× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কালো মানুষের আলো

চার কৃষ্ণাঙ্গ সাহিত্যিক

তানিয়া আক্তার

প্রকাশ : ০৫ জুন ২০২৩ ১৩:৪৯ পিএম

আপডেট : ০৫ জুন ২০২৩ ১৬:৩০ পিএম

চার কৃষ্ণাঙ্গ সাহিত্যিক

হাজারো বঞ্চনার শিকার কৃষ্ণাঙ্গ মানুষেরা যুগে যুগে তাদের প্রতিভা ও যোগ্যতার প্রমাণ দিয়ে এসেছেন। সাহিত্যেও এর ব্যতিক্রম দেখা যায়নি। ব্ল্যাক পিপলস লিটারেচার বা ব্ল্যাক রাইটাররা বিশ্বসাহিত্যের গুরুত্বপূর্ণ অংশ...


জুপিটার হ্যামন

জুপিটার হ্যামন

জুপিটার হ্যামন, একজন কালো মানুষ। আমেরিকা থেকে যার প্রথম বই প্রকাশিত হয়েছিল। আমেরিকার লয়েডম্যানর পরিবারে চার প্রজন্ম ধরে দাস ছিল জুপিটার হ্যামনের পূর্বপুরুষরা। লয়েডম্যানরের ছেলের সঙ্গে স্কুলে যাওয়ার সৌভাগ্য হয় জুপিটার হ্যামনের। লেখাপড়া শিখে শৈশবেই কবিতা লেখেন তিনি। ফিলাস হুইটলি ছিল তার অন্যতম অনুপ্রেরণা। আমেরিকার গৃহযুদ্ধের পর যখন দাসপ্রথা বিভিন্ন অঞ্চলে লোপ করা হচ্ছিল, ১৭৮৬ সালে প্রতিষ্ঠিত আফ্রিকান সোসাইটির প্রথম সভায় জুপিটার হ্যামন তখন অন্য দাসদের উদ্দেশে একটি বক্তৃতা দেন। তার সেই বক্তৃতা ও তার রচিত কবিতা নিয়ে পরবর্তী বছর প্রকাশিত হয় ‘অ্যাড্রেস টু দ্য নিগ্রোস অব দ্য স্টেট অব নিউইয়র্ক’। ধারণা করা হয়, আফ্রো-আমেরিকান সাহিত্যের এই প্রবাদপুরুষ ১৮০৬ সালে মৃত্যুবরণ করেন।


জোরা নিয়েল হার্সটন

জোরা নিয়েল হার্সটন

নৃবিজ্ঞানী, ঔপন্যাসিক এবং সিভিল রাইট অ্যাকটিভিস্ট জোরা নিয়েল হার্সটন, ‘হারলেম রেনেসাঁ’র সময়ের আলোচিত এক নাম। বিংশ শতাব্দীর আফ্রো-আমেরিকান সাহিত্যের গুরুত্বপূর্ণ চরিত্র হার্সটন ফোকলোরবিদ হিসেবেও খ্যাতিমান। ক্যারিবিয়ান অঞ্চল, লাতিন আমেরিকা এবং আমেরিকার দক্ষিণ অংশের ফোকলোর নিয়ে বিশদ গবেষণার ফল প্রকাশ করেন ‘মিউলস অ্যান্ড ম্যান’ গ্রন্থে। ১৯৩৭ সালে প্রকাশিত হয় তার বিখ্যাত উপন্যাস ‘দেয়ার আইজ ওয়্যার ওয়াচিং গড’। নাট্যকার হিসেবেও তার খ্যাতি ছিল। কালো মানুষদের অধিকার রক্ষায় বলিষ্ঠ দায়িত্ব পালনকারী জোরা নিয়েল হার্সটনের শেষ জীবন কাটে চরম আর্থিক অনটন এবং অভাবের মধ্যে। ১৯৬০ সালে ৬৯ বছর বয়সে একাকিত্ব আর দারিদ্র্যে ভুগে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

ল্যাংস্টন হিউজ

ল্যাংস্টন হিউজ

আমেরিকান কবি, সমাজকর্মী, নাট্যকার, ঔপন্যাসিক ও কলামিস্ট ল্যাংস্টন হিউজ। কালো সাহিত্যিকদের মধ্যে অন্যতম এই সাহিত্যিক ‘হারলেম রেনেসাঁ’ বা ‘নিউ নিগ্রো মুভমেন্টের’ প্রবর্তকদের একজন। ১৯২৬ সালে তরুণ বয়সে প্রকাশিত হয় তার প্রথম কবিতার বই ‘দ্য ওয়েরি ব্লু’। জ্যাজ রিদমকে কবিতায় ব্যবহার করে তিনি খ্যাতি লাভ করেন। তার প্রথম উপন্যাস ‘নট উইদ্যাউট লাফটার’ প্রকাশিত হয় ১৯২৯ সালে। উপন্যাসটি প্রকাশের পর তিনি লেখক হিসেবে বেশ জনপ্রিয়তা লাভ করেন। তার গল্পগ্রন্থ ‘দ্য ওয়েস অব হোয়াইট ফোকস’। ১৯৪০ সালে প্রকাশিত হয় তার আত্মজীবনী ‘দ্য বিগ সি’। কালো মানুষদের প্রথম সেলিব্রেটি ল্যাংস্টন হিউজ ১৯৬৭ সালে ক্যানসারে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন।


রিচার্ড রাইট

রিচার্ড রাইট

কবি, কথাসাহিত্যিক ও সাংবাদিক রিচার্ড রাইট ব্ল্যাক রাইটার’স লিস্টের প্রথম কয়েকজনের মধ্যে অন্যতম। মাত্র ১৬ বছর বয়সে তার প্রথম গল্প প্রকাশিত হয়। লেখকসত্তাকে প্রতিষ্ঠিত করতে রিচার্ড রাইট অর্থকষ্ট, হতাশা আর সামাজিক বৈষম্যকে জয় করে নেন তার দৃঢ় মনোবলের মাধ্যমে। চারটি ছোট গল্পের সমন্বয়ে ১৯৩৮ সালে প্রকাশিত হয় তার প্রথম গল্পগ্রন্থ ‘আঙ্কেল টম’স চিলড্রেন’। এই গ্রন্থ প্রকাশের পর তিনি লেখক, পাঠক এবং সমালোচকদের নজর কাড়েন। দুই বছর পর প্রকাশিত তার উপন্যাস ‘নেটিভ সন’ বেস্ট সেলারের মর্যাদা লাভ করে। আর ১৯৪৫ সালে তার আত্মজীবনী ‘ব্ল্যাক বয়’ তাকে অমর করে তোলে। ‘দ্য আউটসাইডার’, ‘দ্য লং ড্রিম’, ‘ব্ল্যাক পাওয়ার’, ‘হোয়াইটম্যান’, ‘লিসেন’ রিচার্ড রাইটের সাহিত্যকীর্তির আরও কয়েকটি উদাহরণ।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা