× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

স্বাদু সংবাদ

কানের দুলে প্রাচীন মানুষের ডিএনএ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৩ মে ২০২৩ ১৩:৩৬ পিএম

কানের দুলে প্রাচীন মানুষের ডিএনএ

জার্মানির ফ্রাঙ্কফুর্টের ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউটের একদল গবেষক প্যালিওলিথিক বা প্রাচীন প্রস্তর যুগের এক নারীর কানের দুল থেকে সফলভাবে তার ডিএনএ উদ্ধার করেছেন। হরিণের দাঁতের তৈরি দুলটি উদ্ধার করা হয়েছিল দক্ষিণ সাইবেরিয়ার ডেনিসোভা গুহা থেকে।

উদ্ধারকৃত ডিএনএ থেকে গবেষকরা দুলটি ব্যবহার করেছিল যেই মহিলা তার এবং একই সঙ্গে যে হরিণ থেকে দাঁতটি সংগ্রহ করা হয়েছিল তাদের একটি সুনির্দিষ্ট জেনেটিক প্রোফাইল তৈরি করতে সক্ষম হবেন। মহিলা ও হরিণ উভয়ের প্রাপ্ত ডিএনএ থেকে পাওয়া জেনেটিক তারিখ অনুযায়ী ১৯ হাজার থেকে ২৫ হাজার বছর আগে তৈরি।

প্রাচীন যুগে ব্যবহৃত পাথর, হাড় বা দাঁত দিয়ে তৈরি সরঞ্জামাদির মাধ্যমে সে সময়কার মানুষের আচরণ, দৈনন্দিন জীবন ও সংস্কৃতি সম্পর্কে জানা যায়। দুলটি থেকে প্রাপ্ত তথ্য প্রাচীন ডিএনএ গবেষণার পথে উল্লেখযোগ্য অগ্রগতি হিসেবে মনে করছেন বিজ্ঞানীরা। এ ছাড়া এই তথ্যের মাধ্যমে প্রাচীন প্রস্তর যুগের মানুষের জীবন যাপন, তাদের অলঙ্কার, প্রাণীদের অবস্থা এবং প্রাকৃতিক বিভিন্ন বিষয় সম্পর্কে নতুন জ্ঞান লাভ করা যাবে বলে মনে করছেন তারা।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা