× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হেঁশেল

আহ্ শান্তি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৮ মে ২০২৩ ১৫:০২ পিএম

আপডেট : ১৮ মে ২০২৩ ১৫:২৬ পিএম

ছবি : ফারহান ফয়সাল

ছবি : ফারহান ফয়সাল

জ্যৈষ্ঠের কড়া রোদে জীবন যখন অতিষ্ঠ, তখন এক চুমুকেই শান্তি মিলবে ঠান্ডা শরবতে। এতে একদিকে যেমন শরীরের পানির চাহিদা মিটবে, তেমনি দেবে স্বস্তি। এমনই কিছু সহজ ও সুস্বাদু শরবতের রেসিপি নিয়ে আজকের আয়োজন। রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী আলিফ রিফাত


আমলকীর মোজিতো
যা যা লাগবে : আমলকী কুচি ২০টি, পানি ১ কাপ, চিনি আধা কাপ, আমলকী মিহি কুচি ২-৩ টেবিল চামচ, স্প্রাইট ১ বোতল, গোল করে কাটা লেবু পরিমাণমতো, পুদিনা পাতা পরিমাণমতো ও বরফ পরিমাণমতো।
যেভাবে তৈরি করবেন : পাত্রে ১ কাপ পানি ও কাটা আমলকী দিয়ে ২-৩ মিনিট সিদ্ধ করে নিন। নামিয়ে ঠান্ডা পানিতে ডুবিয়ে রাখতে হবে। একই পানিতে আধা কাপ চিনি, মিহি করে কুচি করা আমলকী ও ১ চিমটি লবণ দিয়ে সিদ্ধ করতে হবে। চিনি গলে গেলে নামিয়ে ঠান্ডা করে নিতে হবে। এরপর আধা কাপ পানি দিয়ে আগের সিদ্ধ করে রাখা আমলকী ব্লেন্ড করে ছেঁকে নিতে হবে। একটি গ্লাসের ১/৪ ভাগে প্রথমে ব্লেন্ড করে রাখা আমলকীর রস দিয়ে তারপর ২-৩ টুকরো বরফ, লেবু ও পুদিনা পাতা দিতে হবে। এবার আরও ১/৪ ভাগে আমলকী ও চিনির সিরাপ দিতে হবে। গ্লাসের বাকি থাকা অংশে স্প্রাইট দিয়ে দিন। এই গরমে প্রতি চুমুকে স্বস্তি দেবে আমলকীর মোজিতো।




আরও পড়ুন : শরবতে শান্তি

স্ট্রবেরি বাবল ডিলাইট
যা যা লাগবে : স্ট্রবেরি সস পরিমাণমতো, দুধ ১ গ্লাস, সাগুদানা ২-৩ টেবিল চামচ, লাল চিনি ২ টেবিল চামচ, গুড় ১ টেবিল চামচ ও বরফ পরিমাণমতো। 
যেভাবে তৈরি করবেন : সাগুদানা ভালো করে ধুয়ে সিদ্ধ করে নিতে হবে। এরপর লাল চিনি ও গুড় দিয়ে সাগুদানার সঙ্গে মিশিয়ে জ্বাল দিয়ে ঘন করতে হবে। এবার একটি গ্লাসের ভেতর স্ট্রবেরি সস লাগিয়ে নিন। সাগুদানা ও আইস কিউব দিয়ে দিন। স্বাদমতো স্ট্রবেরি সস ও দুধ দিয়ে মিশিয়ে পরিবেশন করুন মজাদার স্ট্রবেরি বাবল ডিলাইট।




মৌরির ঠান্ডাই
যা যা লাগবে : মৌরি বা মিষ্টি জিরা বা শফ ২ চা-চামচ, মিছরি ২ টেবিল চামচ, সবুজ এলাচ ৩টা, ঠান্ডা পানি পরিমাণমতো, তুলসী বীজ/ চিয়া সিড ১ টেবিল চামচ, লেবুর রস পরিমাণমতো ও চিনির সিরাপ সামান্য।
যেভাবে তৈরি করবেন : মৌরি, এলাচ ও মিছরি একত্রে গুঁড়া করে পাউডার বানিয়ে নিতে হবে। তুলসী বীজ ধুয়ে ভিজিয়ে রাখতে হবে। এবার একটি পাত্রে ২ গ্লাস ঠান্ডা পানি ও দুই চামচ গুঁড়া পাউডার একত্রে মেশাতে হবে। ছাঁকনি দিয়ে ছেঁকে নিতে হবে। এবার পছন্দমতো লেবুর রস, চিনির সিরাপ ও বেসিল বীজ মিশিয়ে বরফ কুচি দিয়ে পরিবেশন করতে হবে।



ক্যান্ডি মকটেল
যা যা লাগবে : ম্যাংগো ক্যান্ডি ১০টা, লেবুর রস ১ চা-চামচ, পুদিনা পাতা সামান্য ও সেভেন আপ ১ বোতল।
যেভাবে তৈরি করবেন : প্রথমে ম্যাংগো ক্যান্ডি গুঁড়া করে নিতে হবে। এবার একটি গ্লাসে ১ চা-চামচ ক্যান্ডি গুঁড়া নিয়ে তাতে লেবুর রস ও পুদিনা পাতা (সামান্য থেঁতো করে) দিন। ঠান্ডা সেভেন আপ ঢেলে পরিবেশন করুন ঠান্ডা ঠান্ডা ক্যান্ডি মকটেল।
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা