× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সাহরিতে মিলবে পুষ্টি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৮ মার্চ ২০২৩ ১৫:৩৮ পিএম

আপডেট : ৩০ মার্চ ২০২৩ ১৩:২৪ পিএম

সাহরিতে মিলবে পুষ্টি

সাহরিতে খেতে হবে পুষ্টিসমৃদ্ধ খাবার, যাতে সারা দিন রোজা রাখলেও শরীরে পুষ্টির ঘাটতি না হয়। সহজ ও চটজলদি তৈরি করা যায় এমন কিছু রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী আলিফ রিফাত

চিয়া সিড পুডিং

যা যা লাগবে : চিয়া সিড ১/৪ কাপ, দুধ ১ কাপ, মধু বা চিনির সিরা ১ চা-চামচ আর ডায়াবেটিক পেসেন্ট হলে (স্টেভিয়া/জিরোক্যাল ১ প্যাকেট), ভেনিলা এসেন্স আধা চা-চামচ ও পছন্দমতো ফল ২ টেবিল চামচ। 

যেভাবে তৈরি করবেন : দুধে চিয়া সিড, ভেনিলা এসেন্স, মধু/স্টেভিয়া/জিরো ক্যাল দিয়ে একসঙ্গে মিশিয়ে ৪-৫ ঘণ্টার জন্য রেখে দিতে হবে। পরিবেশনের সময় পছন্দমতো ফল দিয়ে পরিবেশন করতে হবে।

ওটস খিচুড়ি

যা যা লাগবে : ইনস্ট্যান্ট ওটস ১ কাপ, পছন্দমতো কাটা সবজি ১ কাপ, মুরগির মাংস (ছোট করে কাটা) ১ কাপ; মুগ, মশুর ও ডাল (ভেজানো) ১/৩ কাপ, আদা-রসুন বাটা ১ চা-চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, মরিচ গুঁড়া ১/৩ চা-চামচ, জিরা গুঁড়া আধা চা-চামচ, গরম মসলা গুঁড়া ১/৩ চা-চামচ, পানি ২ কাপ, ধনেপাতা সামান্য, কাঁচা মরিচ ২-৩টি, তেল বা ঘি ২ টেবিল চামচ ও লবণ স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন : সব বাটা আর গুঁড়া মসলা ও লবণ দিয়ে মাংস ম্যারিনেট করে রাখতে হবে ১০ থেকে ১৫ মিনিট। একটি পাত্রে তেল বা ঘি গরম করে মাংস কষাতে হবে। মাংস থেকে যে পানি বের হবে সেটি শুকিয়ে গেলে সবজি দিয়ে আবার কষাতে হবে। কষানো হলে দেড় কাপ পানি দিয়ে মিশ্রণটিতে ডাল যোগ করে সিদ্ধ করতে হবে। পানি শুকিয়ে এলে ওটস দিয়ে ভালোমতো নেড়ে অবশিষ্ট আধাকাপ পানি দিয়ে আরও ৩-৪ মিনিট ঢেকে রান্না করতে হবে। ওটস সিদ্ধ হয়ে গেলে ধনেপাতা ও কাঁচা মরিচ দিয়ে নামিয়ে ফেলতে হবে ।

আরও পড়ুন :  ইফতারে ভিন্ন স্বাদ


বাগারি সবজি ডাল 

যা যা লাগবে : মিক্সড সবজি (কাটা) ২ কাপ, ভাজা মুগ ডাল আধাকাপ, আদা বাটা আধা চা-চামচ, রসুন বাটা ১/৪ চা চামচ ও হলুদ ১/৩ চা-চামচ। বাগারের জন্য লাগবে : পেঁয়াজ কুচি ১টা, রসুন কুচি বড় ১ কোয়া, আস্ত জিরা ১/৪ চা-চামচ, কারি পাতা ৭-৮টা, শুকনা মরিচ ২-৩টা, ধনেপাতা কুচি সামান্য, লবণ স্বাদমতো, তেজপাতা ১টা, চিনি স্বাদমতো ও ঘি ২ টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন : সবজি ও ডাল আদা-রসুন বাটা, হলুদ এবং পরিমাণমতো লবণ দিয়ে সিদ্ধ করে নিতে হবে। পানি কমে থকথকে হয়ে এলে কড়াইতে ১ টেবিল চামচ ঘি দিয়ে তেজপাতা, জিরা, পেঁয়াজ, রসুন ও শুকনা মরিচ দিয়ে বাগার দিতে হবে। ভালো মতো নেড়ে চিনি, ধনেপাতা ও ১ টেবিল চামচ কাঁচা ঘি দিয়ে নামিয়ে ফেলতে হবে।

মাছের কাটলেট

যা যা লাগবে : রুই, কাতল, তেলাপিয়া কিংবা পাঙাশ মাছ সিদ্ধ ১ কাপ, সিদ্ধ আলু ২ টি, নারকেল বাটা ২-৩ টেবিল চামচ, আদা কুচি ১ চা-চামচ, রসুন কুচি ১ চা-চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, কাঁচা মরিচ বাটা ৪-৫টি, ধনেপাতা কুচি আধা কাপ, পেঁয়াজ বেরেস্তা ১ কাপ, টমেটো কেচাপ ২ টেবিল চামচ, ডিম ১টি, দুধে ভেজানো পাউরুটি ৭-৮ পিস, লবণ পরিমাণমতো, ব্রেড ক্রাম্ব ১ কাপ, তেল পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন : একটি পাত্রে ব্রেড ক্রাম্ব ছাড়া বাকি সব উপকরণ একত্রে মাখিয়ে কাটলেট আকারে বানিয়ে নিতে হবে। এবার ব্রেড ক্রাম্বে গড়িয়ে সেট হওয়ার জন্য ফ্রিজে রেখে দিন ১০-১৫ মিনিট। ডুবো তেলে সোনালি করে ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে সস দিয়ে গরম গরম পরিবেশন করুন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা