× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কাজের বাইরেও জীবন আছে: বিল গেটস

নাকিব নিজাম

প্রকাশ : ০৪ জুন ২০২৩ ১২:৪৯ পিএম

আপডেট : ০৪ জুন ২০২৩ ১২:৫৪ পিএম

বিল গেটস

বিল গেটস

জীবনে কাজের বাইরেও যে একটি জীবন রয়েছে তা বার্ধক্য আসার আগে বুঝতে পারেননি মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা ও বিশ্বের শীর্ষ ধনীদের একজন বিল গেটস।

সম্প্রতি নর্দার্ন অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ে (এনএইউ) এক বক্তৃতায় বিল গেটস বলেছেন, তারুণ্য পেরিয়ে বার্ধক্যে পা রাখার আগ পর্যন্ত তিনি উপলব্ধি করতে পারেননি যে, কাজের বাইরেও মানুষের আলাদা একটা জীবন রয়েছে।

(১৩ মে) যুক্তরাষ্ট্রের নর্দার্ন অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ে দেওয়া এক বক্তৃতায় গ্র্যাজুয়েটদের উদ্দেশে তিনি বলেন, ‘যখন আমি আপনাদের বয়সে ছিলাম, তখন আমি অবকাশ যাপনে বিশ্বাস করতাম না। সপ্তাহান্তে ছুটি নেওয়াতে বিশ্বাস করতাম না। আমি আমার আশপাশের সবাইকে দীর্ঘসময় ধরে কাজ করার জন্য উদ্বুদ্ধ করতাম।’ মাইক্রোসফটের যাত্রা শুরু করার জন্য হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে তৃতীয় সেমিস্টারে থাকা অবস্থায়ই বিশ্ববিদ্যালয় ছেড়ে আসেন বিল গেটস। এনএইউর গ্র্যাজুয়েটদের তিনি বলেন, ‘কাজের গতি কিছুটা শিথিল করা অর্থ এই নয় যে আপনি অলস।’

৬৭ বছর বয়সি এই বিজনেস ম্যাগনেট জানান, মাইক্রোসফটের শুরুর দিনগুলোতে তিনি কর্মজীবনে ভারসাম্য আনার গুরুত্ব বুঝতে পারেননি। তাই কোন কোন কর্মী অফিস থেকে তাড়াতাড়ি বাড়ি চলে যাচ্ছে তা নজরে রাখতেন সে সময়।

বিল গেটস বলেন, ‘আমার শিক্ষাটা পেতে যতদিন সময় লেগেছে, তোমাদের যেন এত দীর্ঘসময় না লাগে। নিজের সম্পর্কগুলোকে যত্ন করার জন্য, সফলতা উদযাপনের জন্য এবং ক্ষতি কাটিয়ে ওঠার জন্যও সময় নাও। যখনই প্রয়োজন মনে হবে বিরতি নাও। তোমার আশপাশের মানুষের যখন এই বিরতি দরকার হবে, তখন তাদের সঙ্গেও স্বাভাবিক আচরণ বজায় রাখো।’

অতীতেও বিল গেটস স্বীকার করেছেন যে, কাজের নৈতিকতার ক্ষেত্রে কর্মীদের কাছ থেকে উচ্চ প্রত্যাশা ছিল তার। তার জীবনীকাররা সিএনবিসিকে জানিয়েছিলেন, মধ্যরাতে নিজের প্রতিষ্ঠানের কর্মীদের নানা সমালোচনা করে মেইল পাঠাতেন বিল গেটস। ২০১৯ সালে নিজের ব্লগে এই মার্কিন ধনকুবের লিখেছিলেন, ‘যখন আমি মাইক্রোসফটে ছিলাম, তখন আমার সঙ্গে যারা কাজ করত তাদের সঙ্গে আমি বেশ কড়া আচরণই করেছি। এর ফলে কিছু কিছু ক্ষেত্রে সফলতা এসেছে, কিন্তু আমি নিশ্চিত-  কিছু কিছু ব্যাপার মাত্রাতিরিক্ত ছিল।’

প্রথম কথা হলো, তোমার জীবন কোনো একাঙ্ক নাটক নয়। ক্যারিয়ারের সিদ্ধান্ত নিতে গিয়ে তুমি হয়তো এখন ভীষণ চাপে আছ। মনে হতে পারে, এই সিদ্ধান্তগুলো বুঝি আর বদলানোর সুযোগ নেই। আদতে তা নয়। কাল, কিংবা আগামী ১০ বছর তুমি যা করবে, বাকি জীবনও তোমাকে তা-ই করে যেতে হবে- এমন কোনো কথা নেই। যখন বিশ্ববিদ্যালয় ছেড়েছিলাম, ভেবেছিলাম বাকি জীবনটা মাইক্রোসফটেই কাজ করব। আজ এখনও সফটওয়্যার নিয়ে কাজ করতে ভালো লাগে। কিন্তু আমি মনে করি আমার পূর্ণকালীন চাকরি হলো মানুষের কল্যাণে কিছু করা।

নতুন উদ্ভাবন, জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই, স্বাস্থ্য, শিক্ষাসহ নানা খাতে বৈশ্বিক অসমতা কমানো- এসব নিয়ে আমার দিন কাটে এখন। অতএব বলব, ভবিষ্যতে পেশা বদলের সিদ্ধান্ত নেওয়াটা খুব স্বাভাবিক। এটা খুব ভালো কিছুও বয়ে আনতে পারে। কলেজ পেরোনোর সময় ভেবেছিলাম, যা কিছু জানা দরকার- সবই আমি জানি। কিন্তু শেখার প্রথম ধাপ হলো, কী জানি তা নয়, বরং কী জানি না, তার ওপর জোর দেওয়া। ক্যারিয়ারের কোনো কোনো ক্ষেত্রে এমন সমস্যায় পড়বে- যেটা তুমি নিজে সমাধান করতে পারবে না। ঘাবড়ে যেও না। লম্বা করে দম নাও। ভাবো। আর অভিজ্ঞ মানুষের পরামর্শ নাও।

তোমার কোনো সহকর্মী হতে পারে পরামর্শক, যার অভিজ্ঞতা তোমার চেয়ে বেশি; কিংবা তোমার কোনো বন্ধু, যে তোমাকে ভিন্নভাবে ভাবার পথ দেখাতে পারে। মানুষটি কোনো বিশেষজ্ঞও হতে পারেন, যিনি হয়তো মেসেজের মাধ্যমে তোমার প্রশ্নের জবাব দিতে আগ্রহী হবেন।

জীবনে এতকিছু যে পেয়েছি, তার কারণ সেই মানুষগুলোর কাছে আমি গিয়েছি, যারা আমার চেয়ে বেশি জানেন। মানুষ তোমাকে সাহায্য করতে চায়। সাহস করে তোমাকে শুধু সাহায্যটা চাইতে হবে। তোমাদের বিশ্ববিদ্যালয় জীবন শেষ। কিন্তু বাকি জীবনটাকেও তোমার শিক্ষাগ্রহণের ক্ষেত্র হিসেবেই নেওয়া উচিত।




শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা