× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রোজায় সুবিধাবঞ্চিত মানুষের পাশে

হাসনাত মোবারক

প্রকাশ : ১৭ এপ্রিল ২০২৩ ১২:৩৮ পিএম

আপডেট : ১৭ এপ্রিল ২০২৩ ১২:৪৬ পিএম

রোজায় সুবিধাবঞ্চিত  মানুষের পাশে

রমজান মাস চলছে, অসহায় ও দরিদ্র জনগোষ্ঠীর পাশে কেউ ইফতারি, কেউবা সেহরি নিয়ে এগিয়ে এসেছে। ব্যক্তি পর্যায় থেকে শুরু করে অনেক স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান বা সংগঠন বাড়িয়ে দিয়েছে সহায়তার হাত। অসচ্ছলদের হাতে তুলে দিচ্ছে খাবার। কখনও ছিন্নমূল পর্যায়ের মানুষের কাছে এগিয়ে দিচ্ছে তাদের অতি প্রয়োজনীয় উপকরণসামগ্রী। অপ্রত্যাশিত এই প্রাপ্তিতে সেসব অসহায় মানুষের মুখে ফুটে উঠেছে হাসি। ২০১৬ সাল থেকে বাংলাদেশের দারিদ্র্যপীড়িত জনগোষ্ঠীর মাঝে কাজ করে যাচ্ছে এমনই একটি মানবিক প্রতিষ্ঠান। যার নাম আল-খায়ের ফাউন্ডেশন। যুক্তরাজ্যভিত্তিক এই আন্তর্জাতিক দাতা সংস্থাটি মূলত অলাভজনক প্রতিষ্ঠান। বাংলাদেশসহ বিশ্বের ৫৬টিরও বেশি দেশে কার্যক্রম পরিচালনা করছে।

আমাদের বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ সহ বিভিন্ন সমেয়ে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়িয়েছে সেবা নিয়ে। বিপদগ্রস্তদের পাশে খাদ্যসহ নানা প্রয়োজনীয় জিনিসপত্র দিয়ে সহায়তার হাত বাড়িয়েছে। সমাজের বিত্তবানদের দেওয়া অর্থ  পৌঁছে দিচ্ছে প্রান্তিক পর্যায়ের মানুষের কাছে। 

খাদ্য, স্বাস্থ্য, শিক্ষা, জীবিকা এসডিজির লক্ষ্যগুলো বাস্তবায়নে বহুমুখী প্রকল্প পরিচালনা করে আসছে এই সংস্থাটি।

অর্থনৈতিকভাবে অনগ্রসর জনগোষ্ঠীর মাঝে এদের উপহারসামগ্রী বিতরণের ক্ষেত্রে রয়েছে একটু ভিন্নতা। স্বচ্ছ ও শৃঙ্খলতার সঙ্গে কার্যক্রম পরিচালনার জন্য স্থানীয় প্রশাসনের সযোগিতা গ্রহণ করা হয়। জেলা প্রশাসক বা উপজেলা নির্বাহী 

কর্মকর্তাদের সঙ্গে সমন্বয়ের পরিপ্রেক্ষিতে তাদের উপহারসামগ্রী বিতরণ করা হয়। স্থানীয় প্রশাসনের পাশাপাশি সাংবাদিকদের কাছ থেকে অসচ্ছল ও দরিদ্র মানুষের সহযোগিতার জন্য তালিকা প্রণয়ন করা হয়। এই বছরে পবিত্র রমজান মাসকে কেন্দ্র করে বাংলাদেশের বেশ কয়েকটি জেলার ৮,৮৪২  দরিদ্র ও অসচ্ছল মানুষের  খাবারের প্যাকেট সরবরাহ করে এই সংস্থাটি। খাদ্যসামগ্রীর মধ্যে ছিল লবণ, চিনি, গুঁড়োদুধ, খেজুর, ট্যাং, মসুর ডাল, ছোলা, বুট, দুই লিটার তেল, মরিচের গুঁড়া, হলুদের পাকেট, ২০ কেজি চাল, বাসমতী চাল, আটাসহ অন্যান্য খাদ্যপণ্য।

বিভিন্ন জায়গায় চলছে ইফতারির আয়োজন। কোরআনের হাফেজ, ইয়াতিম, দুস্থ ও দরিদ্র মানুষের সম্মানে অনেকটা নীরবে কাজ করে যাচ্ছে। প্রতিদিন হাজার হাজার মানুষের অংশগ্রহণে চলছে তাদের রমজান মাসের কার্যক্রম। সব মিলিয়ে এ বছর প্রায় ৩০ হাজার মানুষকে ইফতার করানো হয়। 

মাসব্যাপী রমজানের সংযম সাধনের পর উপস্থিত ঈদ। এই আনন্দঘন দিনটির জন্য মানুষ অপেক্ষার থাকে। অসচ্ছল মানুষের এই দিনটিকে আনন্দমুখর করে তুলতে নতুন পোশাক বা উপহার দিয়ে আনন্দ ভাগাভাগি করেছে আল-খায়ের ফাউন্ডেশন। এই ঈদে এক হাজার ৫০০ জনকে ঈদ উপহার দেওয়া হয়েছে। উপহারসামগ্রী হিসেবে ছিল লুঙ্গি-শাড়ি, চিনিগুঁড়া চাল, সয়াবিন তেল দুই লিটার, সাবান, গুঁড়োদুধ, গুঁড়া মসলা, সেমাই, টুপি, আতরসহ অন্যান্য জিনিসপত্র। আল-খায়ের ফাউন্ডেশনের কান্ট্রি ডিরেক্টর তারেক মাহমুদ সজীব রমজান মাসের কার্যক্রম সম্পর্কে বলেন, ‘প্রতিবছরের মতো এবারও সুবিধাবঞ্চিতদের মাঝে ইফতারিসহ বিভিন্ন খাদ্যদ্রব্য বিতরণ করা হয়েছে। দেশের ৩৮টি জেলার দরিদ্র মানুষকে আমাদের এই সেবা প্রদান করা হয়েছে।’ তিনি আরও জানান, ‘এ বছর ঢাকা বিমানবন্দরের ভেতরে দৈনিক ৫০০ মানুষকে ইফতারি করানো হচ্ছে। বিদেশফেরত ও বিদেশগামী শ্রমিক ভাইদের সুবিধার জন্য এই কার্যক্রমটা চালু রেখেছি। 

যেহেতু বিমানবন্দরের মধ্যে ইফতারের জন্য ওইভাবে কোনো ব্যবস্থা নেই। তাই আমরা 

আর্মড পুলিশ ব্যাটালিয়নের মাধ্যমে এই সেবাটি চালু রেখেছি।’ প্রতিদিনের বাংলাদেশ পাঠক 

সংগঠন “অদম্য বাংলাদেশ”- যৌথ উদ্যোগে 

মানবতার সেবায় এবং মানুষের বিপদ-আপদে ও আনন্দ-বেদনার পাশে দাঁড়াচ্ছে এই সংগঠনটি।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা