× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিড়ালের বিনোদন

তাবাসসুম রহমান

প্রকাশ : ১৪ মে ২০২৩ ১৮:১৪ পিএম

বিড়ালের বিনোদন

লাই দিলে মাথায় ওঠে- বিড়ালের ক্ষেত্রে এমন অপবাদ থাকলেও এতে কান দেন না পোষ্যপ্রেমীরা। উল্টো তারা যেন খুশি থাকেন সেদিকে বেশি নজর দেন। কারণ প্রত্যেকেই চান তার প্রিয় পোষ্যটি আরও বেশি ফুর্তিতে ও আরামে থাক। তাতে যদি তাকে একটু বেশি মাত্রায় প্রশ্রয় দিতে হয় হোক

প্রত্যেকেই চান তার প্রিয় পোষ্যটি আরও বেশি ফুর্তিতে ও আরামে থাক। তাতে যদি তাকে একটু বেশি মাত্রায় প্রশ্রয় দিতে হয় হোক। এ প্রশ্রয়ের ফলে তাদের মুখের যা চেহারা হবে সেটারই দাম পোষ্যের অভিভাবকদের কাছে লাখ টাকা। তাই দেখে নেওয়া যাক কী কী আরামের ব্যবস্থা আপনি করতে পারেন পোষ্যের জন্য। যাতে তার চোখে-মুখে ফুটে ওঠে সেই লাখ টাকার তৃপ্তি।

নিয়ে আসুন ক্যাট হ্যামক

আপনি বেড়াতে গিয়ে নিজে হ্যামকে শুয়ে দেখেছেন ব্যাপারটা কতটা আরামদায়ক। নিশ্চয়ই চিন্তা করেছেন এমন একটা বিশ্রামব্যবস্থা বাড়িতে করলে কেমন হয়। রিলাক্স করার এমন ব্যবস্থা সত্যিই আর দুটি হয় না। ঠিক আপনার পোষ্যের জন্য একটা মিনি হ্যামক ঝোলাতেই পারেন। খুব বেশি দামও নয়। দেখবেন হ্যামকে শুয়ে আরামে কেমন চোখ বুজে এসেছে আপনার পোষ্যের।

রিমোট-নিয়ন্ত্রিত খেলনা

আপনার পোষ্যটিকে সন্তানের মতো নয়, সন্তান ভাবতে শিখুন। প্রতিটি বাচ্চাই চায় খেলনা, যাতে সেটা নিয়ে তারা ব্যস্ত এবং মনের আনন্দে থাকতে পারে। রিমোট দিয়ে নিয়ন্ত্রণ করা যায় এমন একটা খেলনা ইঁদুর কিনে আনতে পারেন। দূরে বসে রিমোট দিয়ে সেই খেলনা ইঁদুরকে এমনভাবে নাড়াবেন যাতে পোষ্যটি বেশ খানিকক্ষণ খেলতে পারে। কেবল এক ধরনের খেলনা রাখবেন না। নানা ধরনের খেলনা নিয়ে আসুন তার জন্য।

অটোমেটিক শাওয়ার

বিড়ালদের কাছে এটা মজার ব্রাশ। আপনার পোষ্যের গোসলে অনীহা থাকলে শাওয়ার-কাম-ক্লিনিং ব্রাশে কাজটি হবে নিমেষে। গোসল করা তার কাছে হয়ে উঠবে খেলাধুলা করার মতোই মজার।

ক্ল ক্যাপস

পোষ্যের চার পায়ের থাবায় লাগানোর টুপিবিশেষ। বিড়ালদের প্রবণতাই হলো আঁচড়ানো। শক্ত বা এবড়োখেবড়ো জায়গায় আঁচড়ালে ওর নখ ভেঙে যাওয়ার আশঙ্কা থাকে। ক্ল ক্যাপ লাগানো থাকলে সেই ভয় থাকবে না। এমনকি পোষ্যের নখের আঘাত থেকেও আপনি বাঁচবেন। তবে আঁচড়ানো বিড়ালের স্বাস্থ্যের জন্য জরুরি। তাই ঘরে নানা উচ্চতার স্ক্র্যাচিংপোস্ট রাখবেন, যাতে নানা উচ্চতায় তারা আঁচড়াতে পারে। তবে ক্যাপ যেন লাগানো থাকে।

আরও পড়ুন : কুকুর কখন আদর চায়? 

স্লিপিং নেস্ট

পোষ্যও চায় সারা দিন বিছানায় গড়িয়ে নিতে। কারণ সে অলসতম পোষ্য। তার গড়িয়ে নেওয়ার জন্য একটা চমৎকার আরামদায়ক স্লিপিং ব্যাগ রাখতে পারেন। এ রকম স্লিপিং ব্যাগ থাকলে পোষ্যের ঘুম ভালো হবে।

অনেকে আবার পোষ্যের জন্য একাধিক স্লিপিং স্পট তৈরি করান। ক্যাট বেড অথবা ক্যাট ম্যাট রেখে দিতে পারেন ঘরের নানা জায়গায়।

হালকা মিউজিক ও ম্যাসাজ

ক্ল্যাসিকাল বা সফট মিউজিক বাজালে স্বাভাবিকের চেয়ে পোষ্য বেশি রিলাক্সে থাকে। বিড়াল খুব ম্যাসাজ নিতে পছন্দ করে। কিন্তু ম্যাসাজ করার কৌশল ভালোভাবে জানতে হবে। ভুলেও খেয়ে ওঠার পর ম্যাসাজ করবেন না। যখন গভীর ঘুমে আচ্ছন্ন তখনও ম্যাসাজ করা ঠিক নয়। যখন দেখবেন বেশ ফুর্তিতে আছে, তখনই আলতো করে ম্যাসাজ দিতে পারেন।

কেন ফুর্তিতে

প্রত্যেকেই চান তার প্রিয় পোষ্যটিকে আরও বেশি করে নানা রকম ফুর্তিতে রাখতে। আরামে রাখতে। আর তাতে যদি তাকে একটু বেশি মাত্রায় প্রশ্রয় দেওয়া হয় হোক

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা