× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শিশুদের জন্য ইউটিউবে যত জনপ্রিয় শিক্ষা-আসর

আসাদ মিরণ

প্রকাশ : ১৪ মে ২০২৩ ১৩:২৫ পিএম

আপডেট : ১৫ মে ২০২৩ ০১:৪৩ এএম

শিশুদের জন্য ইউটিউবে যত জনপ্রিয় শিক্ষা-আসর

আমাদের অনেকের ধারণা, গান শোনা এবং মুভি ও নাটক দেখে সময় পার করার মাধ্যম ইউটিউব। কেননা এই প্ল্যাটফর্মে খুব সহজে সার্চ করে বিনোদনের অসংখ্য উপাদান পাওয়া যায়। তবে এটি এখন আর বিনোদনের মাধ্যম হিসেবে সীমাবদ্ধ নেই, বরং মানসম্পন্ন শিক্ষার জায়গা হিসেবেও প্রতিষ্ঠা পেয়েছে। শিক্ষাক্ষেত্রে এই পরিবর্তনটা এসেছে কোভিড১৯-পরবর্তীতে। ওই সময় থেকে পৃথিবীজুড়ে শিক্ষার্থীরা ইন্টারনেট বা অন্তর্জাল-ভিত্তিক শিক্ষা গ্রহণে অভ্যস্ত হয়ে উঠেছে। অভিভাবকদের সচেতনতা ও সঠিক নির্দেশনায় শিশুরা ইউটিউব থেকে অসংখ্য সব বিষয়ে শিক্ষা নিতে পারে। যা তাদের অন্যান্য শিক্ষণীয় ডিজিটাল প্ল্যাটফর্মের মতোই আরও বেশি তীক্ষ্ণ হয়ে উঠতে সহায়তা করবে।

সাবস্ক্রাইবের সংখ্যা, বিষয়বস্তুর গুণমান, সৃজনশীলতা এবং বৈচিত্র্যের ওপর ভিত্তি করে শিশুদের উপযোগী কয়েকটি শিক্ষামূলক ইউটিউব চ্যানেলের পরিচয় তুলে ধরা হলো।

 ব্রাইট সাইড : এই চ্যানেলটির লক্ষ্য হলো- অনুপ্রেরণা, সৃজনশীলতা ও বিস্ময়কর সব 

বিষয়বস্তুর উপস্থাপন করা। বিজ্ঞান, মনোবিজ্ঞান নিয়ে নানা ধাঁধা, বুদ্ধিদীপ্ত সমস্যা নিয়ে চ্যানেলটি শিশুদের কল্পনার জগৎকে নাড়া দেয়। আপনি কি কখনও ভেবেছেন, একটি বেসবল যদি আলোর গতিতে কোনো আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে আঘাত হানে বা ব্ল্যাক হোলে আশ্রয় নেয়, তা হলে কী ঘটতে পারে? ব্রাইট সাইড হলো সেই জায়গা, যেখানে শুধু শিশুরাই নয়Ñ কিশোর, তরুণ সবাই সেটি উপভোগ করতে পারে। এখানে ইতিহাস ও জ্ঞান সম্পর্কিত ভিডিও আপলোড করে থাকে। চ্যানেলটিতে চার হাজারেরও বেশি ভিডিও রয়েছে। 

কিডস লার্নিং টিউব : এটি হলো শিক্ষামূলক ভিডিওগুলোর একটি ভাণ্ডার, যার প্রতিটিই একটি নির্দিষ্ট বিষয়ের ওপর ফোকাস করে। এনিমেশন, সায়েন্স, উদ্ভাবন, সৌরজগৎ, ভূগোলসহ, মানব দেহ সম্পর্কিত নানা ধরনের প্রেরণামূলক বিষয়বস্তু গানের সঙ্গে সঙ্গে আনন্দময়ভাবে উপস্থাপন করা হয়। 

টেড- ইডি : সময় কি বিরাজ করে? কেন শহরে গাছের প্রয়োজন? টেড-ইডি চ্যানেলের এনিমেটেড ভিডিওগুলোতে এ ধরনের প্রশ্নের উত্তর সহজ ও সুন্দরভাবে পাওয়া যায়।

নেটফ্লিক্স জুনিয়র : তাদের প্রোগ্রামিং প্যাকেজে আছে জনপ্রিয় সব শিশুর শো-স্টোরিবটস, অক্টোনটস, অ্যাডা টুইস্ট, বিজ্ঞানী ইত্যাদি। 

সাইশো কিডস : হোস্ট জেসি ও তার সঙ্গী রোবট ইঁদুরটি শিশুদের কীভাবে জরুরি প্রশ্নের উত্তর খুঁজে বের করতে হয় তা দেখিয়ে দেয়, যেমনÑ কেন প্লেন আকাশে সাদা রেখা ছেড়ে যায়? এ ধরনের প্রশ্ন এবং এর উত্তর শিক্ষার্থীদের আরও বেশি কৌতূহলী করে তোলে।

ব্রেইনপপ : এখানকার এনিমেটেড ভিডিও পাঠ্যক্রমের উদ্দেশ্য হলো- কৌতূহলী শিশুদের প্রকৌশলী থেকে শুরু করে এমিলি ডিকিনসন পর্যন্ত বিভিন্ন বিষয়ের সঙ্গে যুক্ত করে। 

আর্ট ফর কিডস : চার সন্তানের বাবা মি. রব প্রতি সপ্তাহে এই চ্যানেলে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য নতুন আর্ট শিক্ষার ভিডিও আপলোড করে থাকেন।

কসমিক কিডস ইয়োগা : এখানে হোস্ট জেইমি গল্পের মাধ্যমে শিশুদের-অনুমোদিত যোগব্যায়ামগুলো শেখান। শিশুদের ফিটনেসের জন্য এটি একটি জনপ্রিয় চ্যানেল। 

ন্যাট জিও কিডস : এ চ্যানেলটি সব বয়সি শিশুর কাছে দারুণ এক শিক্ষার আসর। এটি ন্যাশনাল জিওগ্রাফির ফ্ল্যাগশিপ শিশুদের ম্যাগাজিনের অফিসিয়াল স্পট। 

খান একাডেমি কিডস : খান একাডেমি কিডস ২ থেকে ৭ বছর বয়সি শিশুদের জন্য বিনামূল্যে মজাদার শিক্ষামূলক প্রোগ্রামের মাধ্যমে

শিশুদের শেখার ও আবিষ্কারের অনুপ্রেরণা তৈরি করে থাকে। আপনার সন্তানের মেধা বিকশিত করতে এ ছাড়াও ইউটিউবে আরও অনেক চ্যানেল রয়েছে। সেগুলো সাবস্ক্রাইব করে আনন্দের সঙ্গে শিক্ষাগ্রহণ করাতে পারেন। তবে অনলাইনভিত্তিক এই আসরে অনেক সময় শিশু-কিশোরদের বিরক্ত আসতে পারে। তখন তারা অন্য সাইটে প্রবেশ করতে পারে। এ জন্য আপনাকে অবশ্যই খেয়াল রাখতে হবে। ভিডিওগুলো তাদের উপযোগী কিনা তা যাচাই করবেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা