× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সোনারগাঁও ইউনিভার্সিটিতে মুট কোর্ট প্রতিযোগিতা অনুষ্ঠিত

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৮ জুন ২০২৩ ১৭:৪৫ পিএম

সোনারগাঁও ইউনিভার্সিটি মুট কোর্ট সোসাইটি আয়োজন করে ৪র্থ আন্ত: বিভাগ মুট কোর্ট প্রতিযোগিতা

সোনারগাঁও ইউনিভার্সিটি মুট কোর্ট সোসাইটি আয়োজন করে ৪র্থ আন্ত: বিভাগ মুট কোর্ট প্রতিযোগিতা

মুট কোর্ট বা মুটিং হচ্ছে একটি কাল্পনিক কেসে আইনের ছাত্রদের পক্ষে বিপক্ষে যুক্তি তর্ক উপস্থাপন করা। এটি হয়ে থাকে একটি কাল্পনিক কোর্ট যেখানে বিজ্ঞ জজের আসনে বসেন বিচারকগণ। সাধারণত একটি টিমে তিনজন থাকেন, দু জন মুটার এবং একজন রিসার্চার থাকেন, দুটি টিম থাকে, একাধিক বিচারক থাকেন এবং একজন বেঞ্চ অফিসার থাকেন।

আইনের প্রতি শিক্ষার্থীদের সচেতনতা ও আগ্রহ বাড়ানো এবং তরুণ আইন শিক্ষার্থীদের অ্যাডভোকেসি দক্ষতা বিকাশে সহায়তা করার জন্য সোনারগাঁও ইউনিভার্সিটিতে আন্ত:বিভাগ মুট কোর্ট প্রতিযোগিতার  আয়োজন করা হয়। এরই প্রেক্ষিতে সোনারগাঁও ইউনিভার্সিটি মুট কোর্ট সোসাইটি আয়োজন করে ৪র্থ আন্ত: বিভাগ মুট কোর্ট প্রতিযোগিতা-২০২৩। গতকাল ৭ জুন সোনারগাঁও ইউনিভার্সিটির গ্রীন রোডের ক্যাম্পাসে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সোনারগাঁও ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল বাশার, উপ-উপাচার্য প্রফেসর শামীম আরা হাসান, প্রাক্তন ট্রেজারার ও ব্যবসায় প্রশাসনের প্রফেসর মো. আল-আমিন মোল্লা, কলা ও মানবিক অনুষদের ডিন প্রফেসর ড. এম এ মাবুদ, সোনারগাঁও ইউনিভার্সিটি মুট কোর্ট সোসাইটির প্রেসিডেন্ট এবং আইন বিভাগের প্রধান ও সহকারী অধ্যাপক মো. দিদারুল ইসলাম ভূঁইয়া, আইন বিভাগের প্রভাষক ও এসইউএমসিএস-এর মডারেটর মো. সাগর হোসেন উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে উপ-উপাচার্য প্রফেসর শামীম আরা হাসান উপস্থিত সবাইকে শুভেচ্ছা জানিয়ে বলেন, আজকে সোনারগাঁও ইউনিভার্সিটির আইন বিভাগ আয়োজন করেছে মুট কোর্ট প্রতিযোগিতার। তিনি মুট কোর্টের গুরুত্ব ও প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে বলেন, এই আয়োজন খুবই প্রাসঙ্গিক এবং আবশ্যক। কারণ সোনারগাঁও ইউনিভার্সিটির শিক্ষা ব্যবস্থা বা শিখন শেখানোর কৌশল অনেকটাই পেশা নির্ভর। ৪ বছর কোর্সের যে কারিকুলাম তা শুধু তাত্ত্বিক হলেই চলবেনা। যার বাস্তব প্রয়োগের প্রাকটিক্যাল জ্ঞান এখান থেকে অর্জন করে যেতে হবে। না হলে একজন শিক্ষার্থী কর্মক্ষেত্রে অনেক বাধার সন্মুখীন হবে। 

পরে ৪র্থ আন্ত: বিভাগ মুট কোর্ট প্রতিযোগীতায় বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করা হয়। এ সময় সোনারগাঁও ইউনিভার্সিটির শিক্ষক, কর্মকর্তা-কর্মচারি ও বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা