× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রাজীবের এগিয়ে চলা

নাকিব নিজাম

প্রকাশ : ২৮ মে ২০২৩ ১৪:০৪ পিএম

সফল তরুণ উদ্যোক্তা রাজীব হোসেন

সফল তরুণ উদ্যোক্তা রাজীব হোসেন

বাংলাদেশের অন্যতম একজন সফল তরুণ উদ্যোক্তা রাজীব হোসেন। অস্ট্রেলিয়ায় দীর্ঘ ৮ বছর পড়াশোনা করে দেশে ফিরে হয়ে উঠেছেন সফল উদ্যোক্তা। তার পড়াশোনা অর্থনীতিতে হলেও বর্তমানে তিনি আইটি-জগতের মানুষ।

দক্ষতার সঙ্গে চালিয়ে যাচ্ছেন কয়েকটি প্রতিষ্ঠান, তার মধ্যে রয়েছে প্রযুক্তিবিষয়ক ফ্যানফেয়ার ও ট্যালেন্ট প্রো। তার নিজের দুটি আইটি প্রতিষ্ঠান রয়েছে।

সে সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, আসলে আমি পড়াশোনা করেছি অর্থনীতিতে। দেশের বাইরে পড়াশোনায় কাটিয়েছি অনেকটা সময়। কাজ করেছি বিখ্যাত আইটি প্রতিষ্ঠান Adobe-তে। সেখানে কাজ করতে গিয়ে আইটির ওপরে একটা ভালোলাগা কাজ করে। মনে হয়েছে আইটি নিয়ে কাজ করার অনেক স্পেস রয়েছে। পরে দেশে ফিরে ভিডিও শেয়ারিং অ্যাপ ফ্যানফেয়ার আর সফটওয়্যার সলিউশন কোম্পানি ট্যালেন্ট প্রো নিয়ে কাজ শুরু করি। বর্তমানে ফ্যানফেয়ার বাংলাদেশে বেশ জনপ্রিয় একটি ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম।

এ সম্পর্কে রাজীবের দৃষ্টিভঙ্গি হলো- চাকরি করার সময়ে আমি বরাবরই চেয়েছি টেক নিয়ে কাজ করতে। সে সময় থেকে এখন অবধি আমি নিয়মিত মার্কেটও রিসার্চ করেছি। মনে হয়েছে বাংলাদেশের মানুষের এন্টারটেইনমেন্টের জায়গা খুবই কম। তখন আমি চেয়েছি এমন একটা প্ল্যাটফর্ম থাকবে, যেখানে মানুষ আনন্দ খুঁজে পাওয়ার পাশাপাশি আর্থিকভাবেও বেনিফিটেড হবে। ইউজারদের পাশাপাশি ছোট-বড় নানান ব্র্যান্ডও যুক্ত হতে পারবে এই অ্যাপে। কোনো ব্যবহারকারী মানসম্মত ভিডিও কনটেন্ট শেয়ার করলে আর সেই কনটেন্ট ব্র্যান্ডের ভালো লাগলে ব্র্যান্ড সেই ভিডিওতে স্পন্সর করতে পারবে। এর ফলে সেই ভিডিও ক্রিয়েটর পয়েন্টস আর্ন করবে।

ফ্যানফেয়ারের নতুন ফিচার সম্পর্কে বলেন, আমার কাছে মনে হয়েছে বাংলাদেশে সোশ্যাল-কমার্সের জায়গায় কাজের বড় একটি সম্ভাবনা রয়েছে। দেশে আলাদা প্ল্যাটফর্ম হিসেবে অনেক ই-কমার্স ও সোশ্যাল মিডিয়া রয়েছে। তবে যৌথভাবে সোশ্যাল মিডিয়া ও ই-কমার্সের সব সুবিধা নিয়ে কোনো প্ল্যাটফর্ম এ দেশে ব্যবহারকারীদের সামনে হাজির হতে পারেনি। সেই জায়গা থেকে আমি চেয়েছি সোস্যাল মিডিয়া অ্যাক্টিভিটি থাকবে, বিভিন্ন ব্র্যান্ড থাকবে, ইউজার থাকবে, বিভিন্ন প্রতিষ্ঠানের স্পন্সরশিপ থাকবে, ভিডিও কনটেন্ট থাকবে, প্রোডাক্টস শপ থাকবে এবং সর্বোপরি সোস্যাল মিডিয়া ও ই-কমার্সের যত কিছু আছে সব সুবিধা থাকবে এক প্ল্যাটফর্মে।

প্রশ্ন হচ্ছে, ফ্যানফেয়ারে ইউজার ও ব্র্যান্ডরা কীভাবে কাজ করে। সে প্রসঙ্গে তিনি বলেন, ফ্যানফেয়ার যেহেতু ভিডিও শেয়ারিং অ্যাপস, তাই এখানে ইউজাররা ৫ সেকেন্ড থেকে ৭ মিনিটের নানান ক্যাটাগরির ভিডিও শেয়ার করতে পারেন। প্রতিনিয়ত বিভিন্ন ভিডিও, কুইজ ও পোলস কনটেস্ট চলছে এই অ্যাপে। এসব জায়গায় ভিডিও শেয়ারের মাধ্যমে ব্যবহারকারীরা পুরস্কার ও এফ পয়েন্ট জিতে নিতে পারবে। ব্র্যান্ডরা বিভিন্ন ভিডিওতে স্পন্সরের পাশাপাশি কনটেস্ট, পোল এবং গেমসে স্পন্সর করতে পারবেন। নামিদামি ব্র্যান্ডরা নিজেদের চ্যানেল ও নানান ধরনের অফার প্রমোট করার সুযোগ পাবে এই অ্যাপে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা