× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নাসা স্পেস সেটেলমেন্ট প্রতিযোগিতা

ছয় শিক্ষার্থীর বিজয়

আসমাউল হুসনা

প্রকাশ : ১৬ এপ্রিল ২০২৩ ১০:৫৫ এএম

ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ছয়জন শিক্ষার্থী নাসা স্পেস সেটেলমেন্ট প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে

ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ছয়জন শিক্ষার্থী নাসা স্পেস সেটেলমেন্ট প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে

ন্যাশনাল স্পেস সোসাইটি এবং NASA Ames রিচার্স সেন্টার আয়োজিত একটি আয়োজন নাসা স্পেস সেটেলমেন্ট কনটেস্ট। ১৯৯৪ সাল থেকে প্রতিবছরই অধ্যাপক ও’নীলের চিন্তা ও নিরীক্ষার পদ্ধতি অনুসরণের মধ্য দিয়ে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এ বছর ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ছয়জন শিক্ষার্থী নাসা স্পেস সেটেলমেন্ট প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে।

এ প্রতিযোগিতায় তাদের করা ‘প্রজেক্ট ক্লেমেন্টিয়া’ ডিজাইনটি গ্রেড-৮ বড় গ্রুপ বিভাগে প্রথম স্থান অর্জন করে। ‘নাসা স্পেস সেটেলমেন্ট কনটেস্ট ২০২৩’ প্রতিযোগিতায় প্রথমবারের মতো অংশগ্রহণ করেই দেশের জন্য গৌরব বয়ে এনেছে ডিপিএস এসটিএস স্কুল ঢাকা।

ডিপিএস এসটিএস স্কুল ঢাকা থেকে দুই গ্রুপ শিক্ষার্থী এই প্রতিযোগিতায় অংশ নেয়। গ্রেড-৭-এর সাতজন শিক্ষার্থী ‘প্রজেক্ট এলিসিয়াম’ ও গ্রেড-৮-এর ছয়জন শিক্ষার্থী ‘প্রজেক্ট ক্লিমেনশিয়া’ নিয়ে প্রতিযোগিতায় অংশ নেয়। শিক্ষার্থীরা এনএসএসের দি অ্যাওয়ার্ডফোর্স প্ল্যাটফর্মের মাধ্যমে অনলাইনে প্রকল্পগুলো জমা দেয়। ‘প্রজেক্ট ক্লিমেনশিয়া’র বিজয়ী প্রতিযোগীরা হচ্ছে মোহাইমিন, ফারজান, গুলফাম, সাদিক, পরীক্ষিত সিং ও এহসান।

ডিপিএস এসটিএস স্কুল ঢাকার প্রিন্সিপাল ড. শিবানন্দ সিএস বলেন, ‘প্রথমবারের মতো স্পেস সেটেলমেন্ট কনটেস্টে অংশগ্রহণ করতে বলায় অনেক শিক্ষার্থীই ইতস্তত বোধ করছিল, কারণ তাদের আগে এখান থেকে কেউ এই প্রতিযোগিতায় অংশ নেয়নি। প্রকল্পের প্রস্তুতি চলাকালে শিক্ষার্থীদের পাশাপাশি তাদের দায়িত্বপ্রাপ্ত শিক্ষকরাও সমানভাবে মেধার স্বাক্ষর রাখেন। আমরা আশা করি, মহাকাশ ও জোতির্বিজ্ঞানের ক্ষেত্রে ভবিষ্যতেও তারা তাদের অসামান্য প্রচেষ্টা অব্যাহত রাখবে।’

প্রতিবছর এই প্রতিযোগিতায় ১৯টি দেশ থেকে মোট ২৬ হাজার ৭২৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা