× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সুপারির খোলে পরিবেশবান্ধব পণ্য

ইব্রাহিম আকতার আকাশ

প্রকাশ : ০৩ জুন ২০২৩ ১২:২৭ পিএম

সুপারির খোলে পরিবেশবান্ধব পণ্য

সাধারণ উপকরণ দিয়েই তৈরি হয় লোকশিল্প। আমাদের লোকশিল্পীরা চারপাশে ছড়িয়ে-ছিটিয়ে থাকা ফেলনা জিনিসপত্র থেকে যুগ যুগ ধরে তৈরি করে আসছেন অসামান্য সব শিল্প। দ্বীপজেলা ভোলার চরফ্যাশন উপজেলার তিন তরুণ তুর্কির উদ্যোগে সুপারিগাছের শুকনা খোল দিয়ে তৈরি হচ্ছে ঘরগৃহস্থের কাজে ব্যবহার্য নানা ধরনের তৈজসপত্র। তাদের এই কর্মযজ্ঞ সম্পর্কে জানতে উপস্থিত হয়েছিলাম ‘ইকো ড্রিম বিডি’ কারখানায়। চলতি বছরের শুরুতে উপজেলার ওসমানগঞ্জ ইউনিয়নের জনতাবাজার সংলগ্ন মূল সড়কের ধারে গড়ে তোলা হয়েছে দৈনন্দিন কাজে লাগে এমনসব নান্দনিক লোকপণ্য তৈরির প্রতিষ্ঠান। 

নদী-খাল বেষ্টিত শ্যামল-শোভা এ জনপদের পরিচিত বৃক্ষ সুপারি। এ গাছের শুকনা ঝরে যাওয়া পাতাকে স্থানীয়ভাবে খোল বলে। যে খোল দিয়ে শিশু-কিশোররা গাড়ি বানিয়ে খেলাধুলা করে। এই খোল থেকে তৈরি হচ্ছে নানা বাসনকোসন। যেমন থালা-বাটি, নাশতার ট্রেসহ ১৪ ধরনের ওয়ান-টাইম তৈজসপত্র। শুকনা খোল এ অঞ্চলের মানুষ রান্নার জ্বালানি হিসেবেও ব‌্যবহার করে। অথচ এটা দিয়ে যে নান্দনিক জিনিসপত্র তৈরি করা যায় তা অনেকেই জানতেন না। 

উদ্যোক্তাদের মধ্যে একজন সোয়েব মিয়া, যিনি সাবেক সেনাসদস্য। আরেকজন সিঙ্গাপুর প্রবাসী নূরে আরাফাত। বাকিজন পেশায় প্রকৌশলী রিফাত ভূঁইয়া। তিনজনই স্বাবলম্বী। কেন এ উদ্যোগ নিলেন তারা?- এ প্রশ্নের উত্তরে প্রকৌশলী রিফাত ভূঁইয়া জানান, করোনাকালীনে হাতে অফুরন্ত সময়। নতুন কিছু করার ইচ্ছা। আমাদের এলাকার এমন কী প্রাকৃতিক সম্পদ আছে, যা কাজে লাগানো যায়! তাই ইউটিউবে ভিডিওি দেখতে শুরু করি। ভিডিও দেখে সুপারির খোল দিয়ে নানা জিনিস তৈরির আইডিয়া মাথায় আসে। এর পর চট্টগ্রামের একটা বেসরকারি পাওয়ার প্ল্যান্টের প্রকৌশলী মো. আমিনুলের সহযোগিতায় প্রথমে মেশিন গড়ার উদ্যোগ নিই। পরে সেটার সফলতা আসে।’ 

তাদের গড়ে তোলা কারখানায় এখন ৯ জন কারিগর নিয়মিত কাজ করছেন। আশপাশ এলাকার সুপারিচাষিদের কাছ থেকে সুপারির খোল সংগ্রহ করে নিয়ে আসেন। কৃষকদের একটা খোলের জন্য এক টাকা দেওয়া হয়।

এসব পণ্য তৈরির পর শুরুতে অনলাইনে বিক্রি করতেন। স্থানীয় লোকজনের চাহিদা তো পূরণ হচ্ছেই; চাহিদা বৃদ্ধি পাওয়ায় ঢাকার মিরপুরের বেনারসিপল্লীতে একটা শোরুম নেওয়া হয়েছে। এখান থেকে বিক্রির পাশাপাশি চট্টগ্রাম, কক্সবাজার ও বরিশালে পাঠানো হচ্ছে। এসব জায়গা থেকে পাইকারি দরে কিনে নিয়ে যান ক্রেতারা। বড় বড় মিষ্টির দোকানগুলোয় বেশি চাহিদা ওয়ান-টাইম প্লেটের। এ ছাড়া গ্রাহকদের কাছে শুকনা খাবার বক্সের চাহিদা আছে। নাশতার বাটি ও ট্রের চাহিদাও রয়েছে। 

চারদিকে ক্ষতিকর প্লাস্টিকের প্লেটের ব্যবহার যখন বাড়ছে, সে সময় প্রাকৃতিক পণ্য দিয়ে তৈরি হচ্ছে ওয়ান-টাইম প্লেটসহ বিভিন্ন তৈজসপত্র। এতে পরিবেশসম্মত পণ্যের যেমন ব্যবহার হচ্ছে, অন্যদিকে এলাকার কৃষকরাও লাভবান হচ্ছেন। সুপারি পাতার তৈরি এসব তৈজসপত্র সহজে পচনশীল নয়। পানিতে না ভিজলে এই পণ্যতে শুকনা খাবার রেখে দেওয়া যায়।

পরিবেশ সুরক্ষায় ‘জীবন বাঁচবে পরিবেশ সাজবে-Ñ এমন স্লোগানে আধুনিক প্রযুক্তির মাধ্যমে কোনোরকম রাসায়নিক দ্রব্য ছাড়াই ঝরেপড়া সুপারির পাতা থেকে এসব তৈজসপত্র তৈরি করার উদ্যোগ দেখে এলাকার তরুণরাও অনুপ্রাণিত হচ্ছে। 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা