× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

উচ্চশিক্ষায় ভর্তি

প্রতিযোগিতার দৌড়ে শিক্ষার্থীরা

গোলাম কিবরিয়া

প্রকাশ : ০৭ মে ২০২৩ ১২:২৮ পিএম

ভালো ফল করেও কাঙ্ক্ষিত বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার অনিশ্চয়তায় অধিকাংশ শিক্ষার্থী ও তাদের অভিভাবক

ভালো ফল করেও কাঙ্ক্ষিত বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার অনিশ্চয়তায় অধিকাংশ শিক্ষার্থী ও তাদের অভিভাবক

কলেজের গণ্ডি পেরিয়ে যেকোনো শিক্ষার্থীর স্বপ্ন ভালো একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া। এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ অধিক হারে বেড়ে যাওয়ায় শীর্ষ পর্যায়ের বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে প্রতিযোগিতা বেড়ে গেছে। সে কারণে ভালো ফল করেও কাঙ্ক্ষিত বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার অনিশ্চয়তায় অধিকাংশ শিক্ষার্থী ও তাদের অভিভাবক। বিশ্ববিদ্যালয়ে ভর্তির দৌড়ে শিক্ষার্থীদের অবস্থান নিয়ে বিস্তারিত জানাচ্ছেন গোলাম কিবরিয়া 

এ বছর নটর ডেম কলেজ থেকে জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থী রাতুলের প্রথম পছন্দ মেডিক্যাল কলেজ অথবা প্রকৌশল বিশ্ববিদ্যালয়। তার বন্ধু সাব্বির মনে করেন, দেশে অনেকগুলো প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ভালো পড়ালেখা হলেও তাদের মতো মধ্যবিত্ত পরিবারের জন্য পাবলিক বিশ্ববিদ্যালয়ই ভালো। প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে পড়তে চান ভিকারুন্নিসার শিক্ষার্থী সাবিহা মুন্নি। তার সহপাঠী মুক্তা মনে করেন, বেসরকারিতে পড়া সম্ভব না। কারণ অনেক খরচ, ঢাকার সাত কলেজ এখন অনেক সমস্যায় জর্জরিত। তার লক্ষ্য পাবলিক বিশ্ববিদ্যালয়। এ রকম অনেক শিক্ষার্থীই উচ্চশিক্ষা নিয়ে বিভিন্ন চিন্তায় পড়ে যান। তাদের কথা সবাইকে মনে করিয়ে দেয় ভর্তি পরীক্ষায় তীব্র প্রতিযোগিতার কথা। দেশে উচ্চশিক্ষার ভর্তিতে আসন সংকট নেই। তবে খ্যাতনামা প্রতিষ্ঠানে ভর্তির জন্য রয়েছে তীব্র প্রতিযোগিতা। এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ অধিক হারে বেড়ে যাওয়ায় শীর্ষ পর্যায়ের পাবলিক বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে প্রতিযোগিতা বেড়ে যাবে।

উচ্চশিক্ষায় নেই আসন সংকট

ইউজিসির তথ্য বলছে, দেশের ৪৩টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ৪০ হাজার আসন আছে। এ ছাড়া ৯৫টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ২ লাখ ৩ হাজার ৬৭৫, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন বিভিন্ন কলেজে ডিগ্রি পাস ও স্নাতকে ১০ লাখ ৯৩ হাজার ৮১১, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীন ফাজিল ও অনার্স মাদ্রাসায় ৬০ হাজার আসন আছে। উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে আসনসংখ্যা নির্ধারিত নেই। তবে সর্বশেষ ৭৮ হাজার শিক্ষার্থী ভর্তি করা হয় গত বছর। দুটি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ে ৪৪০, সরকারি-বেসরকারি মেডিক্যাল ও ডেন্টাল কলেজে ১০ হাজার ৪০৪, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজে ২৩ হাজার ৩৩০ আসন আছে। ৪টি ইঞ্জিনিয়ারিং কলেজে ৭২০, ছয়টি টেক্সটাইল কলেজে ৭২০, সরকারি-বেসরকারি নার্সিং ও মিডওয়াইফারি প্রতিষ্ঠানে ৫ হাজার ৬শ, ১৪টি মেরিন অ্যান্ড অ্যারোনটিক্যাল কলেজে ৬৫৪, ঢাকা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বিভিন্ন প্রতিষ্ঠানে সাড়ে ৩ হাজার এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বিভিন্ন প্রতিষ্ঠানে ২৯০টি আসন আছে। সব মিলে মোট আসনসংখ্যা ১৪ লাখের বেশি।

ঢাবিতে বেশি আবেদন বিজ্ঞান ইউনিটে 

ঢাকা বিশ্ববিদ্যালয়ে এবারের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে গত ২৯ এপ্রিল। ওই দিন চারুকলা ইউনিটের (সাধারণ জ্ঞান ও অঙ্কন) পরীক্ষার মধ্য দিয়ে শুরু হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তি পরীক্ষা। ৬ মে শনিবার কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ১২ মে বিজ্ঞান ইউনিট এবং পরদিন ১৩ মে ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা হবে।

৬ মে শনিবার কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে    প্রবা ফটো 

এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষার আবেদন শেষ হয় গত ২০ মার্চ। চারটি ইউনিটে ৫ হাজার ৯৬৫টি আসনের বিপরীতে এবার ভর্তির জন্য আবেদন করেছেন ২ লাখ ৯৮ হাজার ৪৩০ জন। সেই হিসাবে প্রতি আসনের বিপরীতে পরীক্ষার্থী প্রায় ৫০ জন (৫০.০৩) ।

২০২২-২৩ শিক্ষাবর্ষের জন্য সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে ‘ক’ ইউনিট বা বিজ্ঞান ইউনিটে। মোট ১ হাজার ৮৫১টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ১ লাখ ২৭ হাজার ৭৫টি। দ্বিতীয় সর্বোচ্চ আবেদন জমা পড়েছে ‘খ’ইউনিট, তথা কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে। এই ইউনিটে ২ হাজার ৯৩৪টি আসনের বিপরীতে মোট আবেদন পড়েছে ১ লাখ ২২ হাজার ৮৮২টি।

‘গ’ইউনিট বা বিজনেস স্টাডিজে ১ হাজার ৫০টি আসনের জন্য আবেদন করেছেন ৪১ হাজার ৩৬৮জন। এ ছাড়া ‘চ’ ইউনিট তথা চারুকলা ইউনিটে ১৩০টি আসনের বিপরীতে সর্বশেষ ৭ হাজার ৯৬টি আবেদন পড়েছে। আসনের সঙ্গে সমন্বয় করলে দেখা যায় ‘ক’ ইউনিট বা বিজ্ঞান ইউনিটে এক আসনের বিপরীতে সর্বোচ্চ ৬৯ জন শিক্ষার্থী লড়বে। ‘খ’ ইউনিটে সেটা ৪২ জন, ‘গ’ ইউনিটে প্রায় ৪০ জন এবং ‘চ’ ইউনিটে সেটা প্রায় ৫৫ জন।

চবিতে ভর্তি পরীক্ষা শুরু ১৬ মে

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় এ বছর মোট আবেদন ফি জমা দিয়েছেন ২ লাখ ৫৬ জন। তারাই এ বছর ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ পাচ্ছেন। বিশ্ববিদ্যালয়ের মোট আসন রয়েছে ৪ হাজার ৯২৬টি। সেই হিসাবে প্রতি আসনের বিপরীতে পরীক্ষার্থী প্রায় ৪১ (৪০.৬১) জন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউট রয়েছে। এতে ৪ হাজার ৯২৬টি আসনের জন্য ভর্তি পরীক্ষা নেওয়া হয়। চারটি ইউনিট ও দুটি উপ–ইউনিটে মোট আসন রয়েছে ৪ হাজার ১৮৯টি। আর বাকি ৭৩৭টি আসন বিভিন্ন কোটায় বরাদ্দ থাকে। এবার এ ইউনিটে এক আসনের বিপরীতে লড়বেন প্রায় ৬১ জন, বি ইউনিটে ৪৩ জন, সি ইউনিটে ৩১ জন, ডি ইউনিটে ৫১ জন। অন্যদিকে ডি-১ উপ–ইউনিটে এক আসনে লড়বেন ৬১ জন ও বি-১ উপ–ইউনিটে ১১ জন। 

জাবিতে ভর্তি পরীক্ষার আবেদন ৯ মে শুরু

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার আবেদন আগামী ৯ মে শুরু হবে, চলবে ৩১ মে পর্যন্ত। আর ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ১৬ জুন থেকে ২৪ জুনের মধ্যে। এবার ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) আলাদা ইউনিট এবং নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সঙ্গে চারুকলা বিভাগের আলাদা ইউনিটে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। ফলে এ বছর পাঁচ ইউনিটের জায়গায় সাতটি ইউনিটে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

রাবিতে ভর্তি পরীক্ষা ২৯ মে

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের (সম্মান) ভর্তি পরীক্ষার জন্য তিনটি ইউনিটে ৩ হাজার ৯৩০টি আসনের বিপরীতে মোট ১ লাখ ৭৮ হাজার ৫৭৪ জন ভর্তি–ইচ্ছুক শিক্ষার্থী আবেদন করেছেন। এই হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়বেন ৪৫ জন শিক্ষার্থী। এর মধ্যে ‘এ’ ইউনিটে ৭২ হাজার ৫০টি, ‘বি’ ইউনিটে ৩০ হাজার ৬৭৪ এবং ‘সি’ ইউনিটে ৭৫ হাজার ৮৫০টি চূড়ান্ত আবেদন জমা পড়েছে। ২৯ মে ‘সি’ ইউনিট (বিজ্ঞান), ৩০ মে ‘এ’ ইউনিট (মানবিক) এবং ৩১ মে ‘বি’ (ব্যবসায় শিক্ষা) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিটের পরীক্ষা প্রতিদিন সকাল ৯টা থেকে ১০টা, বেলা ১১টা থেকে দুপুর ১২টা, বেলা ১টা থেকে ২টা এবং বেলা সাড়ে ৩টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত চার পালায় অনুষ্ঠিত হবে। এ ছাড়া ভর্তি-সংক্রান্ত যেকোনো তথ্য ও প্রযোজ্য শর্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে।

গুচ্ছে ভর্তিতে আবেদন ৩ লাখের বেশি

গুচ্ছের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় ‘ক’ ইউনিটে আসনপ্রতি লড়বে ১৭ জন, মোট আবেদন করেছে ১ লাখ ৬৬ হাজার ৯৩৩ জন। ‘খ’ ইউনিটে আসনপ্রতি লড়বে ১৩ জন, মোট আবেদন করেছে ৯৬ হাজার ৪৩৪ জন । ‘গ’ ইউনিটের জন্যে আবেদন করেছে ৩৯ হাজার ৮৬৪ জন, আসনপ্রতি লড়বে ১২ জন করে। প্রতি আসনের বিপরীতে লড়বে গড় ১৫ জন শিক্ষার্থী। ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় মোট ২১ হাজার ১১৮ টি আসনের বিপরীতে মোট আবেদন করেছে ৩ লাখ ৩ হাজার ২৩১ জন।

আগামী ২০ মে মানবিক বিভাগের, ২৭ মে বিজ্ঞান বিভাগের এবং ৩ জুন ব্যবসায় শিক্ষা বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষা দুপুর ১২টা থেকে বেলা ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিটের ভর্তি পরীক্ষার ফল গুচ্ছভর্তি পরীক্ষার নির্ধারিত ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো হলো- জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

চুয়েট-কুয়েট-রুয়েটে ভর্তির আবেদন  ১০ মে শুরু

তৃতীয়বারের মতো সমন্বিত ভর্তি পরীক্ষা নিচ্ছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)। স্নাতক প্রথম বর্ষ (লেভেল-১) ২০২২-২৩ শিক্ষাবর্ষের সমন্বিত ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তিতে বলা হয়েছে এ বছর এই তিন বিশ্ববিদ্যালয়ের অনলাইনে ভর্তি আবেদন আগামী ১০ মে থেকে শুরু হবে। এরপর আগামী ১৭ জুন থেকে শুরু হবে ভর্তি পরীক্ষা।

তৃতীয়বারের মতো সমন্বিত ভর্তি পরীক্ষা নিচ্ছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)। স্নাতক প্রথম বর্ষ ( লেভেল-১) ২০২২-২৩ শিক্ষাবর্ষের সমন্বিত ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তিতে বলা হয়েছে এ বছর এই তিন বিশ্ববিদ্যালয়ের অনলাইনে ভর্তি আবেদন আগামী ১০ মে থেকে শুরু হবে।

এরপর আগামী ১৭ জুন থেকে শুরু হবে ভর্তি পরীক্ষা। চুয়েটে আসন ৯২০টি ও সংরক্ষিত ১১টি, কুয়েটে ১ হাজার ৬০ ও সংরক্ষিত ৫টি এবং রুয়েটে ১ হাজার ২৩০ ও সংরক্ষিত ৫টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৩ হাজার ২১২ আসনের জন্য যোগ্য আবেদনকারীর মধ্য থেকে উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন ও ইংরেজি বিষয়ের মোট গ্রেড পয়েন্ট ও নম্বরের ভিত্তিতে শীর্ষ ৩৩ হাজার জনকে পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য শিক্ষার্থীদের তালিকা ৩ জুন প্রকাশ করা হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা