× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গ্রন্থাগার আন্দোলন জোরালো হোক

এমদাদ হোসেন ভূঁইয়া

প্রকাশ : ০৮ মে ২০২৩ ১৩:০০ পিএম

আপডেট : ০৮ মে ২০২৩ ১৪:২৬ পিএম

গ্রন্থাগার আন্দোলন জোরালো হোক

ব্যক্তি, পরিবার, সমাজ ও রাষ্ট্র নিয়ে আজকের ‘গ্লোবাল ভিলেজ’- বিশ্বগ্রাম বা বিশ্বসমাজ। মানবসভ্যতার সূচনা জ্ঞানান্বেষণ, আহরণ ও জ্ঞান বিতরণের মধ্য দিয়ে। জ্ঞানের ধারকবাহক গ্রন্থ বা বই। আর গ্রন্থের সমাহারে সূচিত হয় গ্রন্থাগার বা পাঠাগার। গ্রন্থাগারে বই থাকলে কোনো লাভ হবে না- যদি পাঠক না থাকে। পাঠক এমনই এমনই তৈরি হয় না। অনুকূল পরিবেশ রচনা করে তৈরি করতে হয়। এই কাজটি করে থাকেন গ্রন্থাগার সংগঠকরা। বেরাইদ গণপাঠাগার গড়ে ওঠার পেছনে আছে দীর্ঘ ইতিহাস। রয়েছে গ্রন্থাগার সংগঠকদের শ্রম, ঘাম, মেধা, অর্থ ও সময়।

আশির দশকের মাঝামাঝি শুরু ‘বেরাইদ গ্রন্থসুহৃদ সমিতি’, আজকের ‘বেরাইদ গণপাঠাগার’। ছাত্র, শিক্ষক, অভিভাবক, গ্রন্থসুহৃদ, সংগঠক, শ্রেণি-পেশা নির্বিশেষ সবাইকে নিয়ে দেশব্যাপী একটি জোরালো গ্রন্থাগার বা পাঠাগার আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে আমরা কাজ করছি। জাতীয় পর্যায়ে আমাদের মাদার অর্গানাইজেশন ‘বাংলাদেশ গ্রন্থসুহৃদ সমিতি’।

লক্ষ্য : জ্ঞাননির্ভর, বিজ্ঞানভিত্তিক ও আলোকিত সমাজ গড়া। 

পাইলট প্রকল্প : বর্তমান ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৪২নং ওয়ার্ড, অধুনালুপ্ত বেরাইদ ইউনিয়নকে পাইলট প্রকল্প ধরে কাজ করছি। আমরা ভবিষ্যতে এটিকে ‘গ্রন্থপল্লী’ হিসেবে গড়ে তুলতে চাই।

শর্ত : ১. প্রতিটি কিন্ডারগার্টেন ও প্রাথমিক বিদ্যালয়ে একাডেমিক (শিক্ষায়তন) গ্রন্থাগার থাকবে ২. মাদ্রাসায় একাডেমিক গ্রন্থাগার থাকবে ৩. কলেজ-বিশ্ববিদ্যালয়ে একাডেমিক গ্রন্থাগার থাকবে ৪. মসজিদভিত্তিক গ্রন্থাগার থাকবে ৫. মন্দিরভিত্তিক গ্রন্থাগার থাকবে ৬. সব ক্লাব হয়ে উঠবে ক্লাব-কাম-মিনি লাইব্রেরি ৭. পরিবারে পারিবারিক গ্রন্থাগার থাকবে। তা হলেই বেরাইদ একদিন ‘গ্রন্থপল্লী’ হয়ে উঠবে। 

গ্রন্থাগারের সংখ্যা : রাজধানী, বিভাগীয় শহর, জেলা ও উপজেলা পর্যায়ে সরকারি গ্রন্থাগারের সংখ্যা ৭১। বেসরকারি গ্রন্থাগার আছে কম-বেশি দুই হাজার। দক্ষ সংগঠক, পরিচালক ও প্রশিক্ষিত গ্রন্থাগারিকের অভাবে প্রতিবছর বেসরকারি গ্রন্থাগারের সংখ্যা ওঠানামা করে। অর্থসংকটও এর একটি বড় কারণ। 

এমপিও আবশ্যক : বলা বাহুল্য, সরকারি গ্রন্থাগারগুলো সরকারি কোষাগারের অর্থে পরিচালিত হয়। বেসরকারি গ্রন্থাগারগুলো সংস্কৃতি মন্ত্রণালয়ের আওতাধীন ‘জাতীয় গ্রন্থকেন্দ্র’র মাধ্যমে শর্তসাপেক্ষে সরকারি অনুদান পেয়ে থাকে। প্রাপ্তির ক্ষেত্রে রকমফের হয়। নানা কারণে সবাই আবার এই সুযোগ গ্রহণ করতে পারে না। আবার যারা পান তাদের ভাষ্য, অনুদানের পরিমাণ একেবারেই অপ্রতুল। সঙ্গত কারণেই, বেসরকারি গ্রন্থাগারগুলো স্কুল-মাদ্রাসা-কলেজের আদলে ‘এমপিওভুক্তি’র দাবি জানিয়ে আসছে। 

জাতীয় সংসদে উপস্থাপন : বাংলাদেশ গ্রন্থসুহৃদ সমিতি ও বেরাইদ গণপাঠাগারের প্রধান উপদেষ্টা মাননীয় সংসদ সদস্য (ঢাকা-১১) আলহাজ একেএম রহমতুল্লাহ ২০১৯ সালে মহান জাতীয় সংসদে প্রথম ‘বেসরকারি গ্রন্থাগার এমপিওভুক্তির দাবি’ তুলে ধরেছেন। 

সংস্কৃতি প্রতিমন্ত্রীর বেরাইদ গণপাঠাগার পরিদর্শন : মাননীয় সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ এমপি ২০২১ সালে বাংলাদেশ গ্রন্থসুহৃদ সমিতির সিস্টার কনসার্ন (সহযোগী প্রতিষ্ঠান) বেরাইদ গণপাঠাগার পরিদর্শন করেছেন। তিনি এই গ্রন্থাগারের কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেন। এ সময় তিনি বেরাইদ গণপাঠাগারকে এক লাখ টাকা অনুদান (৫০ হাজার টাকার চেক ও ৫০ হাজার টাকার বই) দেন। এ উপলক্ষে গণপাঠাগার সংলগ্ন বেরাইদ কেন্দ্রীয় ঈদগাহ মাঠে আয়োজিত গ্রন্থসহৃদ সম্মেলনে বেসরকারি গ্রন্থাগার এমপিওভুক্তির দাবি তুলে ধরা হয়। উল্লেখ্য, সম্মেলন উপলক্ষে ‘আলো ছড়ায় গ্রন্থাগার’ নামে আমরা একটি স্মরণিকা প্রকাশ করি। সেখানে আমাদের লক্ষ্য, উদ্দেশ্য ও কার্যাবলি সম্পর্কে আরও তথ্য রয়েছে।  

লেখক-পাঠক সম্পর্ক : বইয়ের মাধ্যমে লেখক-পাঠক সম্পর্ক গড়ে ওঠে। তবে মাঝে মধ্যে পাঠকের সঙ্গে লেখকের সরাসরি সাক্ষাৎ, কথোপকথন ও মতবিনিময়ের ব্যবস্থা করা হলে মন্দ নয়। এ লক্ষ্যেই বেরাইদ গণপাঠাগার ও বাংলাদেশ গ্রন্থসুহৃদ সমিতি ১ মে ২০২৩ ‘সাহিত্যালোচনা ও লেখক সংবর্ধনা’ অনুষ্ঠানের আয়োজন করে।  এটা বেরাইদ গণপাঠাপাঠারের ‘পাঠকসৃজন  কর্মসূচি’র অংশ।

লেখক : গ্রন্থাগার সংগঠক


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা