বা সিসি ক্রিমকে। তবে যা-ই ব্যবহার করুন না কেন, শুরুতে পরিষ্কার ত্বকে ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না। ময়েশ্চারাইজারের পর লাগান প্রাইমার। এটি মেকআপের অন্যতম গুরুত্বপূর্ণ স্টেপ। মেকআপ দীর্ঘস্থায়ী

করতে এবং ওয়াটারপ্রুফ রাখতেও সাহায্য করবে এ প্রোডাক্ট। এ সময় সিলিকনযুক্ত ম্যাট প্রাইমারই উপযুক্ত। তবে অ্যাকনের প্রবণতা থাকলে সিলিকন নেই এমন প্রাইমার বা স্প্রে প্রাইমার বেছে নিন। প্রাইমার ত্বকে ভালোভাবে ব্লেন্ড করার পর প্রয়োজনীয় অংশে অল্প সিসি ক্রিম বা বিবি ক্রিম ভিজে স্পাঞ্জের সাহায্যে ব্লেন্ড করে লুজ পাউডার দিয়ে সেট করে নিন। ইচ্ছা হলে ক্লাশ, কটুর, ব্রনজার ব্যবহার করতে পারেন। এরপর মেকআপ ফিক্সার স্প্রে করুন। সেই সঙ্গে মেকআপে রাখুন রঙের বৈচিত্র্য। বর্ষার মেঘলা আমেজের সঙ্গে দারুণ মানাবে।

দ্বিতীয় ধাপ : এরপর পালা আই মেকআপের। পেনসিলের সাহায্যে আইব্রো শেপ করে নেওয়ার পর ম্যাট শ্যাডো লাগান। রাতের সাজের জন্য গ্লিটার, শিমার ব্যবহার করতে পারেন। তবে এ সময়ের জন্য ম্যাট শ্যাডো আদর্শ। বর্ষাকালে উজ্জ্বল রঙ দেখতে ভীষণ আকর্ষক লাগে। পিচ, বেবি পিঙ্ক, টারকোয়াজ, টিল, মিন্ট গ্রিন, সানসেট ইয়েলো, অরেঞ্জ, পার্পল ইত্যাদি রঙিন শ্যাডো ব্যবহার করার উপযুক্ত সময় বর্ষা। উজ্জ্বল রঙে আপত্তি থাকলে ওয়াটারপ্রুফ রঙিন আই লাইনার ব্যবহার করতে পারেন। রঙের প্রাচুর্য থাকলেও উগ্র দেখাবে না। অবশ্যই ওয়াটারপ্রুফ মাশকারা ব্যবহার করুন। বৃষ্টির পানিতে চোখের মেকআপই সবচেয়ে আগে নষ্ট হওয়ার আশঙ্কা থাকে। গ্ল্যামরাস মেকআপের ক্ষেত্রে হাইলাইটার ব্যবহার করতে পারেন। হালকা সাজের ক্ষেত্রে না ব্যবহার করলেও চলবে। ঠোঁটেও রাখুন উজ্জ্বল রঙের ছোঁয়া। হট পিঙ্ক, কোরাল, ফুশিয়া, অরেঞ্জ ইত্যাদি রঙ দেখতে ভালো লাগবে। ক্রিম ফিনিশের পরিবর্তে স্যাটিন বা ম্যাট ফিনিশ বেছে নিন। লিপস্টিক লাগানোর পর ঠোঁটের ওপর টিস্যু পেপার চেপে ধরে ওপর থেকে অল্প লুজ পাউডার চেপে চেপে লাগান। পাউডার লিপস্টিকের অতিরিক্ত আর্দ্রতা শুষে নেবে। এতে লিপস্টিক ম্যাট দেখাবে এবং থাকবে দীর্ঘক্ষণ। মেকআপের শেষে আবার মেকআপ ফিক্সার স্প্রে করে ভিজে স্পাঞ্জ চেপে চেপে বুলিয়ে নিন। এরপর নির্দ্বিধায় বাড়ির বাইরে পা রাখতে পারেন।


  • মেকআপ করার আগে ত্বক পরিষ্কার করে নিন। পরিষ্কার ত্বকে প্রথমে টোনার ও ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। মিনিটখানেক অপেক্ষা করে ম্যাট প্রাইমার লাগান। মেকআপ দীর্ঘস্থায়ী করতে এই স্টেপ গুরুত্বপূর্ণ।
  • প্রাইমার লাগানোর দু-তিন মিনিট পর প্রয়োজনীয় অংশে স্কিন টোন মিলিয়ে কনসিলার বা কুশন ফাউন্ডেশন লাগান।
  • কনসিলারের ক্ষেত্রে ভিজে স্পাঞ্জ দিয়ে তা ভালোভাবে ব্লেন্ড করে নিন। গলা ও ঘাড়েও ব্লেন্ড করবেন। এতে বেস ন্যাচারাল দেখাবে।
  • পাউডার ফাউন্ডেশন দিয়ে এবার পুরো মুখ সেট করে নিন। এতে অল্প কভারেজও পাবেন, আবার স্কিন ম্যাট দেখাবে।
  • এরপর সেটিং স্প্রে ব্যবহার করুন। ম্যাট মেকআপ ফিক্সিং স্প্রে পুরো মুখে স্প্রে করে স্পাঞ্জ চেপে ব্লেন্ড করে নিন।
  • আই মেকআপের শুরুতেই আইব্রো শেপ করে নিন। কালোর পরিবর্তে ডার্ক ব্রাউন বা গ্রে রঙের পেনসিল ব্যবহার করুন।
  • এবার পছন্দের রঙের আইশ্যাডো নিয়ে আইলিডে ভালোভাবে ব্লেন্ড করুন। কমলা, গোলাপি, কোরাল ইত্যাদি রঙ ভালো লাগবে।
  • পুরু করে লাইনার পরুন, ভালো লাগবে। অবশ্যই ওয়াটারপ্রুফ লাইনার বেছে নিন। চাইলে কালারড লাইনারও পরতে পারেন।
  • লাইনার বা কাজল স্কিপ করলেও মাসকারার ব্যবহার একান্ত জরুরি। এ ক্ষেত্রেও অবশ্যই ওয়াটারপ্রুফ ভ্যারিয়েন্ট বেছে নিন।
  • উজ্জ্বল এবং ম্যাট লিপস্টিক বর্ষার জন্য আদর্শ। তবে চোখের মেকআপ উজ্জ্বল হলে হালকা বা নুড লিপস্টিক বেছে নেওয়াই শ্রেয়।
  • ক্রিম লিপস্টিক ব্যবহার করলে, ঠোঁটের ওপর টিস্যু চেপে ধরে ওপর থেকে লুজ পাউডার বুলিয়ে নিলে লিপস্টিক ম্যাট হয়ে যাবে।

এ মৌসুমে ভারী ফাউন্ডেশন নয় পরিবর্তে বেছে নিন কনসিলার। বেশি কভারেজের প্রয়োজন হলে কুশন বা পাউডার ফাউন্ডেশনেও বেছে নিতে পারেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা