× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্রচ্ছদ

শিশুর রঙিন ঈদ

নুসরাত খন্দকার

প্রকাশ : ২৯ মার্চ ২০২৩ ১৩:২৭ পিএম

আপডেট : ২৯ মার্চ ২০২৩ ১৬:৩৯ পিএম

শিশুর রঙিন ঈদ

ঈদের আনন্দের জোয়ার শিশুমনে থাকে সবচেয়ে বেশি। পরিবারের ছোটদের পোশাক নিয়ে তাই থাকে বাড়তি ভাবনা। কারণ পোশাক হতে হবে তাদের পছন্দসই, আবার আবহাওয়ার বিষয়টিও মাথায় রাখতে হবে। সময়ের সঙ্গে ছোটদের পোশাকেও এসেছে ভিন্নতা।

রমজানের শুরু থেকেই সবার মাঝে বিরাজ করে ঈদের আমেজ। ছোট-বড় প্রত্যেকের কাছেই ঈদ যেন এক খুশির বার্তা। তবে ঈদে নতুন পোশাকের আকর্ষণ ছোটদের একটু বেশিই থাকে। তাই তাদের বায়নারও নেই কোনো কমতি। বড়দের ঈদ পোশাক না হলেও ছোটদের জন্য অবশ্যই থাকবে। ছোটবেলায় ঈদের নতুন জামার জন্য যে আনন্দ থাকে, তা অন্য বয়সে আর মেলে না। যেহেতু বৈশাখ মাসে হচ্ছে এবারের ঈদ, আবহাওয়া থাকবে বেশ গরম আর বৃষ্টিময়। তাই নির্বাচন করতে হবে এমন পোশাক, যা হবে আরামদায়ক। ঈদকে কেন্দ্র করে দেশি ফ্যাশন হাউসগুলো ক্রেতাদের চাহিদা অনুযায়ী তৈরি করে নানা পোশাক। এবারও হয়নি তার ব্যতিক্রম। এমনই জানা গেল টুয়েলভ ক্লোথিং লিমিটেডের সিনিয়র ডিজাইনার হুমাইয়ারা নূরের সঙ্গে কথা বলে। ব্র্যান্ডটি ঈদ উপলক্ষে শিশুদের জন্য পসরা সাজিয়েছে নানা উজ্জ্বল রঙের পোশাক নিয়ে। ফ্লোরাল মোটিফ প্রাধান্য পেয়েছে বেশিরভাগ পোশাকে। 

মেয়েদের বাহারি পোশাক

মেয়েশিশুদের ঈদের পোশাকে দেখা যাবে নতুন সব ধরন। পোশাকের প্যাটার্ন, কাট এবং নকশায় দেখা মিলবে বৈচিত্র্য। শুধু ফ্রক নয় সঙ্গে সালোয়ার কামিজ, ট্রেন্ডি টিউনিক, ঘাগরা-চোলি, শর্ট টপ, কাফতান, থ্রি-পিস, জাম্প স্যুট, লেগিংস, পালাজ্জো, ধুতি স্টাইলের পায়জামাসহ মিলবে আরও অনেক কিছু। যেখানে প্রাধান্য পেয়েছে কটন ফেব্রিক। একটু জমকালো ধাঁচের পোশাক যারা শিশুর জন্য কিনতে চান, তাদের জন্য আছে নানা ধরনের পার্টি ওয়্যার। মিলবে নেট, সিকোয়েন্স, সিল্ক, মখমল, টিস্যু, লিনেন, অ্যান্ডি সুতি, জর্জেট ও নিট কাপড়ের ওপর অ্যামব্রয়ডারি, লেস, কাপড়ের ফুল, মালা, চেইন ইত্যাদির ব্যবহারে গর্জিয়াস সব পোশাক। গরম হওয়ায় পোশাকের হাতায় প্রাধান্য পেয়েছে ছোট হাতা, অফসোল্ডার ও স্লিভলেস। এ ছাড়া অ্যালাইন কাট, ঘটি হাতার ফ্রকও মিলবে। পোশাকের মোটিফ হিসেবে আছে ফ্লোরাল থিম। সঙ্গে যোগ হয়েছে লতাপাতা, পাখি, জীবজন্তুসহ প্রকৃতির নানা অনুষঙ্গ। এ ছাড়াও থাকছে বর্ণমালা, কার্টুনসহ মজার সব প্রিন্ট। রঙের ক্ষেত্রে উজ্জ্বল রঙকেই প্রাধান্য দেওয়া হয়েছে। যার মধ্যে আছে লাল, কমলা, হলুদ, বেগুনি, গোলাপি, নীল, সবুজ, কালো প্রভৃতি। শিশুদের পোশাক একটু রঙিন হলেই দেখতে ভালো লাগে। একরঙা পোশাক হলে প্যান্ট নিতে পারেন প্রিন্টের। আর যদি জামা হয় প্রিন্ট বা ডিজাইনসংবলিত, তাহলে একরঙা প্যান্ট বেছে নিন। এতে দেখতে সুন্দর লাগবে। জামার সঙ্গে মিলিয়ে একই রঙের প্যান্ট কিনতে পারেন। আবার কন্ট্রাস্ট করে পরলেও সুন্দর দেখাবে। আর যেকোনো রঙের পোশাকে জিনস মানিয়ে যায় সহজেই। তাই ছোট সোনামণির ক্লোসেটে জিনস রাখতে পারেন।


আরও পড়ুন : চোখের সাজে মন রঙিন 


ছেলেশিশুর ঈদপোশাক

ছেলেদের জন্য ঈদের প্রধান আর্কষণ পাঞ্জাবি। দেশীয় ফ্যাশন হাউসগুলোতে গেলেই চোখে পড়বে বাহারি ধরনের পাঞ্জাবি। বিভিন্ন ধরনের সিল্ক, লিনেন, মসলিন, খাদি, সুতি ইত্যাদি ফেব্রিকে মূলত পাঞ্জাবি থাকে। পাঞ্জাবির গলায় আর ডিজাইনে চোখে পড়বে বিভিন্ন ডিজাইনের এমব্রয়ডারি। এ ছাড়া লেস ওয়ার্ক তো আছেই। পাঞ্জাবি ছাড়া আরও মিলবে কাবলি, গেঞ্জি, শার্ট, টি-শার্ট, প্যান্ট ইত্যাদি। 

ঈদে শিশুর সাজ

ঈদের দিনে নতুন পোশাকে করে দিতে পারেন চুলে সুন্দর সুন্দর স্টাইল। ছোট চুল হলে সুন্দর করে সেট করে লাগিয়ে দিন বাহারি ক্লিপ। আর চুল যদি বড় হয়, তাহলে পনিটেইল করে দিতে পারেন। যেহেতু বেশ গরম, চুল বাঁধা হলেই আরাম পাবে শিশু। সামনের চুলগুলো বেণি করে ববি পিন দিয়ে সেট করে দিতে পারেন। ছোট বাচ্চাদের ত্বক এমনিতেই সুন্দর থাকে। তাই প্রয়োজন হয় না আলাদা করে মেকআপ করার। আর যদি দিতেই হয়, শুধু ঠোঁটে লিপস্টিক লাগাতে পারেন।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা