× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এই সময়ে কাপড়ের যত্ন

শাহিনা নদী

প্রকাশ : ১৮ জুলাই ২০২৩ ১৫:০৭ পিএম

আপডেট : ১৮ জুলাই ২০২৩ ১৫:০৮ পিএম

এই সময়ে কাপড়ের যত্ন

বর্ষাকাল মানেই বৃষ্টিবিলাস। এ সময় একটানা বৃষ্টির ফলে চারদিকে স্যাঁতসেঁতে পরিবেশ তৈরি হয়। দীর্ঘদিন বৃষ্টি হলে বাড়ির দেয়াল থেকে শুরু করে আসবাবপত্র ও কাপড় সবকিছুতে একটা স্যাঁতসেঁতে ভাব চলে আসে। এ ছাড়াও বর্ষার এই সময়টাতে নানারকম ফাঙ্গাস ও পোকামাকড়ের উপদ্রব বেড়ে যায়। যার কারণে বর্ষাকালে দৈনন্দিন ব্যবহার্য কাপড়ের দরকার কিছু বিশেষ যত্ন।

আষাঢ়ের শেষপ্রান্তে শ্রাবণ মেঘের ডাক দিয়ে চলছে বর্ষাকাল। বৃষ্টির ছোঁয়ায় প্রকৃতি সেজে উঠেছে আপন রূপে। গাছের তরতাজা সবুজ পাতাগুলো তারই যেন আভাস দেয়। বর্ষাকাল মানেই বৃষ্টিবিলাস। এ সময় একটানা বৃষ্টির ফলে চারদিকে স্যাঁতসেঁতে পরিবেশ তৈরি হয়। অনেক সময় একটানা বৃষ্টিতে মানুষের জীবনযাত্রা স্থবির হয়ে পড়ে এবং জলাবদ্ধতাসহ দেখা দেয় নানা সমস্যা। দীর্ঘদিন বৃষ্টি হলে বাড়ির দেয়াল থেকে শুরু করে আসবাবপত্র ও কাপড় সবকিছুতে একটা স্যাঁতসেঁতে ভাব চলে আসে। এ ছাড়াও বর্ষার এই সময়টাতে নানারকম ফাঙ্গাস ও পোকামাকড়ের উপদ্রব বেড়ে যায়। যার কারণে বর্ষাকালে দৈনন্দিন ব্যবহার্য কাপড়ের দরকার কিছু বিশেষ যত্ন। এ সময়ে পরিধানকৃত কাপড় প্রায় প্রতিদিনই বৃষ্টিতে ভিজে যায়। ফলস্বরূপ কাপড় থেকে এক ধরনের বাজে গন্ধ আসে। তা ছাড়া এ সময়ে ভালোভাবে কাপড় শুকানো দুষ্কর একটি ব্যাপার। বর্ষায় বাতাসে আর্দ্রতা বেশি থাকে বলে সুতি কাপড় সহজে শুকাতে চায় না। পাশাপাশি বৃষ্টির পানিতে ভেজা কাপড়ে ফাঙ্গাসের কালচে দাগ ও তিলের কালো কালো ছোপ পড়ার সমস্যা তো রয়েছেই। কাপড়ের এসব সমস্যা এড়াতে জেনে নিন বর্ষার এই সময়টাতে কাপড়ের যত্নে করণীয় বিষয়-


অনাকাঙ্ক্ষিতভাবে বৃষ্টির পানিতে কাপড় ভিজে গেলে বাসায় ফিরেই ভেজা কাপড়টি ভালোভাবে ধুয়ে নিতে হবে। তা হলে কাপড়ে কালো তিল পড়ার সমস্যা অনেকাংশেই কমে যাবে। কাপড় ভালোভাবে পরিষ্কার করার জন্য এবং জীবাণু ধ্বংস করতে গরম পানি ব্যবহার করতে পারেন। কোনো কাপড় একনাগাড়ে দু-তিনদিন ভেজা থাকলে সেই কাপড় থেকে ব্যাকটেরিয়াজনিত কারণে দুর্গন্ধ বের হয়। কাপড়ে গন্ধ হলে ডিটারজেন্ট ও অ্যান্টিসেপটিক লিকুইড দিয়ে কাপড় ধুয়ে নিন। এ ছাড়াও কাপড়কে ফাঙ্গাস থেকে বাঁচাতে ভিনিগার ব্যবহার করতে পারেন। ৩/৪ কাপ সাদা ভিনিগার ডিটারজেন্টের সঙ্গে মিশিয়ে তাতে কাপড় ডুবিয়ে রাখুন। এতে ময়লা এবং দুর্গন্ধ দুটোই দূর হবে। হাতের কাছে ভিনিগার ডিটারজেন্ট না থাকলে লেবুর রস লবণের সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে কাপড়ে ঘষলে ফাঙ্গাস দূর হবে।

বৃষ্টির দিনে কাপড়ে কাদা লাগা খুবই সাধারণ একটি বিষয়। এক্ষেত্রে প্রথমে সেই কাদা লাগা জায়গাটুকু ধুয়ে তারপর পুরো কাপড় ধুয়ে ফেলতে হবে। এতে দাগ সহজেই উঠে যায়। 

এরপর কাপড়টি ভালোভাবে শুকিয়ে নিতে হবে। কাপড় শুকানোর জন্য বাইরে রোদে শুকানোর পদ্ধতিটি উত্তম। কিন্তু যেহেতু বর্ষাকাল চলছে, সে জন্য অনেক সময় কাপড় বাইরে শুকাতে দেওয়া সম্ভব হয় না। সেক্ষেত্রে কাপড়ের পানি ভালোভাবে ঝরিয়ে নিয়ে তারপর ফ্যানের বাতাসে শুকানো যেতে পারে। তবে মনে রাখবেন, কখনোই কাপড় দ্রুত শুকানোর জন্য রান্নাঘরে দেবেন না। 

কাপড় শুকিয়ে গেলে অবশ্যই ইস্ত্রি করে আলমারিতে রাখতে হবে। তা না হলে কাপড়ে ছত্রাক পড়ে সাদা দাগ হয়ে যেতে পারে। আলমারি ও ওয়্যারড্রবের ভেতরে খবরের কাগজ বিছিয়ে রাখুন। এতে কাপড়ের আর্দ্রতা দূর হবে। কাপড়কে ফাঙ্গাস বা অন্যান্য পোকামাকড় থেকে রক্ষা করতে কাপড়ের ভাঁজে ন্যাপথলিন, সিলিকা জেল বা নিমপাতার পাউডার দিয়ে রাখতে পারেন। এগুলো আর্দ্রতা শুষে নেয় এবং কাপড়ে ফাঙ্গাসকে বাসা বাঁধতে দেয় না।

বর্ষার সময়ে কাপড় আলমারিতে রাখার পরে মাঝেমধ্যেই গন্ধ পাওয়া যায়। কাপড়ের এই গন্ধ দূর করতে ফ্যান ছেড়ে দিয়ে আলমারির দরজা কিছুক্ষণ খুলে রাখতে হবে, তাতে করে গন্ধ দূর হয়। কাপড়ের ভাঁজে ভাঁজে চন্দন কাঠ রাখতে পারেন। এতে কাপড় থেকে সুগন্ধ ছড়াবে। তা ছাড়াও কাপড়ে বিভিন্ন সুগন্ধি ব্যবহার করতে পারেন, তা হলে আর কাপড়ে গন্ধ থাকে না। 

  • বৃষ্টিতে ভেজা কাপড় বেশিক্ষণ পরে থাকবেন না। কারণ এ থেকে হাঁচি, কাশি, সর্দি-জ্বর হওয়ার আশঙ্কা বেড়ে যায়। এ ছাড়াও ভেজা কাপড় বেশিক্ষণ গায়ে জড়ানো থাকলে তা থেকে গন্ধ ছড়ায়। তাই কোনো কারণে বৃষ্টিতে ভিজে গেলে দ্রুত কাপড়টি পরিবর্তন করে ফেলুন। 
  • বর্ষার এই সময়টাতে সিল্ক অথবা জর্জেটের কাপড় পরিধান করা শ্রেয় এবং যথাসম্ভব সুতি কাপড় ব্যবহার থেকে এড়িয়ে চলুন। কোনো কারণে যদি আপনি ভিজেও যান, তা হলে সিল্ক বা জর্জেটের কাপড় দ্রুত শুকিয়ে যায়। ফলে আপনার ভোগান্তি কম হবে এবং অস্বস্তিতেও পড়তে হবে না।
  • ঘরের মধ্যে দড়ি বেঁধে অথবা জানালায় সব সময় কাপড় শুকাতে দেবেন না। কারণ তা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। প্রয়োজনে বারান্দার যে স্থানে বৃষ্টির পানির ছিটেফোঁটা আসে না অথবা খোলা জায়গা যেখানে আলো-বাতাস পাওয়া যায়, সেখানে কাপড় শুকান।
  • যেসব কাপড় বর্ষায় ব্যবহার করবেন না, সেসব কাপড় খবরের কাগজে পেঁচিয়ে তারপর পলিব্যাগে ভরে সংরক্ষণ করুন। পরে কাপড়গুলো রোদে শুকিয়ে তারপর ব্যবহার করুন।
  • বর্ষাকালে সাদা রঙের কাপড় এড়িয়ে চলুন। সাদা সুতি কাপড় বৃষ্টিতে ভিজলে তা শুকিয়ে যাওয়ার আগেই ধুয়ে ফেলতে হবে তা না হলে কাপড়ে তিল পড়ে যাবে।
  • আলমারির মধ্যে রাখা কাপড়ে ছত্রাক বা ফাঙ্গাস আক্রমণ করলে সেই কাপড় বের করে ধুয়ে ফেলুন। এরপর ভালোমতো শুকিয়ে আয়রন করে নিন। বিশেষ করে আয়রন একটু কড়া হলে ভালো। এতে করে ছত্রাকের আক্রমণ দ্রুত দূর হয়ে যাবে। 
  • যেসব কাপড় সব সময় পরা হয় না বা বছরের বেশিরভাগ সময় আলমারিতে গুছানো থাকে, সেগুলো সংরক্ষণের ক্ষেত্রে ন্যাপথালিন দিয়ে রাখুন। মাঝেমধ্যে আলমারি পুরো খালি করে পরিষ্কার কাপড় দিয়ে ভালোভাবে মুছে নিন। কাপড়ের ভাঁজে ভাঁজে ন্যাপথালিন বা সিলিকা জেল রাখুন। এতে পোকামাকড় কোনো ক্ষতি করতে পারবে না। সেই সাথে ছত্রাক হওয়ার সম্ভাবনাও কমবে, কাপড়ের স্থায়িত্ব বাড়বেÑ কাপড় ও আলমারি দুই-ই ভালো থাকবে।
  • দুর্ঘটনা এড়াতে রান্নাঘরে কখনোই কাপড় শুকাতে দেবেন না। কারণ এ থেকে আগুন ছড়াতে পারে। তাছাড়া রান্নাঘরে শুকানো কাপড় থেকে আঁশটে গন্ধ আসে। 
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা