× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ডে ট্রিপ

এক দিনে ময়মনসিংহ ভ্রমণ

মোহাম্মদ রনি

প্রকাশ : ১০ জুন ২০২৩ ১৩:০৯ পিএম

আপডেট : ১০ জুন ২০২৩ ১৩:২৪ পিএম

ময়মনসিংহ রাজবাড়ি নামে পরিচিত শশীলজ

ময়মনসিংহ রাজবাড়ি নামে পরিচিত শশীলজ

বাংলাদেশের প্রায় সব জেলায়ই বিভিন্ন দর্শনীয় স্থান আছে। যদিও ভ্রমণের উদ্দেশ্যে বান্দরবান, কক্সবাজার, সিলেটেই বেশিরভাগ পর্যটক ভিড় করেন। তবে আপনার আশপাশের জেলায়ও আছে বিভিন্ন পর্যটনকেন্দ্র। অনেকেই সময়স্বল্পতায় এক দিনের ট্যুরে ঢাকার অদূরে ঘুরতে যেতে চান। তারা চাইলেই যেতে পারেন ময়মনসিংহে।

ময়মনসিংহ জেলার ভৌগোলিক পরিবেশ বিচিত্র হওয়ায় বলা হয় ‘হাওর জঙ্গল মইষের শিং, এ নিয়ে ময়মনসিং’। বিভিন্ন প্রাচীন স্থাপনা ময়মনসিংহকে করেছে আরও সমৃদ্ধ। এর মধ্যে মুক্তাগাছার রাজবাড়ি, আলেকজান্ডার ক্যাসেল, শশীলজ, সিলভার প্যালেস, রামগোপালপুর জমিদারবাড়ি ও গৌরীপুর রাজবাড়ি বিশেষভাবে জনপ্রিয়। ময়মনসিংহ ভ্রমণে গেলে মুক্তাগাছার মন্ডা খেতে ভুলবেন না। চলুন তবে জেনে নেওয়া যাক এক দিনের ট্যুরে ময়মনসিংহের কোন কোন স্থান ভ্রমণ করবেন-

শশীলজ

ময়মনসিংহ শহরের ব্রহ্মপুত্র ব্রিজ বাসস্ট্যান্ড এলাকা থেকে শশীলজে যেতে পারবেন। এজন্য সেখান থেকে রিকশা বা অটো নিন। ১০ মিনিটেই পৌঁছে যাবেন ময়মনসিংহ রাজবাড়ি নামে পরিচিত শশীলজে। মূল ভবনের সামনে চোখে পড়বে চমৎকার বাগান। মূল ভবনের দোতলা স্নানঘর, পুকুর ও মারবেল পাথরে নির্মিত ঘাট।

আলেকজান্ডার ক্যাসেল

শশীলজের খুব কাছে অর্থাৎ মাত্র ৫ মিনিটের দূরত্বেই আছে আলেকজান্ডার ক্যাসেল। টিচার্স ট্রেনিং কলেজের গ্রন্থাগার হিসেবে ব্যবহৃত আলেকজান্ডার ক্যাসেলে পায়ে হেঁটে পৌঁছাতে মিনিট দশেক লাগে। ‘লোহার কুঠি’ খ্যাত আলেকজান্ডার ক্যাসেলে রবীন্দ্রনাথ ঠাকুর, মহাত্মা গান্ধী, নবাব সলিমুল্লাহসহ বরেণ্য ব্যক্তিরা অতিথি হিসেবে রাতযাপন করেছেন। বর্তমানে আলেকজান্ডার ক্যাসেলের আট ঘরে প্রায় ১৫ হাজার বই আছে।

কৃষি বিশ্ববিদ্যালয়

ময়মনসিংহ শহর থেকে মাত্র ৪ কিলোমিটার দূরে কৃষি বিশ্ববিদ্যালয়ের অবস্থান। প্রায় ১ হাজার ২০০ একর জমি নিয়ে এটি অবস্থিত। তাই কারও পক্ষেই এক দিনের মধ্যে পুরো বিশ্ববিদ্যালয় এলাকা ঘুরে দেখা সম্ভব নয়।

জয়নুল আবেদিন পার্ক

নদের তীরের চমৎকার পরিবেশে অবস্থিত জয়নুল আবেদিন পার্ক। বিনোদনের জন্য এ পার্কে আছে ফোয়ারা, দোলনা, ট্রেন, ম্যাজিক নৌকা, মিনি চিড়িয়াখানা, বৈশাখী মঞ্চ, ঘোড়ার গাড়ি, চরকি ও বিভিন্ন খাবারের দোকান। যারা নদের বুকে ভাসতে চান তাদের জন্য সারি সারি নৌকার ব্যবস্থাও আছে। এ পার্কের অন্য প্রান্তে আছে শিল্পাচার্য জয়নুল আবেদিন সংগ্রহশালা। ২০ টাকার টিকিট কেটে সংগ্রহশালাটি ঘুরে দেখতে পারেন।

মুক্তাগাছা রাজবাড়ি

ময়মনসিংহের মুক্তাগাছা জমিদারবাড়িটি মুক্তাগাছা রাজবাড়ি নামেও পরিচিত। ময়মনসিংহ শহর থেকে এর দূরত্ব ১৭ কিলোমিটার। টাঙ্গাইলগামী বাসে মুক্তাগাছা যাওয়া যায়। এ ছাড়া ময়মনসিংহ টাউন হলের সামনে থেকে লোকালে বা সিএনজি রিজার্ভ নিয়েও মুক্তাগাছা থেকে ঘুরে আসতে পারবেন। জমিদারবাড়ির সামনেই আছে ১৫০ বছরের ঐতিহ্যবাহী গোপাল পালের মন্ডার দোকান। ফেরার পথে মুক্তাগাছা থেকে লেগুনা, সিএনজি কিংবা বাসে পুনরায় ময়মনসিংহ শহরে যেতে হবে। ময়মনসিংহের মাসকান্দা বাসস্ট্যান্ড থেকে বাসে দু-তিন ঘণ্টার মধ্যেই ঢাকায় ফিরতে পারবেন।

ময়মনসিংহ যাওয়ার উপায়

ঢাকার মহাখালী থেকে এনা পরিবহনের বাসে আড়াই থেকে তিন ঘণ্টায় ময়মনসিংহ জেলা শহরে পৌঁছাতে পারবেন। এনা পরিবহন ছাড়াও ময়মনসিংহ রুটে শৌখিন, শামীম, আলম এশিয়া, শ্যামলী বাংলা ও ইমাম পরিবহনের বাস চলাচল করে। ঢাকা থেকে ট্রেনে ময়মনসিংহ যেতে চাইলে কমলাপুর কিংবা বিমানবন্দর রেলস্টেশন থেকে সকাল ৭টা ২০ মিনিটে তিস্তা এক্সপ্রেস ট্রেনে যাত্রা করলে ১১টার আগেই ময়মনসিংহে পৌঁছাতে পারবেন। ঢাকা ছাড়া অন্য কোনো জেলা থেকে ময়মনসিংহ যেতে চাইলে আপনার সুবিধামতো যানবাহনে এমনভাবে যান যেন সকালেই ময়মনসিংহ শহরে চলে আসতে পারেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা