× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বুদ্ধিমতী আমেনা

লেখা ও আঁকা : ফাইরুজা ফাইজা খেয়া

প্রকাশ : ১০ মার্চ ২০২৩ ১০:১২ এএম

বুদ্ধিমতী আমেনা

ছোট্ট একটি গ্রাম রহমতপুর। এ গ্রামের অধিকাংশ মানুষ কৃষিকাজ করে। আমেনাদের বাড়িও এ গ্রামে। সে পঞ্চম শেণিতে পড়ে। আমেনারা দুই ভাইবোন। তার বাবা রসুল মিয়া কৃষক, মা গৃহিণী। একবার তাদের গ্রামে ডায়রিয়া হানা দিল। কী মারাত্মক পরিস্থিতি!

আমেনার বাবাও ডায়রিয়ায় আক্রান্ত হলেন। আমেনারা অনেক বড় বিপদে পড়ে গেল। একেই তো ডায়রিয়া বেশ ভয়ানক, তার ওপর তখন গ্রামে ভালো চিকিত্সারও ব্যবস্থা নেই। তখন আমেনা নিজের জমানো কিছু টাকা নিয়ে তার বাবার চিকিত্সা করাবে ভাবল। সে তার বড় ভাইকে নিয়ে শহরে এলো। তারপর তার বাবাকে একটা সরকারি হাসপাতালে ভর্তি করাল। সে সেখানকার ডাক্তারদের থেকে ডায়রিয়া রোগ সম্বন্ধে অনেক কিছু জানতে পারল। সে আরও জানল যে ডায়রিয়া হলে রোগীকে খাবার 

স্যালাইন দিতে হয়। এভাবে কয়েক দিন চিকিত্সা শেষে তার বাবা সুস্থ হয়ে উঠলেন। তারপর গ্রামে গিয়ে আমেনা তার সহপাঠীদের নিয়ে ডায়রিয়া প্রতিরোধ কীভাবে করা যায়, ডায়রিয়া হলে কী করতে হবে সে ব্যাপারে গ্রামবাসীকে জানাতে শুরু করে। ধীরে ধীরে সবাই তার কথা অনুসারে ডায়রিয়ার প্রতিকার ও প্রতিরোধের ব্যবস্থা করে এবং উপকৃত হয়।

এভাবে আমেনার বুদ্ধিমত্তায় গ্রামের অনেক মানুষ জীবন ফিরে পায়। তারা আমেনা ও তার সহপাঠীদের ধন্যবাদ জানায়। তারপর আমেনা ভাবে তার গ্রামকে আদর্শ গ্রামে পরিণত করতে হলে সবাইকে শিক্ষিত করে তুলতে হবে। পাশাপাশি অর্থনৈতিকভাবেও গ্রামটিকে উন্নত করতে হবে। তাই সে তার মাকে নিয়ে একটা হস্তশিল্প প্রশিক্ষণ কেন্দ্রে যায় হাতের কাজ আর সেলাই শেখার জন্য। প্রশিক্ষণ নিয়ে তারা নিজের গ্রামে বিনামূল্যে তা শেখাতে থাকে। কিছুদিনের মধ্যে তারা আরও কয়েকজনকে এ কাজ শিখিয়ে দেয়।

তারপর আমেনা তার বাবার সহায়তায় কয়েকজন ব্যবসায়ীর কাছ থেকে শাড়ি, জামা, ওড়নার ওপর সুতার কাজের অর্ডার নেয়। আমেনার মা এবং অন্য প্রশিক্ষণপ্রাপ্ত নারীরা সবাই মিলে কাজগুলো করে দেয় এবং ব্যবসায়ীদের কাছ থেকে এর জন্য মজুরি পায় এবং আরও অনেক হাতের কাজের অর্ডার পায়। এভাবে গ্রামের গৃহিণীরাও অর্থ উপার্জন শুরু করে। গ্রামের মানুষের জীবন কিছুটা উন্নত হতে শুরু করে। আমেনাও তার সহপাঠীদের নিয়ে একটা শিক্ষা সংঘ প্রতিষ্ঠা করে গ্রামের সব শিশুকে বিদ্যালয়ে আসতে উদ্বুদ্ধ করে। এভাবে আমেনা নামক এক কিশোরীর প্রচেষ্টায় রহমতপুর একটা আদর্শ গ্রামে পরিণত হয়।

অষ্টম শ্রেণি, বিদ্যাময়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, ময়মনসিংহ

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা