× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

তারুণ্যের সাহসী প্রতিনিধি ফারিয়া

মুহাম্মদ শফিকুর রহমান

প্রকাশ : ০৬ মার্চ ২০২৩ ১২:০১ পিএম

আপডেট : ০৬ মার্চ ২০২৩ ১২:০৪ পিএম

ফারিয়া হক

ফারিয়া হক

লালমাটিয়া সরকারি মহিলা কলেজে মার্কেটিং বিভাগে অনার্স তৃতীয় বর্ষে পড়েন তিনি। বাড়ি নারায়ণগঞ্জ জেলার আড়াইহাজার উপজেলায়। বাবা, মা আর বোনকে নিয়ে তার পরিবার। তিনি এক্সিকিউটিভ ডিরেক্টর, বোর্ড অব মেম্বার, ওয়ান ওয়ে স্কুল-এর। ইয়ুথ এনগেজড হাঙ্গারের কেন্দ্রীয় কমিটির এক্সিকিউটিভ মেম্বার এবং আহ্বায়ক হিসেবে কাজ করেছেন। অল্প বয়সে সমাজসেবামূলক কাজ করে সবার নজর কেড়েছেন। দুর্দান্ত সাংগঠনিক দক্ষতাসম্পন্ন এই সমাজকর্মীর নাম ফারিয়া হক।

সম্প্রতি ন্যাশনাল টেক কার্নিভ্যাল-২৩ অনুষ্ঠিত হয়। যেখানে আইটি অভিজ্ঞ, সোস্যাল মিডিয়ার জনপ্রিয় ব্যক্তিরা উপস্থিত ছিলেন। এই প্রোগ্রামে ‘ওয়ান ওয়ে স্কুল’ সম্পর্কে প্রেজেন্টেশনের মাধ্যমে সবার কাছে তুলে ধরেন। 

ওয়ান ওয়ে স্কুল সম্পর্কে ফারিয়া বলেন, এই প্রতিষ্ঠানের মূল লক্ষ্য সম্পূর্ণ বিনামূল্যে অদক্ষ জনগোষ্ঠীকে দক্ষ জনশক্তিতে রূপান্তর করা। এর আগে তিনি ইয়ুথ এনগেজড হাঙ্গারের কেন্দ্রীয় কমিটিতে কাজ করেছেন। এর উদ্দেশ্য তরুণদের হাত ধরে দেশের মানুষের নিরাপদ খাদ্য উৎপাদনে ও রূপান্তরের বিষয়ে সচেতন করা।

১২ জুন ২০২২ থেকে যাত্রা শুরু করা ফ্রি ই-লার্নিং প্ল্যাটফর্ম ‘ওয়ান ওয়ে স্কুল’-এর সঙ্গে ২৬ জুন ২০২২ -এ সেন্ট্রাল টিমে সিলেট ডিসিশনাল কো-অর্ডিনেটর হিসেবে পদপ্রাপ্তির মাধ্যমে তার ওয়ান ওয়ে স্কুলের সঙ্গে পথচলার শুরু। সিলেট ডিভিশনাল কো-অর্ডিনেটর হিসেবে ওয়ান ওয়ে স্কুলের দায়িত্ব পালন করেন। এ সময় তার নেতৃত্বে সিলেট টিম সেরা ডিভিশন ঘোষিত হয়। এরপর আর ফারিয়াকে পিছন ফিরে তাকাতে হয়নি। যোগ্যতার বলেই গভর্নিং বডিতে সর্বপ্রথম অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার, পরে পদোন্নতির মাধ্যমে জেনারেল ম্যানেজার এবং বর্তমানে বোর্ড অব মেম্বারে এক্সিকিউটিভ ডিরেক্টর পদে দায়িত্ব পালন করছেন। বাংলাদেশের মেধাবী তরুণদের দক্ষতা বৃদ্ধিতে সহায়তা করার জন্য নতুন আইডিয়া জেনারেট এবং তা এক্সিকিউট করা, ওয়ান ওয়ে স্কুলের ‘অনলাইন লাইভ প্রোগ্রাম’ পরিচালনা তার অন্যতম কাজ। নিজের কাজ সর্ম্পকে তিনি বলেন, ওয়ান ওয়ে স্কুলের ডিভিশন, ডিস্ট্রিক্ট, স্কুল, কলেজ, ইউনিভার্সিটি টিম সরাসরি পর্যবেক্ষণের দায়িত্ব পালন করছি। বাংলাদেশ যুব ছায়া সংসদ-এর ১৩তম অধিবেশনে নারায়ণগঞ্জ-২ থেকে সরকারি দল হয়ে বক্তব্য উপস্থাপন করেন তিনি। উপজেলা, জেলা পর্যায়ে বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছেন। বর্তমানে তিনি সেন্টাল মেম্বার এনওয়াইসি, ক্যাম্পাস অ্যাম্বাসেডর অব আইসিটি অলিম্পিয়াড বাংলাদেশ, মেম্বার গ্লোরি গার্লস অব আইসিটি অলিম্পিয়াড বাংলাদেশের।

কাজ করতে গিয়ে সমস্যার কথা জানতে চাইলে ফারিয়া বলেন, সবার সম্মিলিত প্রচেষ্টায় আমরা সব কাজেই সফল। কখনও অনেক ধরনের প্রশ্ন আসে, যেহেতু আমাদের উদ্দেশ্য মহৎÑ তাই সমস্যা হয়নি এখনও।

আনন্দময় অভিজ্ঞতার কথা জানতে চাইলে তিনি বলেন, প্রত্যেকটা মিটিং বা টিম অ্যানাউন্সমেন্টের আর্টিকেল লেখা কিংবা প্রেজেন্টেশনের পর ‘ওয়ান ওয়ে স্কুল’ পরিবারের সদস্যরা যখন বলেনÑ ‘আপুর আপনার কাছ থেকে অনেক কিছু শিখেছি’ এর চেয়ে প্রশান্তির আর কিছু নেই। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা