× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আইন-আদালত

বাবার সম্পত্তি বোনদের হাত থেকে কীভাবে উদ্ধার করব?

দিলরুবা শরমিন

প্রকাশ : ২৭ মার্চ ২০২৩ ১৩:৩৪ পিএম

বাবার সম্পত্তি বোনদের হাত থেকে কীভাবে উদ্ধার করব?

পাঠকদের আইনগত সমস্যার সমাধানে নির্বাচিত প্রশ্নের উত্তর নিয়ে এই বিভাগ...

প্রশ্ন : আমার বাবা জীবিত থাকা অবস্থায় আমাকে একটা ফ্ল্যাট বাসা, আমার মাকে একটা ফ্ল্যাট বাসা, আর দুই বোনকে এক কোটি করে মোট দুই কোটি টাকা দিয়ে গিয়েছেন। এর বাইরে বাবা একটা পাঁচতলা বাড়ি, তিনটা ৫ শতকের জমি, নগদ ক্যাশ পাঁচ কোটি টাকা রেখে গিয়েছিলেন। যা সবই আমার মা ও বোনদের ভোগদখলে ছিল। আমি ইউএসএ-তে পড়াশোনা শেষ করে সেখানেই কাজ শুরু করেছিলাম। পরে বাবা মারা যাওয়ার পর মায়ের আদেশে দেশে চলে আসি। মায়ের সঙ্গেই ছিলাম, কিন্তু বোনেরা মাকে সেবাযত্নের কথা বলে আমার কাছ থেকে নিয়ে যান এবং মা জীবিত থাকা অবস্থায় তারা মায়ের সই টিপসই নিয়ে বাবা ও মায়ের সব ক্যাশ টাকা ব্যাংক ও পোস্টাফিস থেকে তুলে নেন। এমন কি বাবা বা মায়ের অংশে আমার ভাগের সবটুকু তারা ভোগদখলে রেখেছেন। আমি কিছু বলতে গেলেই তারা আমাকে জেলের ভাত খাওয়ানোর ভয় দেখায়। আমি কীভাবে বাবা-মায়ের সম্পত্তি যা আমার অংশ, সেটা বোনদের হাত থেকে উদ্ধার করব?

[রিপন, এলিফ্যান্ট রোড, ঢাকা]

উত্তর : জমি-জায়গা, বাড়ি-ঘর, ব্যাংক-পোস্টাফিস, ওয়ারেশ কায়েম, সাকসেশনসহ সব কাগজপত্র আগে জোগাড় করুন। সিভিল আইন বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলুন। পৈতৃক বা মাতৃক সম্পত্তি আত্মসাৎ করার সুযোগ নেই। তা আপনি পাবেনই, তবে একটু সময়ের ব্যাপার। একই বাবার ঔরসজাত এবং মায়ের গর্ভজাত হওয়ায় খুব সমস্যা হবে না। তবে আপনার বোনেরা ফৌজদারি অপরাধ করেছেন। তাই সেই চাপেও তাদেরকে রাখুন।  আইনানুযায়ী আপনি পিতার অংশে আপনার বোনদের দ্বিগুণ সম্পদ ও সম্পত্তি পাবেন (যদি অন্য কোনো নির্দেশনা না থাকে)। মায়ের অংশ ভাই-বোন সমান পাবেন (যদি মা আপনাকে বাদ দিয়ে তাদেরকে লিখে দিয়ে না থাকেন)। সব সমস্যার সমাধান আছে। আপসে মীমাংসার একবার চেষ্টা করুন, নইলে আদালত তো আছেই।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা