× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আম কুড়ানোর দিনে

ইয়াশীলা আহমেদ

প্রকাশ : ১৯ মে ২০২৩ ১২:৪৫ পিএম

আপডেট : ১৯ মে ২০২৩ ১২:৪৮ পিএম

অলংকরণ: আয়েশঅ বিনতে মিরাজা, দ্বিতীয় শ্রেণি, বিএ এফ শঅহীন কলেজ ঢাকা

অলংকরণ: আয়েশঅ বিনতে মিরাজা, দ্বিতীয় শ্রেণি, বিএ এফ শঅহীন কলেজ ঢাকা

এখন অসহনীয় গরম। এই গরমের পর স্বস্তি নিয়ে আসছে নানা রকম রসালো ফল। বাতাসে পাওয়া ফল পাকার ঘ্রাণ। বাজারে এমনই রাস্তার পাশে ফলের দোকানে থরে থরে সাজানো থাকে কত রকম যে ফল। এসব ফল যেমন রঙিন, তেমনি রসালো। যেমন আম, জাম, কাঁঠাল, লিচু, আনারসসহ আরও কত রকম ফল।
এ সময়ের সবচেয়ে জনপ্রিয় ফল আম। বৈশাখের দুপুরে কাঁচা আম ছেঁচে খাওয়ার মজা আলাদা। জ্যৈষ্ঠ মাসজুড়ে থাকে আমময়। বিশেষ করে যখন ঝড় ওঠে সবার মাঝে যেন আম কুড়ানোর উৎসব লেগে যায়। এই সময়টি আমাদের মতো অল্প বয়সিদের কাছে অনেক আনন্দের একটা সময়। মজার এই সময়টিতে আমরা গ্রামের বাড়িতে যাই। সেখানে প্রচুর আমগাছ আছে। গাছগুলো অনেক পুরোনো। সম্ভাব্য ৭০ বছর আগের। অনেক আম পাই আমরা। অনেক আত্মীয় বাড়িতে আম পাঠানো হয়। এ ছাড়াও জাম, কাঁঠাল, লিচুসহ আরও অনেক রকম গাছ আছে।
দেশের বিভিন্ন জায়গায় হরেক রকমের আম পাওয়া যায়। আমের এই মৌসুমে নানা জাতের আম পাওয়া যায়। তাই আম খাওয়া ও আম পাওয়া নিয়ে অনেক ব্যস্ত থাকে রাজশাহী এলাকার মানুষ। মে মাস থেকে শুরু করে জুলাই পর্যন্ত আম পাওয়া যায় সব জায়গাতেই।
গ্রীষ্মকালে আমাদের গ্রামের বাড়ি চাঁপাইনবাবগঞ্জ যাওয়ার পথে দেখি চারপাশে শুধু আমগাছ আর আমগাছ। গ্রীষ্মের আরেক ফল লিচু। আমাদের গ্রামেও কিছু লিচুগাছ আছে। এগুলো অনেক রসালো। যখন গাছে লিচু ধরে পাখিদের তো মনে হয় লিচু খাওয়ার উৎসব। তাই পাখিদের থেকে লিচু রক্ষার জন্য গাছে মশারির মতো জাল দেওয়া হয়। লিচু দেখতে যেমন সুন্দর। খেতেও অনেক মিষ্টি। তবে লিচুর চেয়ে গাছ থেকে আম পাড়ার দৃশটায় আমার আনন্দ লাগে। ঝড়ের দিনে আম কুড়ানোর অনেক মজার ঘটনা আমাদের প্রত্যেকেরই আছে। আবার বাতাসে গাছ থেকে আম পড়ার সঙ্গে সঙ্গে সেই আম কে ধরবে। এটা নিয়েও তো প্রতিযোগিতার কথা বলে শেষ করা যাবে না। আম খাওয়ার চেয়ে সবার আগে আমটা ধরতে পারার মজা নিয়ে আসে এই মৌসুম। বাড়ি থেকে আম নিয়ে এসে স্কুলের বন্ধুদের সঙ্গে খাওয়ারও তো অনেক গল্প আছে। সব মিলে আমের মৌসুমে বারবার গ্রামে যেতে চাই।


ষষ্ঠ শ্রেণি, সরকারি প্রমথনাথ বালিকা
উচ্চ বিদ্যালয়, রাজশাহী

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা