× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শবেবরাতে মজার হালুয়া

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৪ মার্চ ২০২৩ ১৩:১৭ পিএম

আপডেট : ০৪ মার্চ ২০২৩ ১৪:৩৪ পিএম

ছবি : ফারহান ফয়সাল

ছবি : ফারহান ফয়সাল

শবেবরাত চালের রুটি আর ছোলার ডালের হালুয়া ছাড়া ঠিক জমে না। তাইতো প্রতিবছর এ রাতে চলে রুটি-হালুয়া বানানোর ধুম। শুধু ছোলার ডালের হালুয়া বা বরফিই নয়; ভিন্ন স্বাদের হালুয়া-বরফি নিয়ে থাকছে হেঁশেলের বিশেষ আয়োজন। রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী ফারজানা আহাম্মেদ

মিষ্টি আলুর হালুয়া

যা যা লাগবে : মিষ্টি আলু ৬০০ গ্রাম, চিনি এক কাপ, ঘি আধাকাপ, এলাচ গুঁড়া এক চা-চামচ, দুধ আধা লিটার ও শুকনো নারকেল গুঁড়া এক কাপ।

যেভাবে প্রস্তুত করবেন : একটি পাত্রে দুধ আর টুকরা করা মিষ্টি আলু সেদ্ধ করে নিন। ঠান্ডা হলে ব্লেন্ড করে নিতে হবে। প্যানে ঘি গরম করে তাতে আলু আর দুধের মিশ্রণ ভালো করে ভেজে নিন। এরপর চিনি দিয়ে অল্প আঁচে নাড়তে থাকুন। মিশ্রণটি ঘন হলে এলাচ গুঁড়া, কিশমিশ ও বাদাম দিয়ে মিশিয়ে নিন। ঘি মাখানো প্লেটে নামিয়ে ঠান্ডা হতে দিন। সেট হলে পছন্দমতো আকার দিন। বাদাম কুচি ও কিশমিশ দিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজার স্বাদের মিষ্টি আলুর হালুয়া।

ইয়ামি চকলেট হালুয়া

যা যা লাগবে : দুধ এক লিটার, সুজি আধা কাপ, গুঁড়া দুধ ১/৪ কাপ, বাদাম কুচি আধা কাপ, চিনি এক কাপ, লবণ সামান্য, কোকো পাউডার দুই টেবিল চামচ, এলাচ গুঁড়া আধা চা-চামচ ও ঘি ১/৪ কাপ।

যেভাবে প্রস্তুত করবেন : প্রথমে একটি পাত্রে দুধ জ্বাল দিয়ে ঘন করে নিতে হবে। হালকা গরম দুধের সঙ্গে গুঁড়া দুধ ও কোকো পাউডার মিশিয়ে নিন। অন্য একটি পাত্রে সুজি ও বাদাম ঘি দিয়ে ভেজে নিন। হালকা ভাজা হলে সুজিতে দুধের মিশ্রণ ঢেলে নাড়তে থাকুন। ফুটে এলে চিনি দিয়ে মিশিয়ে নিন। চিনি না গলা পর্যন্ত নাড়তে থাকুন। এরপর কিশমিশ ও এলাচ গুঁড়া দিয়ে কিছুক্ষণ নেড়ে ঘন হলে ঘি ব্রাশ করে ট্রেতে ঢেলে নিতে হবে। একটু ঠান্ডা হলে পছন্দমতো টুকরো করে কেটে সাজিয়ে পরিবেশন করুন মজাদার চকলেট হালুয়া।

গাজরের বরফি

যা যা লাগবে : গাজর এক কেজি, চিনি ৭০০ গ্রাম, গুঁড়া দুধ এক কাপ, ঘি আধা কাপ, বাদাম পরিমাণমতো ও কিশমিশ ইচ্ছামতো।

যেভাবে প্রস্তুত করবেন : প্রথমে গাজরগুলো টুকরো করে কেটে নিতে হবে। এরপর একটি পাত্রে ঘি আর গরম মসলা দিয়ে নেড়ে নিন। গরম হলে পাত্রে গাজর দিয়ে পাঁচ মিনিট ভেজে নিতে হবে। গাজর থেকে পানি ছেড়ে সেদ্ধ হওয়া পর্যন্ত ভালো করে ভাজতে হবে। এরপর চিনি দিয়ে অল্প আঁচে নাড়তে থাকুন চিনি না গলা পর্যন্ত। মিশ্রণটি আঠালো হলে গুঁড়া দুধ ও কিশমিশ দিয়ে মিশিয়ে নিন। এরপর ঘি ব্রাশ করা পাত্রে ঢেলে ঠান্ডা হতে দিন। পছন্দমতো টুকরো করে প্লেটে সাজিয়ে পরিবেশন করে নিন টেস্টি গাজরের হালুয়া।

কাস্টার্ড হালুয়া

যা যা লাগবে : কর্নফ্লাওয়ার এক কাপ, ঘি আধা কাপ, চিনি দুই কাপ ও পানি আড়াই কাপ।

যেভাবে প্রস্তুত করবেন : একটি পাত্রে পানি, চিনি ও কর্নফ্লাওয়ার ভালোভাবে মিশিয়ে নিতে হবে। ভ্যানিলা এসেন্স ও বাটার দিয়ে ফুটিয়ে নিন। অল্প আঁচে নাড়তে থাকুন। মিশ্রণটি ঘন হয়ে এলে নামিয়ে নিন। এরপর ঘি ব্রাশ করা প্লেটে ঢেলে বাদাম-কিশমিশ ছিটিয়ে ঠান্ডা হতে দিন। পছন্দমতো আকারে কেটে পরিবেশন করুন।

ছোলার ডালের বরফি 

যা যা লাগবে : ছোলার ডাল ৫০০ গ্রাম, গুঁড়া দুধ আধা কাপ, চিনি এক কাপ, এলাচ চারটি, দারচিনি দুটি, তেজপাতা দুটি, এলাচ গুঁড়া এক চা-চামচ, ঘি আধা কাপ ও লবণ পরিমাণমতো।

যেভাবে প্রস্তুত করবেন : ডাল আগের দিন রাতে কিংবা কমপক্ষে পাঁচ-ছয় ঘণ্টা পানি দিয়ে ভিজিয়ে রেখে দিতে হবে। পাত্রে এক লিটার পানি নিয়ে লবণ ও গরম মসলা দিয়ে ডাল সেদ্ধ করে নিন। সেদ্ধ হলে গরম মসলা উঠিয়ে পানি শুকিয়ে নিতে হবে। ব্লেন্ডারে দিয়ে ডাল পেস্ট করে নিতে হবে। এরপর একটি প্যানে ঘি গরম করে পেস্ট করা ডাল দিয়ে ভালা করে ভেজে নিন। খেয়াল রাখবেন আঁচ যেন মাঝারি থাকে। ক্রমাগত নাড়তে হবে। না হলে পুড়ে যেতে পারে। ভাজা হলে চিনি, এলাচ গুঁড়া ও সামান্য লবণ দিয়ে চিনি না গলা পর্যন্ত নাড়তে থাকুন। পানি শুকিয়ে এলে গুঁড়া দুধ, বাদাম ও কিশমিশ দিয়ে মিশিয়ে নিন। মিশ্রণটি একটু ঘন হলে ঘি ব্রাশ করা প্লেটে গরম গরম ঢেলে একটু ঠান্ডা করে নিন। পছন্দমতো বরফি আকারে কেটে বাদাম ও কিশমিশ দিয়ে পরিবেশন করুন ট্র্যাডিশনাল ছোলার ডালের বরফি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা