× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ফ্যাশনে রোদচশমা

তানিয়া আক্তার

প্রকাশ : ০৬ জুন ২০২৩ ১৩:৫৯ পিএম

আপডেট : ০৬ জুন ২০২৩ ১৪:০০ পিএম

ফ্যাশনে রোদচশমা

রোদ থেকে চোখের সুরক্ষায় রোদচশমার জুড়ি নেই। রোদচশমার ব্যবহার ফ্যাশন সচেতনদেরও করে তোলে আকর্ষণীয়। তবে রোদচশমা বা সানগ্লাসটি অবশ্যই হতে হবে মুখের গঠনের সঙ্গে মানানসই

গ্রীষ্মের দাবদাহে ঘরের বাইরে বেরোনোই দায়। মাথার ওপর সূর্য অগ্নিশর্মা হয়ে যেন তাপ বিলাচ্ছে দুই হাতে। কিন্তু বাইরে যদি যেতেই হয়, তবে চোখ দুটোকে না ঢাকলে ঠিকঠাক তাকানোই মুশকিল। আর চোখকে রোদ থেকে সুরক্ষা দেওয়ার জন্য এই সময়ে সবার পছন্দ রোদচশমা। রঙিন গ্লাস ও ফ্রেমের রোদচশমা জ্যৈষ্ঠের খরতাপে সুরক্ষার দেওয়ার পাশাপাশি সূর্যের ক্ষতিকর রশ্মি ও ব্যাকটেরিয়ার সংক্রমণ থেকে চোখকে বাঁচায়। আর ফ্যাশন সচেতনদের সানগ্লাস এই সময়ের আবশ্যিক অনুষঙ্গ।


যেমন ফ্রেম ও শেপ

মুখের গড়ন অনুযায়ী রোদচশমা কেনা উচিত। মুখের আদলে কোন গ্লাস আপনাকে মানাবে ভালো, তা বুঝে কিনতে হবে। সাধারণত চার ধরনের মুখের গড়ন বেশি দেখা যায়- গোলাকার, ডিম্বাকৃতি, চারকোণা ও পানপাতা বা হৃদয়াকৃতি। চৌকো আকৃতির মুখের জন্য সামান্য বাঁকানো ফ্রেমের রোদচশমা বেশ মানানসই। গোলাকৃতির মুখে লম্বাটে অথবা কৌণিক ধরনের রোদচশমা ভালো লাগবে। এক্ষেত্রে কালো বা গাঢ় রঙের রোদচশমা উপযুক্ত। চারকোণা ফ্রেমের চশমা ব্যবহার করেও দেখতে পারেন। তবে তা যেন মুখের আকারের চেয়ে বড় না দেখায়। পানপাতা বা হৃদয়াকৃতির মতো যাদের মুখের গড়ন, তারা সরু বা পাতলা রিমের রোদচশমা বেছে নিতে পারেন। পাতলা রিম এবং সোজা লাইনের রোদচশমা অথবা ওভাল (ডিম্বাকৃতি) ফ্রেমের চশমায় আকর্ষণীয় দেখাবে। ডিম্বাকৃতি মুখের গড়নের সঙ্গে পুরোনো ধাঁচের রোদচশমা ভালো মানায়। এক্ষেত্রে রোদচশমাটি যেন মুখের মাঝামাঝি থাকে। চৌকো বা বড় রোদচশমা এড়িয়ে চলাই ভালো। অতিরিক্ত গাঢ় রঙের রোদচশমা ডিম্বাকৃতি মুখের সঙ্গে মানানসই হবে না। এক্ষেত্রে ভালো হয়, রোদচশমা কেনার সময় দোকানে গিয়ে যেটা মানায়- সেটাই কিনুন। 

চুলের স্টাইলের সঙ্গে মিল রেখেও বাছতে পারেন রোদচশমা। চুল যদি কোঁকড়া হয় তা হলে ফ্রেমের মাপ ভ্রুলাইন বরাবর রাখুন। সোজা চুল যাদের, তাদের গোলাকার বা রাউন্ড চশমা ভালো। ছেলেরা বেছে নিতে পারেন পাইলট বা এভিয়েটর শেপের গ্লাস। রঙ বেছে নিতে পারেন ব্লাক, ব্রাউন ও গ্রে। মেয়েরা ব্যবহার করতে পারেন পাশে কাজ করা একটু চওড়া ফ্রেমের গ্রে, হাল্কা টু শেড রোদচশমা। যারা একটু বেশি ফ্যাশন সচেতনÑ তারা কিনতে পারেন বেগুনি, গোলাপি বা লাল রঙের রোদচশমা।


এখন যেমন ট্রেন্ড

ফ্যাশনে গাঢ় রঙের রোদচশমার ট্রেন্ড চলছে বেশ। কয়েক শেডের সানগ্লাসও মেলে বাজারে। ক্লাব মাস্টার ফ্রেম- ফরমাল বা ঘরোয়া দুই ধরনের অনুষ্ঠানেই মানিয়ে যায়। আর এভিয়েটর ফ্রেম ফরমাল পোশাকে ভালো লাগবে। ট্রেন্ড অনুযায়ী ফ্যাশন সচেতনরা বেছে নিচ্ছেন ওভারসাইজড সানগ্লাস, রেট্রো স্টাইল আর সেমি রিমলেস সানগ্লাস। ফ্যাশন সচেতনদের চাহিদা এবং প্রয়োজনের কথা মাথায় রেখে বিভিন্ন নামিদামি ব্রান্ডের হাজারো ধরনের রোদচশমা পাওয়া যায়। স্টাইলের ক্ষেত্রেও রয়েছে স্বতন্ত্র ভাব। খেলাধুলার সানগ্লাস কিছুটা হাল্কা ওজনের হয়ে থাকে। রোদচশমা ওজনে যত হাল্কা হয়, পরতে ততটাই আরাম। ভারী ফ্রেমের সানগ্লাসও বাজারে কম নয়। ভারী ফ্রেমের গ্লাস যাদের পছন্দ, তারা আমেরিকান আর্মি বা ক্রিশ্চিয়ান ডিওর ব্র্যান্ডের পণ্য যাচাই করতে পারেন। এ ছাড়াও এডিডাস, ওকলে, কেলভিন ক্লেইনের সানগ্লাসও অনেকের পছন্দ। অন্যান্য ব্র্যান্ডের পণ্যের মধ্যে রয়েছে ডলসি অ্যান্ড গাব্বানা, পলিস, প্রাডা, জর্জিও আরমানি ইত্যাদি। 

কেনার আগে

রোদচশমা ব্যবহারের কিছু বিধিনিষেধ মেনে চলা প্রয়োজন। চেহারার সঙ্গে মানানসই এবং ফ্যাশনের প্রয়োজন মেটাবে এমন সানগ্লাসই কেনা উচিত। কিন্তু মাথায় রাখা প্রয়োজন, গ্লাসটি কি আপনাকে ৯৯ থেকে ১০০ শতাংশ সূর্যের ইউভিএ এবং ইউভিবি রশ্মি থেকে চোখকে বাঁচাতে সক্ষম কি না। রোদচশমা কেনার আগে এ বিষয়গুলো খেয়াল রাখবেন অবশ্যই। এ ছাড়া পোলারাইজড লেন্সযুক্ত রোদচশমা সূর্যের কড়া আলো থেকে শুধু বাঁচায় না, চারপাশকে অনেক বেশি পরিষ্কার দেখায়। পোলারাইজড লেন্স ওয়াটার, বরফ ও কাচ থেকে প্রতিফলিত আলোকরশ্মি কমাতেও সাহায্য করে।

সানগ্লাসের যত্ন

শুধু ব্যবহার করলেই হবে না প্রিয় সানগ্লাসের যত্নও নিতে হবে। রোদচশমা শক্ত কোনো বাক্সে রাখুনÑ যেন কোনো কিছুর চাপে ভেঙে না যায়। গ্লাস পরিষ্কারের জন্য ভালো মানের উপকরণ ব্যবহার করা উচিত। দামি সানগ্লাসের জন্য প্রস্তুতকারক প্রতিষ্ঠান থেকে দেওয়া সলিউশন ব্যবহার করুন। মোছার জন্য নরম কাপড় ব্যবহার করা উচিত। এ ছাড়াও রোদচশমার নোজপ্যাড পরিষ্কারের জন্য নাতিশীতোষ্ণ পানিতে ১৫ থেকে ৩০ মিনিট ভিজিয়ে রেখে নরম ব্রাশ দিয়ে ধুয়ে নিতে পারেন।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা