× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্রিয় তুলতুল

সাফিদ শামস তুরাগ

প্রকাশ : ০৩ মার্চ ২০২৩ ১৫:৪০ পিএম

আপডেট : ০৩ মার্চ ২০২৩ ১৭:০৯ পিএম

অলঙ্করণ: নাফিস আব্দুল্লাহ জীয়ন, চতুর্থ শ্রেণি,  গবর্নমেন্ট সায়েন্স হাই স্কুল, ঢাকা।

অলঙ্করণ: নাফিস আব্দুল্লাহ জীয়ন, চতুর্থ শ্রেণি, গবর্নমেন্ট সায়েন্স হাই স্কুল, ঢাকা।

আমার পছন্দের বিড়ালটার নাম তুলতুল। তুলার মতো নরম ওর শরীর। সবাই ওকে পছন্দ করে। আমি ওকে একটু বেশিই পছন্দ করি। মা তুলতুলকে চীনামাটির বাটিতে দুধ দেয়। ও যখন চকচক করে দুধ খায় তখন ওই বাটির সাথে মুখটা ঘষে নেয়। ওকে তখন আমার আরও ভালো লাগে। আমার পম্পা খালামণির বাড়ি থেকে তুলতুলকে আনার সময় খালামণি বলেছিল, ও কিন্তু টয়লেটে পটি করে। আর সিদ্ধ করা মাছ ছাড়া অন্য কিছু খায় না। প্রথম দিন তুলতুলকে টয়লেট চিনিয়ে দিলাম। তারপর দেখি সত্যি সত্যি ও পটি পেলে টয়লেটে যায়। কিন্তু বিড়াল আবার দুধ খায় না, তা কখনও হয়? তুলতুলকে কোলে নিয়ে ওর কানে কানে বললাম, তুলতুল, আমি তোমার বন্ধু। দেখো আমি কেমন করে দুধ খাই, তুমিও আমার মতো দুধ খাও, দেখবে তুমিও অনেক শক্তিশালী হবে।

তুলতুল কথা শোনে কিন্তু সে খুব ঘুরতে ভালোবাসে। বিকালবেলা ওকে নিয়ে বাইরে গেলে ও আর ঘরে আসতেই চায় না। আমি বলি, তুলতুল তাড়াতাড়ি ঘরে চলো, সন্ধ্যা হয়ে গেল। এমন সময় তুলতুল দেখে একটা কুকুর দুটো বিড়ালকে তাড়া করছে। একটা বিড়াল দৌড়াতে গিয়ে ড্রেনে পড়ে গেল আর একটা একলাফে কাছে থাকা আমগাছে উঠে গেল। তুলতুলও আমার কোল থেকে একলাফে নেমে গেল। ম্যাও ম্যাও করে কুকুরের দিকে তেড়ে গেল। আমি তাড়াতাড়ি তুলতুলকে ধরে নিয়ে ঘরে এলাম।

খুব ভালোই কাটছিল সময়। নতুন বই আর নতুন পড়া, তার সাথে আমার তুলতুল, কী যে আনন্দ! কিন্তু হঠাৎ এক রাতে আমার ঘুম ভেঙে গেল, দেখি তুলতুল ওর বেডে নেই। আর বাইরে ঘেউ ঘেউ বিকট শব্দ তুলে গেটে কে যেন ঝনঝন করছে, আবার ভেতরে দুটো বিড়ালের কণ্ঠ। তাদের কথা শুনে আমি তো অবাক। দুই বিড়ালের একজন বলছে, তুই আমাকে কাল ড্রেনে ফেলেছিস তাই এই বাড়ির আমার বন্ধু বিড়াল তোর শাস্তির ব্যবস্থা করেছে, তাই না তুলতুল? তুলতুল বলল, হ্যাঁ আমি আমার সিদ্ধ মাছ না খেয়ে তাতে অনেক গুঁড়ামরিচ মিশিয়ে গেটের কাছে রেখে দিই, আর যখন ওই দুষ্টু কুকুর ওই মাছ মুখে তুলেছে ওমনি ঝালে মুখ পুড়ে যায় যায় অবস্থা। তাই তো এত ঘেউ ঘেউ সুর।

কী বুঝলে বন্ধুরা! দেখলে ডগি ভাই, অন্যকে কষ্ট দিলে নিজেরও কষ্ট পেতে হয়! যাও এবার একটু ইগলু খেয়ে নাও হা-হা-হা।

পঞ্চম শ্রেণি, শহীদ মামুন মাহমুদ পুলিশ লাইনস স্কুল অ্যান্ড কলেজ, রাজশাহী


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা