× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সুস্থ পরিবেশ চাই

লেখা ও আঁকা : আমরিন রহমান শায়েরী

প্রকাশ : ০২ জুন ২০২৩ ১১:০৪ এএম

সুস্থ পরিবেশ চাই

আম্মুর সঙ্গে প্রায় বিকালে হাঁটতে বের হই। পার্কে যাই। মনটা ভালো হয়ে যায়। কিন্তু প্রায়ই দেখি আমাদের পার্কগুলো অপরিষ্কার। মানুষজন পার্কে বাদামের খোসা, পানির বোতল, থুথু, চিপস ও বিস্কুটের খালি প্যাকেটসহ নানান আবর্জনা এখানে সেখানে ফেলে। এতে পার্কের পরিবেশ খুবই অসুন্দর ও অস্বাস্থ্যকর থাকে। যদিও এ আবর্জনাগুলো ফেলার জন্য ডাস্টবিন রয়েছে। পরিবেশ নোংরা ও অপরিশুদ্ধ হলে রোগব্যাধি দ্রুত ছড়িয়ে পড়ে। তা ছাড়া ডাবের খোসা, খালি প্যাকেট ও বোতলে বৃষ্টির পানি জমে এডিস মশার জন্ম হয়।
টিভিতে দেখেছি উন্নত দেশের পার্কগুলো অনেক পরিচ্ছন্ন ও সুন্দর। আমরা আরও সচেতন হলে আমাদের চারপাশের পরিবেশ আরও সুন্দর করতে পারি। পার্ক, নিজের বাড়ির আশপাশ, রাস্তাঘাট পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা এবং যেখানে সেখানে আবর্জনা না ফেলা আমাদের দায়িত্বের মধ্যে পড়ে। সুস্থ সুন্দরভাবে বেঁচে থাকার জন্য প্রয়োজন পরিষ্কার-পরিচ্ছন্ন পরিবেশ। কেননা সুন্দর ও স্বাস্থ্যকর পরিবেশ আমাদের দেহমন সুস্থ থাকতে সাহায্য করে। অন্যদিকে অপরিষ্কার-অপরিচ্ছন্ন পরিবেশ আমাদের সুস্থ ও সুন্দরভাবে বেঁচে থাকতে বাধা সৃষ্টি করে। সবার প্রতি অনুরোধ, চলুন আমাদের চারপাশের পরিবেশ সুন্দর রাখতে সচেতন হই।
তৃতীয় শ্রেণি, শহীদ বীর উত্তম লে. আনোয়ার গার্লস কলেজ, ঢাকা


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা