× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রূপচর্চায় তিসি

পল্লী মজুমদার

প্রকাশ : ১৪ জুন ২০২৩ ১২:২৭ পিএম

আপডেট : ১৪ জুন ২০২৩ ১২:২৮ পিএম

রূপচর্চায় তিসি

প্রকৃতির মতিগতি বোঝা দায়। কখনও তীব্র গরম তো কখনও বৃষ্টি। তবে ঋতুর এ পরিবর্তন প্রভাব ফেলছে আমাদের ত্বক ও চুলে। তাই এ মৌসুমে রূপচর্চায় ব্যবহার করতে পারেন তিসি, যা ত্বক ও চুলকে রাখবে প্রাণবন্ত


এ গরমে পরিবেশের আর্দ্রতা কম থাকায় ত্বক হয়ে পড়ছে রুক্ষ ও নিষ্প্রাণ। সেই সঙ্গে চুলের ঝরে পড়াসহ নানা রকম সমস্যা দেখা দিচ্ছে হামেশাই। কিন্তু এসব সমস্যার সমাধান লুকিয়ে আছে ছোট্ট একটি বীজে। সেই বীজটি হলো তিসি। ইংরেজিতে যার নাম ফ্ল্যাক্স সিড। তিসি থেকে উৎপাদিত তেল ও জেল ত্বক ও চুলের সৌন্দর্য বৃদ্ধির জন্য ব্যবহৃত হয়ে আসছে প্রাচীনকাল থেকে। জেনে নেওয়া যাক তিসি সম্পর্কে বিস্তারিতÑ

পরিচয় ও গুণাগুণ

তিসি এক ধরনের তেলের বীজ-জাতীয় দানা। স্নেহজাতীয় এ দানা দেখতে ক্ষুদ্রাকৃতির হলেও এর গুণাগুণ ব্যাপক। এ তেলে রয়েছে ওমেগা ৩ ও ৬ ফ্যাটি অ্যাসিড। এ ছাড়া রয়েছে প্রোটিন, কার্বোহাইড্রেট, সুগার, ফাইবার, ভিটামিন বি কমপ্লেক্স, আয়রন, পটাশিয়ামসহ নানা খনিজ উপাদান।

তিসি দিয়ে অনেক ধরনের রূপচর্চা করা যায়। তিসি দিয়ে তেল ও জিলাটিন জাতীয় প্রোডাক্ট তৈরি হয়। এ দুটি দিয়ে রূপচর্চার ধরন ভিন্ন। তিসির কনসেনট্রেটেড প্রোডাক্ট দিয়ে কসমেটিকও তৈরি হয় যেমন ফেসওয়াশ, ক্রিম, শ্যাম্পু ইত্যাদি। এসব কসমেটিক্সের নিয়মিত ব্যবহার ত্বকের জন্য উপকারী। তিসিতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট অ্যান্টি অ্যাজিংয়ের কাজ করে। এটি স্কিনের কোলাজেন প্রোডাকশনে সাহায্য করে। তিসি সারা রাত ভিজিয়ে সকালে এর বীজ ও জেলি একসঙ্গে শিট মাস্কের মতো ব্যবহার করলে ত্বক টানটান হয়। তিসির জেলের সঙ্গে ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল মিশিয়ে ময়েশ্চারাইজিং জেল হিসেবেও ব্যবহার করা যাবে। তিসির পাল্প অ্যালোভেরা জেলের সঙ্গে মিশিয়ে চুলে ব্যবহার করলে দূর হবে রুক্ষতা। এটি মাথার স্কাল্প মসৃণ করে, খুশকিও দূর করে
শোভন সাহা
স্বত্বাধিকারী, শোভন মেকওভার

ত্বকের যত্নে তিসি

ত্বকের বহুমুখী সমস্যা সমাধানের জন্য তিসি বেশ উপকারী। বলা যায় ত্বকের জন্য এটি একটি জাদুকরী উপাদান। এটি ত্বকে খুব দ্রুত কাজ করে। ত্বকের বলিরেখা অতি পরিচিত একটি সমস্যা। এর ফলে বয়সের আগেই চেহারায় বার্ধক্যের ছাপ চলে আসে। তিসির তেল নিয়মিত ব্যবহারে এ সমস্যা থেকে মুক্তি মেলে। রুক্ষ ত্বক কেউই চায় না। সবার লক্ষ্য থাকে মসৃণ ত্বক লাভের। শুষ্ক ত্বককে দারুণভাবে ময়েশ্চারাইজার করে এ তেল। কারণ তিসির তেলে থাকা অ্যান্টি-ইনফ্ল্যামেটরি শুষ্ক ত্বককে করে গভীর থেকে ময়েশ্চারাইজ। তিসির তেলে থাকা আলফা লাইনোলেনিক অ্যাসিড ত্বককে যেকোনো প্রকার সংক্রমণ থেকে থেকে রক্ষা করে। এ ছাড়া এটি ত্বকের অস্বাভাবিক ফোলাভাব কমাতেও কার্যকর। ত্বকের র‌্যাশ, লালচে ভাব ও ঘামজনিত সমস্যাও দূরে রাখে। ত্বকের সুস্থতা শরীরের ভেতরের টিস্যুগুলোর ওপর নির্ভরশীল। তাই ত্বক ভালো রাখতে টিস্যু সুস্থ রাখা জরুরি। শুষ্ক ত্বকের ময়েশ্চারের ভারসাম্য ঠিক রেখে তিসির তেল ত্বকের টিস্যু নিয়ন্ত্রণ করে।

ত্বকের ডেড সেলগুলো পরিষ্কার করে এবং অতিরিক্ত তেল বের করে দেয় এ তেল। ত্বকের রঙের অসামঞ্জস্যতা দূর করতেও কার্যকর। এ ছাড়া ছোপ ছোপ কালো দাগ দূর করতে এর জুড়ি মেলা ভার। তিসির তেলে থাকা ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এবং উচ্চমানের অ্যান্টি-ইনফ্ল্যামেটরি প্রোপার্টিজ ত্বকের অতিরিক্ত তেল শুষে নিয়ে ব্রণের সমস্যা দূর করে। এ ছাড়া ব্ল্যাকহেডস সমস্যা দূর করতেও এটি কার্যকর ভূমিকা রাখে। বর্তমানে ত্বকের অন্যতম মারাত্মক সমস্যা ত্বকের ক্যানসার। নানা রকম ভেজাল প্রসাধনী ব্যবহারের ফলে ত্বকের বিভিন্ন সমস্যা দেখা দিচ্ছে। কিন্তু তিসির তেল ব্যবহার করলে এ ক্যানসার দূরে রাখা সম্ভব। কারণ এতে আছে অ্যান্টি-অক্সিডেটিভ প্রোপার্টিজ, যা ক্যানসারের সেল তৈরি হতে বাধা সৃষ্টি করে।

ত্বকের যত্নে তিসির ব্যবহার

  • তিসির জেল তৈরি করে নিতে হবে। জেলের সঙ্গে ভিটামিন-ই ক্যাপসুল মিশিয়ে মুখে লাগিয়ে নিন। সুগন্ধের জন্য এতে এসেনশিয়াল অয়েল মেশাতে পারেন। ময়েশ্চারাইজার হিসেবেও এ মিশ্রণ নিয়মিত ব্যবহার করা যাবে। এটা ত্বকে পর্যাপ্ত আর্দ্রতা জোগানের পাশাপাশি ব্রণের সমস্যাও দূর করবে। তিসির এ জেলের অ্যান্টি-ইনফ্ল্যামেটরির কার্যকারিতা রয়েছে। এর ফলে ত্বকের যেকোনো সমস্যা যেমন র‍্যাশ বা জ্বালাভাব কম করতে এ জেল খুবই উপকারী।
  • তিসির বীজে প্রচুর পরিমাণে ফ্যাটি অ্যাসিড রয়েছে। এ ফ্যাটি অ্যাসিড ত্বকের তারুণ্য ধরে রাখতে সাহায্য করে। ঘুমাতে যাওয়ার আগে রোজ এ জেল মুখে মেখে ঘুমালে ত্বক থাকবে একেবারে তরতাজা।
  • তিসির জেলের সঙ্গে চালের গুঁড়া, মধু, অলিভ অয়েল মিশিয়ে তৈরি করে নিতে পারেন ফেসপ্যাক। প্যাকটি মুখে ও গলায় লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে নিলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে ও ত্বক টানটান হবে।
  • প্রতিদিন মুখ পরিষ্কার করে সামান্য তেল নিয়ে মুখে ম্যাসাজ করুন ৩০ মিনিট। এরপর ফেসওয়াশ ও স্বাভাবিক তাপমাত্রার পানি দিয়ে মুখ দিয়ে ফেলুন। বলিরেখা দূর হবে।

আরও পড়ুন : শসা দিয়ে রূপচর্চা



চুলের যত্নে তিসি

তিসির তেল ও জেল নতুন চুল গজাতে সহায়তা করে। সেই সঙ্গে চুল পড়া রোধ করে। তিসির তেলে রয়েছে ভিটামিন-ই, যা চুলের জন্য অত্যাবশ্যকীয় উপাদান। এটি চুলকে করে ঘন ও কালো। চুলের টেক্সার পরিবর্তন করে মসৃণ করতে ও খুশকি দূর করতে বেশ কার্যকর তিসি।

চুলের যত্নে তিসির ব্যবহার

  • তিসির জেলের সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। মিশ্রণটি পরিষ্কার চুলে লাগাতে হবে। অপরিষ্কার বা তেলযুক্ত চুলে স্কাল্পের ওপর আস্তরণ থাকায় প্যাকটি বিশেষ কোনো উপকার করতে পারে না। ব্যবহারের আগে চুলকে দুই ভাগে বিভক্ত করে হাতের সাহায্যে সেকশন বাই সেকশন করে স্কাল্পসহ পুরো চুলে লাগিয়ে নিন। এক-দুই ঘণ্টা অপেক্ষা করুন। এরপর সাধারণ পানি দিয়ে ধুয়ে নিন। শ্যাম্পু বা কন্ডিশনার ব্যবহার করবার প্রয়োজন নেই।

  • তিসি বীজের হেয়ার মাস্ক তৈরি করে চুলে লাগাতে পারেন। ফ্ল্যাক সিডে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ই, যা আমাদের চুলের পিএইচ ব্যালান্স নিয়ন্ত্রণ করে এবং চুলের বৃদ্ধি করে, চুল স্মুথ ও সাইনি করতে সহায়তা করে। ফ্ল্যাক্স
  • সিড পাউডার, আদার রস ও ক্যাস্টর অয়েল একসঙ্গে মিশিয়ে চুলে লাগিয়ে রাখুন এক ঘণ্টা। এরপর শ্যাম্পু করে নিন। এ হেয়ার মাস্কের ফল প্রথম ব্যবহার থেকেই দেখা যাবে।
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা