× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কালো মানুষের আলো

মারি ভ্যান ব্রিটান ব্রাউন: হোম সিকিউরিটি সিস্টেমের উদ্ভাবক যিনি

আজহারুল আবেদিন সাগর

প্রকাশ : ১০ জুলাই ২০২৩ ১১:৪৬ এএম

মারি ভ্যান ব্রিটান ব্রাউন: হোম সিকিউরিটি সিস্টেমের উদ্ভাবক যিনি

১৯৬৬ সালের ঘটনা। নিউইয়র্কের কুইন্সে কর্মরত এক নার্স তৈরি করলেন পৃথিবীর সর্বপ্রথম ভিডিও হোম সিকিউরিটি সিস্টেম। নার্সের নাম মারি ভ্যান ব্রিটান ব্রাউন। কুইন্সের এক হাসপাতালে রাতের শিফটে কাজ করতেন তিনি। তার স্বামী আলবার্ট একজন ইলেকট্রিক্যাল টেকনিশিয়ান হিসেবে কাজ করতেন। তার কাজের জন্য বাঁধাধরা কোনো সময় ছিল না।

১৯৬০-৬৫-এর দিকে কুইন্সের জ্যামাইকান এলাকার সামাজিক পরিস্থিতি খুব একটা ভালো ছিল না। বিশেষত রাতের আঁধারে অপরাধীচক্র সক্রিয় হয়ে উঠত নানাভাবে। ওই সময়ে রাতে কাজ থেকে বাড়ি ফেরার পথে স্বভাবতই আতঙ্কিত থাকার কথা। ব্রাউনও নিজের নিরাপত্তা নিয়ে চিন্তিত ছিলেন। একবার তো নিজের বাড়ির দরজার সামনে আসার পরও তিনি ভয় দমাতে পারছিলেন না। কারণ যেকোনো সময় ডাকাত এসে বাড়িতে ঢুকে পড়তে পারে। তাকে অনুসরণ করে বাড়ি পর্যন্ত আসা অস্বাভাবিক কিছু ছিল না। 

রাতে কখনও বিপদে পড়লে ব্রাউনের কী করার ছিল? পুলিশকে ইমার্জেন্সি কল দেওয়া যেতে পারে। কিন্তু সেই সুযোগ তো পেতে হবে। তা ছাড়া পুলিশ ঘটনাস্থলে পৌঁছানোর জন্যও সময় প্রয়োজন। অর্থাৎ একবার বিপদে পড়লে রক্ষে পাওয়া মুশকিল। তাই ব্রাউন ভাবলেন নিজের নিরাপত্তার ব্যবস্থা তিনি নিজেই করবেন। তিনি একটি হোম সিকিউরিটি ক্যামেরা তৈরি করলেন। ক্যামেরাটি বাড়ির সদর দরজায় লাগানো থাকবে। সচরাচর দরজাতে একটি পিপহোল থাকে। ব্রাউনের দরজায় তিনটি পিপহোল ছিল। প্রতিটি পিপহোল একেক উচ্চতায় লাগানো। শিশু থেকে বয়স্ক- সব বয়সীর উচ্চতা বিবেচনায় দেখার সুবিধা বিবেচনা করে বসানো। কিন্তু ব্রাউনের পিপহোলগুলো দিয়ে তাকে দেখতে হতো এমন না। পিপহোলের সঙ্গে একটি ক্যামেরা সংযুক্ত করে দেওয়া ছিল। যখনই প্রয়োজন হতো ক্যামেরাটি স্লাইড করে পিপহোলের কাছে চলে আসত। ফলে দরজার সামনে না দাঁড়িয়েই ওপাশে কে আছে তা ক্যামেরায় দেখা যেত। 

১৯৬০-এর দিকে কাজটি মোটেও সহজ ছিল না। ব্রাউনকে ওই সময়ের সবচেয়ে ভালো প্রযুক্তির সাহায্য নিতে হয়েছিল। তিনি ক্লোজড সার্কিট টেলিভিশন ব্যবহার করেছিলেন। ব্রাউনের সময় সিসি ক্যামেরার কথা ভাবাই যেত না। তবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যুদ্ধের ময়দানে ক্লোজড সার্কিট ব্যবহারের প্রচলন শুরু হয়েছিল। তিনি মূলত এই প্রযুক্তিই ব্যবহার করেছিলেন। একটি ম্যাগাজিন তো এই আবিষ্কারের ভূয়সী প্রশংসা করে লিখেছিল, মেডিক্যাল শিক্ষার্থীরা এখন সার্জিক্যাল পদ্ধতি খুব সহজেই পর্যবেক্ষণ করতে পারবে। 

শুধু ভিডিও দিয়েই ব্রাউন সন্তুষ্ট হতে পারেননি। ব্রাউন একটি ইন্টারকমেরও ব্যবস্থা করলেন। দরজার সামনে কেউ এলে সরাসরি কথা বলারও সুযোগ হয়ে গেল। এমনকি তিনি সিকিউরিটি সিস্টেমে একটি রেডিও বাটন সংযুক্ত করে দিলেন। এই বাটনে চাপ দিলে পুলিশের কাছে ইমার্জেন্সি কল চলে যাবে। ব্রাউনকে ছোটবেলা থেকেই নার্স হিসেবে প্রশিক্ষণ দেওয়া হয়েছিল। কিন্তু তার কৌতূহলপ্রবণতা ছিল অনেক। তা ছাড়া স্বামী ছিলেন একজন ইলেকট্রিশিয়ান। তাই খুঁটিনাটি অনেক কিছু করে নেওয়া সহজ ছিল। ব্রাউন নিরাপত্তাব্যবস্থা জোরদার করার জন্য আরেকটি নতুন সুবিধা যোগ করলেন। দূর থেকে দরজা লক-আনলক করার সুবিধা। স্বামী-স্ত্রীর যুগল প্রচেষ্টায় পৃথিবীর সর্বপ্রথম মোটোরাইজড ক্যামেরা এবং সিকিউরিটি সিস্টেম আবিষ্কৃত হলো। 

১৯৬৬ সালেই তিনি সিকিউরিটি সিস্টেমটির প্যাটেন্ট চালু করলেন। প্যাটেন্টের মালিক হিসেবে যদিও আলবার্ট ব্রাউনের নাম দেওয়া হলো। কিন্তু প্যাটেন্টটি সঙ্গে সঙ্গে অনুমোদন পায়নি। এবার ব্রাউনকে আরেক চ্যালেঞ্জের মুখোমুখি হতে হলো। সবাইকে বোঝাতে শুরু করলেন কেন এই হোম সিকিউরিটি সিস্টেম সবার বাড়িতে থাকা জরুরি। প্রায় তিন বছর পর ১৯৬৯ সালে তিনি অনুমোদন পেলেন। সেখান থেকেই হোম সিকিউরিটি সিস্টেম আস্তে আস্তে বিশ্বে ছড়িয়ে পড়তে শুরু করে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা