× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মিয়া ভাই

মালিহা ইবনাত

প্রকাশ : ১৭ মার্চ ২০২৩ ১০:৫২ এএম

আপডেট : ১৭ মার্চ ২০২৩ ১১:১১ এএম

মিয়া ভাই

বাইগার নদের তীরঘেঁষে সুন্দর একটি গ্রাম টুঙ্গিপাড়া। সেই গ্রামে শেখ লুৎফর রহমান ও সায়েরা খাতুনের ঘর আলো করে জন্ম নেন খোকা, ১৯২০ সালের ১৭ মার্চ। এ খোকাই একদিন হয়ে উঠলেন অবিসংবাদিত নেতা, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

বঙ্গবন্ধুর শৈশব কেটেছে বাইগার নদে ঝাঁপাঝাঁপি করে, মেঠোপথের ধুলো মেখে, বর্ষার কাদাপানিতে ভিজে। ছোটবেলায় তিনি বেশ দুষ্টপ্রকৃতির ছিলেন। ফুটবল খেলতেন। গান গাইতেন। তিনি বংশের বড় ছেলে, তাই সমস্ত আদর তাঁরই ছিল। মা-বাবা তাঁকে আদর করে ডাকতেন খোকা আর ভাইবোন-গ্রামবাসীদের কাছে তিনি পরিচিত ছিলেন ‘মিয়া ভাই’ বলে। ছোটবেলায় তিনি ছিলেন বেশ রোগা, পাতলা ছিপছিপে গড়নের। তাই তাঁকে হৃষ্টপুষ্ট নাদুসনুদুস করার জন্য মা সব সময় ব্যস্ত থাকতেন। শেখ লুৎফর রহমান তাঁর নাতিনাতনিদের কাছে গল্প করতেন, ‘তোমার আব্বা এত রোগা ছিল যে বলে জোরে লাথি মেরে মাঠে গড়িয়ে পড়ত।’ ছোটবেলা থেকেই তিনি ছিলেন অত্যন্ত হৃদয়বান ও মানবদরদি। কারেও এতটুকু দুঃখ দেখলে তাঁর বুক কষ্টে ফেটে যেত। প্রায়ই নিজের বইখাতা, কাপড়, ছাতা দান করে দিতেন গরিবদুঃখীদের, আবার কখনও অভুক্ত গরিব বন্ধুদের নিজের বাড়িতে নিয়ে এসে খাবার খাওয়াতেন। তাঁর মা-বাবাও খুব উদার প্রকৃতির হওয়ায় খোকার এসব আবদারে কখনও ‘না’ করতেন না।

তিনি যে শুধু উদার, জনদরদি ছিলেন তা নয়, কৈশোরেই বেশ প্রতিবাদী ও অধিকারসচেতন ছিলেন। শৈশব থেকেই দায়িত্ববান ছিলেন। তাঁর শৈশবের রঙিন মুহূর্তগুলো আমাদের রোমাঞ্চিত করে সব সময়। তাঁর শৈশব যেন আমাদের শৈশব।

নবম শ্রেণি, সৈয়দপুর সরকারি বিজ্ঞান কলেজ

সৈয়দপুর, নীলফামারী

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা