× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আন্তর্জাতিক ফ্যাশন

প্যারিস ‘হাউট কউচার’ ফ্যাশন উইক

জেসমিন ইসলাম জুঁই

প্রকাশ : ১২ জুলাই ২০২৩ ১৩:৫৮ পিএম

প্যারিস ‘হাউট কউচার’ ফ্যাশন উইক

ফ্যাশনের রাজধানী খ্যাত প্যারিসে সম্প্রতি অনুষ্ঠিত হয়ে গেল প্যারিস হাউট কউচার ফ্যাশন উইক। গত ৩ থেকে ৬ জুলাই পর্যন্ত স্থায়ী হয়েছিল এই ফ্যাশন উইক। কার্ডি বি ও ক্যামিলা ক্যাবেলোর মতো তারকারা উপস্থিত হয়েছিলেন জমকালো সব পোশাকে। চ্যানেল, ডিওরসহ শীর্ষস্থানীয় ফ্যাশন হাউসগুলো এবং তরুণ ডিজাইনাররা তাদের হাউট কউচার কালেকশনগুলো উপস্থাপন করেছেন।


‘Haute couture’ (হাউট কউচার) আক্ষরিক অর্থে এই নামটি ‘হাই স্যুইং’ বা ‘হাই ফ্যাশন’ বোঝানোর জন্য ব্যবহৃত হয়। ফ্যাশন জগতে পোশাককে দুটি ক্যাটাগরিতে ভাগ করা হয়। প্রথম ক্যাটাগরি হচ্ছে ‘Ready to wear’ এবং দ্বিতীয় ক্যাটাগরি হচ্ছে ‘Haute couture’। প্রথম ক্যাটাগরির পোশাকগুলোকে মূলত ‘ডিজাইনার কালেকশন’ বলা হয়। এ ধরনের পোশাকগুলো বড় আকারের ক্রেতা গোষ্ঠীর জন্য তৈরি করা হয়। অন্যদিকে দ্বিতীয় ক্যাটাগরির পোশাকগুলো কোনো নির্দিষ্ট ক্রেতার জন্য বিশেষভাবে তৈরি করা হয় এবং একটি ডিজাইনের একটি পোশাকই তৈরি করা হয়। এ ধরনের শুধু একটি পূর্ণ পোশাক তৈরির জন্য কখনও কখনও কর্মীদের হাজার ঘণ্টার ওপরে কাজ করতে হয়। তাই এই পোশাকগুলো অনেক ব্যয়বহুল হয়। তাই এই পোশাকের ক্রেতার সংখ্যাও খুবই সামান্য।


প্রতিবছরের মতো এ বছরও প্যারিস Haute couture ফ্যাশন উইকের পর্দা উঠেছিল ডিজাইনারদের অসাধারণ সব কালেকশন নিয়ে।

ডিওর তার সর্বশেষ কালেকশনগুলো উপস্থাপন করেছে মিউজি রদিন গার্ডেনে। গ্রিক মিথলজির প্রতি সম্মান জ্ঞাপনে এবার ফোকাস করা হয়েছিল গ্রিক দেবীর থিমের ওপর। টিউনিক, কেইপ এ ক্রিম, বেইজ ও গোল্ডেন টোনের ব্যবহার করা হয়েছে।

ডাচ ফ্যাশন ডিজাইনার আইরিস ভ্যান হারপেনের কালেকশন‌ জ্যামিতিক নকশা থেকে অনুপ্রাণিত ছিল। তার মূল প্রেরণা ছিল ‘ওশেনিক্স’ দক্ষিণ কোরিয়ার জন্য যে ভাসমান শহর পরিকল্পনা করা হচ্ছে স্ট্রাকচারাল ভাসমান নকশাগুলো তার কালেকশনে এক অনন্য মাত্রা যোগ করেছে।

থম ব্রাউন ২০০৩ সালে প্রথমবারের মতো হাউট কউচার শোতে অংশগ্রহণ করেছিলেন। এ বছর তিনি ২০তম বার্ষিকী উদযাপন করেছেন। তাই এবার তার কালেকশন অনুপ্রাণিত ছিল তার প্রথম বছরের করা আইকনিক গ্রে স্যুট থেকে।

চ্যানেল এবারের কালেকশনে রেখেছে টুইড কোট, কালো ও ধূসর বর্ণের জ্যাকেট, পাশাপাশি ফ্লোরাল ও লেইস মটিফের নকশা করা পোশাক। এই কালেকশনে সত্তরের দশককে তুলে ধরা হয়েছে। রানওয়েতে মডেলদের দেখে মনে হচ্ছিল যেন ১৯৭০ থেকে সোজা চলে এসেছে এখানে।

জর্জিও আরমানি প্রাইভ এক ড্রামাটিক চেকারবোর্ড রানওয়েতে তার হাউট কউচার কালেকশন উপস্থাপন করেছিলেন। তার কালেকশন অনুপ্রাণিত ছিল লাল গোলাপ থেকে। লাল গোলাপকে তিনি রোমান্টিসিজমের প্রতীক হিসেবে নিয়েছেন।

ফ্যাশন বরাবরই মানুষকে আকর্ষণ করে। আর এই আকর্ষণকে আরও বহুগুণে বাড়িয়ে দেয় প্যারিস হাউট কউচার ফ্যাশন উইক। যেখানে ডিজাইনাররা হাজির হন চোখ ধাঁধানো সব হাউট কউচার কালেকশন নিয়ে।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা