× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চোখের সাজে মন রঙিন

সুবর্ণা মেহ্‌জাবীন স্বর্ণা

প্রকাশ : ১৫ মার্চ ২০২৩ ১৪:২১ পিএম

আপডেট : ১৫ মার্চ ২০২৩ ১৪:২৪ পিএম

মডেল : প্রমি, সোনিয়া ও ইশানা; মেকআপ : কাজল; ছবি : ফারহান ফয়সাল

মডেল : প্রমি, সোনিয়া ও ইশানা; মেকআপ : কাজল; ছবি : ফারহান ফয়সাল

যুগ যুগ ধরে নারীরা চোখকে আকর্ষণীয় করতে গুরুত্ব দেয় চোখের সাজকে। সময়ের সঙ্গে চোখের সাজে এসেছে নানা পরিবর্তন। যোগ হয়েছে ভিন্ন ভিন্ন মাত্রা। কখনো কাজল কালো আঁখি তো কখনো রঙিন। সাজ নির্ভর করে মূলত ব্যক্তির পছন্দ, চোখের আকার-আকৃতি, পোশাকের রঙ, উৎসব বা উপলক্ষ, দিন নাকি রাতের মেকআপ প্রভৃতি বিষয়ের ওপর।

চেয়ো না সুনয়না, আর চেয়ো না এ নয়ন পানে। জানিতে নাইকো বাকি, সই ও আঁখি কী জাদু জানে॥ -চোখ নিয়ে আছে কবি-সাহিত্যিকের লেখা এমন অসংখ্য গান-কবিতা। এমনি এমনি তো আর এসব রচিত হয়নি। চোখের সৌন্দর্যে বিমোহিত হয়েই সৃষ্টি হয়েছে এসব গান-কবিতা। আবার কথায় আছে- চোখ মনের আয়না। মানুষের আবেগ-অনুভূতির প্রকাশ হয় চোখ দিয়েই। চোখের সৌন্দর্য আকৃষ্ট করে সবাইকে। তাই তো চোখকে আকর্ষণীয় করার চেষ্টা কম-বেশি সবারই থাকে।
সাজের অনুষঙ্গ
চোখের সাজের প্রধান অনুষঙ্গ হলো কাজল। আর কিছু হোক বা না হোক কাজল সবাই ব্যবহার করেন। এই কাজলের মধ্যেও দেখা যায় ভিন্নতা। বিভিন্ন রঙের কাজল এখন অনেক ট্রেন্ডি। এ ছাড়া চোখের সাজের অনুষঙ্গের মধ্যে আছে আইলাইনার, মাসকারা, আইল্যাশ, আইব্রাশ, লেন্স, আইক্রিম, আই প্রাইমার, আইশ্যাডো, গ্লিটার, হাইলাইটার প্রভৃতি।
নিত্যদিনের চোখের সাজ
প্রতিদিন বাইরে বের হওয়ার আগে চোখ সাজায় না এমন নারী খুব কমই আছে। অফিস কিংবা ক্যাম্পাস যেখানেই হোক না কেন, চোখকে আকর্ষণীয় করতে কাজল হতে পারে আপনার নিত্যসঙ্গী। হালকা আইব্রো আর্টের সঙ্গে চোখে দিতে পারেন লাইনার। আবার হতে পারে আইব্রো আর্টের সঙ্গে কাজল এবং লাইনার দুইটারই ব্যবহার। সন্ধ্যার সাজে চোখের পাতায় হালকা কনটরিং করে চিকন করে লাইনার টেনে নিতে পারেন। এতে চোখ দেখতে ভাসা ভাসা লাগে। আবার অনেকে আছে লাইট পিচ বা পিংক কালারের শ্যাডো দিয়ে চোখের পাতায় হালকাভাবে এপ্লায় করে মাসকারা ব্যবহার করে বের হয়ে পড়েন। এতে চোখ দেখতে একদম ন্যাচারাল ও সুন্দর লাগে।

শুধু আই মেকআপ করলেই হবে না, সেটি সঠিকভাবে ক্লিন করতে হবে। অনেক সময় আমরা মেকআপ তোলার ক্ষেত্রে অবহেলা করি, যা একদম ঠিক নয়। হালকা কাজলও যদি পরেন, দিনশেষে সঠিক উপায়ে উঠিয়ে ফেলতে হবে। মাশকারা ব্যবহার করলে সেটিও ল্যাশ থেকে ভালো করে পরিষ্কার করতে হবে।
আফরোজা পারভীন
রূপ বিশেষজ্ঞ ও কর্ণধার
রেড বিউটি স্টুডিও অ্যান্ড সেলুন
এখন যেমন ট্রেন্ড
ন্যুড আই মেকআপ এখন ট্রেন্ডি। যা চোখে দেখা যাবে না। কিন্তু থাকবে হালকা পিংক আভা আর ভারি আইল্যাশ। টানা টানা চোখ করতে কর্নার থেকে হালকা লাইন টেনে নেওয়া যেতে পারে। আর এই আইলুক আপনার যেকোনো পোশাকে মানিয়ে যাবে। শাড়ি, সালোয়ার-কামিজ কিংবা ওয়েস্টার্ন- সবকিছুতেই এই লুক ভালো লাগবে। ওয়েস্টার্ন ড্রেসে করতে পারেন স্মোকি আই। সন্ধ্যায় বা রাতের কোনো অনুষ্ঠানে স্মোকি আই আর ন্যুড লিপস্টিকে সাজিয়ে নিতে পারেন নিজেকে। সালোয়ার-কামিজের সঙ্গে চিকন করে লাইন টেনে কাজল পরতে পারেন। এতে দেখতে সিম্পল আর সুন্দর লাগবে। অন্যদিকে কুর্তি বা ফতুয়ার সঙ্গে বেশ মানাবে গ্লিটার আইলাইনার। আবার পোশাকের রঙের সঙ্গে মিলিয়ে আইলাইনার দিয়েও লাইন টেনে নিতে পারেন। শাড়ির সঙ্গেও হতে পারে গ্লিটারি আই। রেড বিউটি স্যালুনের রূপ বিশেষজ্ঞ আফরোজা পারভিন বলেন, শাড়ির সঙ্গে মানিয়ে যায় যেকোনো আইলুক। সেটা হতে পারে ন্যুড কিংবা টানা করে আইলাইনার দেওয়া। আর শাড়িতেও ওয়েস্টার্ন ফিল আনতে করা যেতে পারে স্মোকি আই। 
চোখের সঙ্গে ঠোঁটের সাজ
চোখের সাজের সঙ্গে মিলিয়ে করতে হবে ঠোঁটের সাজ। সন্ধ্যায় বা রাতের ভারি গ্লিটারি চোখের সাজ আবার ঠোঁটে যদি গাঢ় সিমারি লিপস্টিক পরেন, তাহলে একটু জবড়জং দেখাবে। গ্লিটারি বা স্মোকি আই হলে পরতে পারেন ন্যুড লিপস্টিক। এতে পুরো সাজে সামঞ্জস্য থাকবে। আর পোশাকের রঙের সঙ্গে মিলিয়ে ডিপ লিপস্টিক পরতে চাইলে চোখে হতে পারে ন্যুড মেকআপ। এতে সিগ্ধ একটা লুক দেবে। 
ন্যাচারাল লুকের জন্য পিচ বা পিংক টোনে চোখের পাতায় কনটোর করে নিন। হালকা হাতে উজ্জ্বল শ্যাডো ট্যাপ করে আইলাইনার দিয়ে চিকন করে লাইন টেনে দিন মাসকারা। যেকোনো আকৃতির চোখে এই লুক মানিয়ে যাবে সহজেই। সারা দিন মেকআপ পারফেক্ট রাখতে সঙ্গে রাখুন ব্রাশ। প্রয়োজনবোধে ব্রাশ দিয়ে হালকা রিটাচ করুন।
চোখের আকৃতি বুঝে মেকআপ
আকৃতি যদি ছোট হয়, তবে চোখের বাইরের অংশ কভার করে মেকআপ করুন। আর শ্যাডো হিসেবে বেছে নিন হালকা উজ্জ্বল রঙ। হালকা ব্রাউন কিংবা কমলা শেড দিয়ে চোখ প্রথমে কনটরিং করে নিতে হবে। তারপর উজ্জ্বল সিমারি কালার শ্যাডো আইলিডে এপ্লায় করে নিতে পারেন। চিকন করে আইলাইনার দিয়ে লাইন টেনে চোখের নিচে পরতে পারেন ন্যুড রঙের কাজল। ল্যাশে ভালো করে মাশকারা কোট করে নিতে হবে। এতে চোখ দেখতে আকর্ষণীয় লাগবে।


কাজল বা কালো শ্যাডো দিয়ে মোটা করে লাইন এঁকে নিতে পারেন। চোখের পাতায় উজ্জ্বল রঙের শ্যাডো দিয়ে আনতে পারেন দারুণ একটি লুক। যেকোনো উৎসবে পছন্দের পোশাকে দেখাবে আকর্ষণীয়।
চোখের সাজের ধাপ
চোখের সাজ মানেই থাকবে কয়েকটি ধাপ। প্রতিটি ধাপই খুব গুরুত্বপূর্ণ। কারণ এ সময় যেকোনো একটি ধাপ যদি বাদ পড়ে বা যত্নসহকারে না করা হয়, তবে ভেস্তে যেতে পারে পুরো সাজ। প্রথম ধাপে চোখের পাতায় প্রাইমার ও কনসিলার ব্যবহার করতে হবে। প্রাইমার ব্যবহার করলে চোখে মেকআপ সুন্দর করে সেট হয়। স্কিন টোন থেকে ২-৩ শেড লাইট কনসিলার বাছাই করতে হবে। যাতে আইশ্যাডোর রঙ সুন্দরভাবে ফুটে ওঠে। এই ধাপটি দক্ষতার সঙ্গে সম্পন্ন করতে পারলে পরবর্তী ধাপগুলোতে আইশ্যাডো মেশাতে এবং ফুটিয়ে তুলতে সুবিধা হয়। এরপর পছন্দমতো আইলুক করতে পারেন। 
চোখের মেকআপ তোলার উপায়
মেকআপ করার যেমন ধাপ আছে, তেমনি তোলারও কিছু প্রক্রিয়া রয়েছে। যেমন তেমন করে উঠালে চলবে না। করতে হবে সঠিক নিয়মে। এখন অনেক ব্র্যান্ডের আই মেকআপ রিমুভার বাজারে মেলে। কটন প্যাডে মেকআপ রিমুভার নিয়ে আলতো করে চোখ মুছতে হবে। এ ছাড়া তেল দিয়েও মেকআপ তোলা যাবে। তুলায় নারিকেল অথবা অলিভ অয়েল নিয়ে হালকা করে ম্যাসেজ করে তুলে ফেলতে পারেন। চাইলে হাতের কাছে থাকা পেট্রোলিয়াম জেলি দিয়েও চোখের মেকআপ তুলে ফেলা যাবে। তবে জোরে প্রেশার দিয়ে ঘষা যাবে না। সব থেকে ভালো হয় আই মেকআপ রিমুভার ব্যবহার করলে। কারণ এটি লাইট করে ম্যাসাজ করলেই খুব ভালোভাবে উঠে আসে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা