× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গরমে রোজকার মেকআপ

সুবর্ণা মেহ্‌জাবীন স্বর্ণা

প্রকাশ : ০৭ জুন ২০২৩ ১৮:১২ পিএম

আপডেট : ০৮ জুন ২০২৩ ১২:৫৩ পিএম

মডেল : শশী; ছবি : মনজু আলম

মডেল : শশী; ছবি : মনজু আলম

বৈশাখের দাবদাহে যেন টেকা দায়। তবুও বাইরে যাওয়াতো আর বাদ থাকবে না। আর বাইরে গেলে টুকটাক মেকআপ করে না এমন মানুষের সংখ্যা কম। তবে এই গরমে মেকআপ গলে যাওয়ার ভয়ে থাকেন অনেকে। তীব্র গরমে ঘাম আর তেল চিটচিটে ত্বক যেন নিত্য সঙ্গী। তাদের জন্য থাকছে রোজকার মেকআপে সতেজ ভাব ধরে রাখার কিছু টিপস


বরফ থেরাপি

মেকআপের আগে ত্বকে বরফ দিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করলে মেকআপ দীর্ঘসময় ফ্রেশ থাকে। বিশেষ করে তৈলাক্ত ত্বকের জন্য এটি অনেক কার্যকর। কারণ, মেকআপ গলে যাওয়ার প্রথম কারণ তেল। তৈলাক্ত ত্বকে মেকআপের আগে বরফ দিয়ে ম্যাসাজ করলে ত্বকের পোর্স বন্ধ হয়। ফলে ত্বকে বাড়তি তেল আসাও কমে এবং মেকআপ ফ্রেশ থাকে বেশিক্ষণ। এতে ত্বক ঠান্ডা থাকে, যা মেকআপ সেট হতে সাহায্য করে।  

ময়েশ্চারাইজার

গরমে ত্বকে ময়েশ্চারাইজার দরকার নেই এমন ধারণা একদম ভুল। গরমেও ব্যবহার করতে হবে ত্বকের ধরণ অনুযায়ী ময়েশ্চারাইজার। তৈলাক্ত ত্বকের জন্য ওয়াটার বেইজড ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন। 

সানস্ক্রিন

ময়েশ্চারাইজার ব্যবহারের পর ত্বকে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করতে হবে। এটি ত্বককে রোদের হাত থেকে দেবে সুরক্ষা। সানস্ক্রিন সমৃদ্ধ ফেস পাউডারও ব্যবহার করতে পারেন।

প্রাইমার

মেকআপ শুরুর আগে প্রাইমার ব্যবহারের গুরত্ব বোঝা দরকার। এটি ব্যবহারে ত্বকের পোর্স বন্ধ হয় এবং মেকআপে আসে মসৃণ ভাব। যা মেকআপ দীর্ঘসময় ধরে রাখতে সাহায্য করে। তবে গরমে এমন প্রাইমার ব্যবহার করা যাবে না যাতে তেল আছে। বেছে নিতে হবে পানির পরিমাণ বেশি আছে এমন প্রাইমার।

ম্যাট ফিনিস

গরমে গলবে না এমন মেকআপ করতে চাইলে বাদ দিতে হবে যেকোন সিমারি প্রসাধনী। ক্রিম বা লোশনজাতীয় মেকআপ প্রসাধনী ও সিমারি প্রাইমার মেকআপ অল্প সময়ের মধ্যে গলে যায়। ব্যবহার করতে হবে পাউডারজাতীয় পণ্য। এতে ম্যাট লুক আসবে এবং মেকআপ হবে দীর্ঘস্থায়ী।

বেছে নিন সঠিক ফর্মুলার প্রসাধনী

ত্বকের ধরণ অনুযায়ী বেছে নিতে হবে প্রসাধনী। তৈলাক্ত ত্বকের জন্য ওয়াটার বেইজড প্রসাধনী ভালো কার্যকর। আবার শুষ্ক ত্বক যাদের তাদের জন্য অয়েল বেইজড প্রসাধনী দেয় মসৃণ লুক। তাই যার যার ত্বক অনুযায়ী বেছে নিতে হবে সঠিক ফর্মুলার প্রসাধনী।

লিপষ্টিকের ব্যবহার

রাত বা দিন যখনই বাইরে যাননা কেন, এই গরমে গ্লোসি লিপস্টিক ব্যবহার করা যাবে না। আবার খুব ম্যাট লিপস্টিকও ঠোঁটে আনতে পারে ফাঁটা ভাব। তাই মাঝামাঝি ধরনের লিপস্টিক বেছে নিন। সেক্ষেত্রে ব্যবহার করতে পারেন ভেলভেট ম্যাট টেক্সচারের লিপস্টিক। লিপলাইনার ব্যবহার করতে হবে লিপস্টিক ব্যবহারের আগে। এতে লিপস্টিক গলে ছড়িয়ে যাবেনা। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা