× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সেহরি ও ইফতারি নিয়ে অসচ্ছলদের পাশে

হাসি ইকবাল

প্রকাশ : ০৪ এপ্রিল ২০২৩ ১২:৫৩ পিএম

সেহরি ও ইফতারি নিয়ে অসচ্ছলদের পাশে

রোজার অপরিহার্য অনুষঙ্গ ইফতারি। সামর্থ্যবানদের টেবিলজুড়ে থরে থরে সাজানো বাহারি ইফতারি। কিন্তু আমরা কি খবর রাখি আমাদের আশপাশের দরিদ্র, অসহায়, এতিম বা ভ্রাম্যমাণ গরিব মানুষ সেহরি ও ইফতার করছে কি না! এদের কথা ভেবে তাদের পাশে দাঁড়ায় অনেক ব্যক্তি ও সংগঠন। সেবামূলক এমন কাজের সঙ্গে যুক্ত থাকেন অনেক তরুণ-তরুণী।

সমাজের উপেক্ষিত দরিদ্র জনগোষ্ঠীর পাশে দাঁড়িয়েছে রাজধানীর উত্তরার সামাজিক সংগঠন ‘পারি ফাউন্ডেশন’। সংগঠনটি রোজাদারদের জন্য ইফতারের পাশাপাশি সেহরির ব্যবস্থাও করছে। উত্তরার ১২ নম্বর সেক্টরের ৫ নম্বর রোডে অবস্থিত সংগঠনের স্বেচ্ছাসেবীরা ঢাকার বিভিন্ন বস্তি, ফুটপাত, রেলস্টেশন, বাসস্টেশনসহ অসচ্ছল ও নিম্নবিত্ত মানুষের ঘরে ঘরে তাদের তৈরি ইফতারি সামগ্রী পৌঁছে দিচ্ছেন। রোজা রেখে যাদের ভালো ইফতার করার সামর্থ্য নেই তাদের জন্যও রয়েছে ইফতারি। নিম্ন আয়ের বিশেষ করে রিকশাচালক, দিনমজুর, গৃহকর্মী, অভাবগ্রস্ত পথচারীসহ ক্ষুদ্র আয়ের শ্রেণি-পেশার মানুষ যারা রোজা রেখে অভাবের কারণে এক গ্লাস পানি কিংবা সাধারণ খাবার দিয়ে ইফতার ও সেহরি সারছেন তাদের দ্বারে সেহরি ও ইফতারি পৌঁছে দিয়ে আসেন তারা। এমনকি ডোবা মাড়িয়ে বস্তিবাসী, টংঘর, ফুটপাতের ঝুপড়ি, রেলস্টেশনে ভ্রাম্যমাণ পথশিশু, নৌকায় বসবাসরত দুস্থ শ্রেণি-পেশার মানুষের কাছে পৌঁছে যাচ্ছে ইফতারি ও সেহরি।

উত্তরা ৪ নম্বর সেক্টরের রেললাইনসংলগ্ন বস্তির বাসিন্দা নাছরিন বেগম বলেন, ‘কয় বছর ধইরা তাগো দেওয়া ইফতার ও সেহরি পাই। ছোলগুলান আমাগোর কাছে আসে।’ দুর্গন্ধে সাধারণ মানুষ নাক সিটকায় বস্তির পাশ দিয়ে হাঁটার সময়। স্বেচ্ছাসেবীরা বস্তিবাসীদের মতোই ময়লা পানি পেরিয়ে ইফতারি নিয়ে ছুটে যান মানুষের দুয়ারে। এ ছাড়া যেসব ভাসমান মানুষ খাবারের ব্যবস্থা না করতে পেরে সেহরি ও ইফতারি ছাড়াই রোজা রাখতে বাধ্য হন তাদেরও ইফতারির পাশাপাশি সেহরি বিতরণ করেন তারা। ইফতারের কাজ শেষ করেই স্বেচ্ছাসেবীদের শুরু হয় নিদ্রাহীন অক্লান্ত পরিশ্রম। সারা রাত জেগে সেহরি প্রস্তুত করেন তারা। তারপর টিম করে বিভিন্ন এলাকা বেছে বেছে খাদ্য হাতে ছুটে চলেন এই যোদ্ধরা।

সংগঠনের সভাপতি আবু তালেবের সঙ্গে কথা হয় তাদের কার্যক্রম নিয়ে। তিনি জানান, তাদের সংগঠন মূলত গঠিত হয়েছে পরিবার ও বন্ধুদের নিয়ে। পরবর্তীতে কার্যক্রমের প্রসার ঘটলে বিভিন্নজন আর্থিক অনুদান প্রদান শুরু করেন। আর স্বেচ্ছাসেবীরা শ্রম দিয়ে সহায়তা করছেন।

রমজানের কার্যক্রম সম্পর্কে জিজ্ঞাসা করলে তিনি বলেন, ‘অসহায়-বঞ্চিতদের জন্য মাসজুড়ে এ কার্যক্রম চলবে। প্রতিদিন আমরা ২৫০ জনের ইফতারি এবং ৮০ থেকে ১০০ জনের সেহরির ব্যবস্থা করি। শুধু রমজান মাস এবং ঢাকাকেন্দ্রিক থাকে না কার্যক্রম। প্রয়োজনে দেশের যেকোনো প্রান্তে সাহায্য নিয়ে যাই।’

শুধু ইফতারি আর সেহরির মধ্যেই সীমাবদ্ধ থাকে না সংগঠনের কার্যক্রম। স্বেচ্ছাসেবীরা উত্তরাসহ রাজধানীর বিভিন্ন প্রান্তের রোগীদের রক্ত দান করতে যান। রমজানেও চালু আছে এ কাজ।

মূলত দরিদ্র, বয়োবৃদ্ধ, সুবিধাবঞ্চিত শিশু, কিশোর-কিশোরী এবং ছিন্নমূল মানুষের মুখে হাসি ফোটানোর লক্ষ্যে গঠিত হয়েছে এ সংগঠন। ২০১৭ সালের ১ মে পারি ফাউন্ডেশনের আনুষ্ঠানিক যাত্রা হয়। সবার সহযোগিতা নিয়ে এ পর্যন্ত যেসব উদ্যোগ সফলভাবে সম্পন্ন হয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য হলো : নিরন্ন মানুষের মাঝে নিয়মিত খাবার বিতরণ, বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে বেঁচে যাওয়া খাবার সংগ্রহ করে সেগুলো পথশিশু ও ভ্রাম্যমাণ দরিদ্র মানুষকে প্রদানসহ নানান সেবামূলক কার্যক্রম।

সংগঠনের সাধারণ সম্পাদক ড. ফয়সাল আহমেদ বলেন, ‘আমরা ২ টাকার মাধ্যমে চিকিৎসাসেবা, উদ্বাস্তু মানুষকে সহায়তা, শীতবস্ত্র বিতরণ, অসহায় মানুষের পুনর্বাসন, প্রাকৃতিক দুর্যোগকালীন সহায়তা, রমজানে ইফতারি বিতরণ এবং স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির মতো উদ্যোগ পরিচালনা করি।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা