× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নতুন করে আবার শুরু হোক না

তানিয়া আক্তার

প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:৪০ পিএম

নতুন করে আবার শুরু হোক না

বসন্তের এই সময়ে গাছে গাছে যখন নতুন কুড়ি, নতুন পাতা। শীতের স্থবিরতাকে পাশ কাটিয়ে প্রকৃতি যখন সাজতে শুরু করেছে নব উদ্যমে, তখন তুমি কেন ঘরবন্দি, আঁকড়ে ধরে অতীত সময় কিংবা গ্লানি, ব্যর্থতারই বিষণ্নতায়। প্রকৃতি ডাকছে তোমায়- আয় আয়, এই তো সময়। বদলে ফেলে নিজেকে আবার হোক না শুরু নতুন কিছু। কিন্তু তোমার মন ভালো নেই, তুমি ডুবে আছো অতীত মাঝে। তোমাকেই বলছি শোনো কি করা উচিত তোমার-

ভালোবাসো নিজেকে এবার

অনেক কিছু করতে চেয়ে কিংবা ভালোবাসতে চেয়ে- ব্যর্থতাই হয়েছে তোমার সঙ্গী। জানি, তেমন কাউকে পাশে পাওনি তুমি। দুঃখ দুঃখ খেলা বন্ধ করে নিজের কথা ভাবো এবার। সময়গুলো যাচ্ছে চলে। তাই ভালোবাসতে হবে নিজেকে নিজে। নিজের ভালোলাগার মূল্য দিতে শেখো। জেগে ওঠো, ঘুরে দাঁড়াও- নতুন সময় খুব দূরে নয়।

অনেক ভাবনা ঝামেলা বাড়ায়

যখন তুমি দিশেহারা, একলা একা। অনেক ভাবনা ভিড় করে মাথার ভেতর। তখন তোমার সঙ্গী হবে শুধুই তুমি। এলোমেলা ভাবনাগুলো দূর করে দাও। ভেঙে ফেলো চিন্তার দেয়াল। অনেক অনেক ভাবনা শুধু ঝামেলা বাড়ায়। স্থির থেকে আপন পথে, আপন চিন্তায় পথ চলো। তবেই তুমি পৌঁছতে পারবে নিজ গন্তব্যে। সরল রেখায়, সরল মনের চিন্তা তোমারÑ পথ দেখাবে, আলো হয়ে।

 সুস্থ হোক জীবনযাপন

নতুন করে শুরু যখন করতেই চাও, তবে সুস্থতাই হোক যাত্রাপথের প্রথম পদক্ষেপ। বদাভ্যাস যা আছে সব দূর করে দাও। সুস্থতাই হোক তোমার সাফল্যের চাবিকাঠি। তাই প্রিয়, বলছি তোমায়- এগিয়ে যাওয়ার প্রেরণা হোক সুস্থতা আর নির্মল জীবন। নিজে নিজেই সিদ্ধান্ত নাও- কোন পথে চলবে তুমি, কোন অভ্যেস বাদ দেবে আর কোন অভ্যেসের চর্চা থাকবে। 

সঠিক মানুষ চিনতে হবে

জীবনের এই চলতি পথে, সঠিক মানুষটি চিনে নেওয়া খুব জরুরি। হয়তো এমন অনেক মানুষ আসবে, যারা খুব সুবিধাবাদী। নিজের স্বার্থ করতে হাসিল, তোমায় তারা করবে ব্যবহার। এমন ধারার মানুষ থেকে হও সচেতন। সঠিক বন্ধু কিংবা সঠিক মানুষটি নির্বাচনে থাকতে হবে খুব সচেতন। তবেই তুমি সফল হবে, কাছের মানুষগুলো এগিয়ে দেবে তোমায় অনেক। যা তোমার তুমি কল্পনারও অতীত হবে। 

ক্ষমা করাও শিখতে হবে

এমন কিছু মানুষ আছে যারা তোমার যাত্রাপথের ভুলের কারণ। যারা তোমায় হাতটি ধরে এগিয়ে নেওয়ার কথা ছিল- কিন্তু তারা তোমায় ফেলে চলে গেল অন্যপথে। একলা তুমি অন্ধকারে পথ হাতড়ে বেড়িয়েছিলে। নতুন করে শুরুর সময় এমন মানুষদের কথা ভুলে আবার তুমি এগিয়ে চলো। ক্ষমা করো তাদের তুমি, ক্ষমা করা শিখতে হবে। কারণ, তুমি করলে ক্ষমা- ছোট হবে না কখনও তুমি। জীবনটাকে সুন্দর ভেবে, এমন করেই পথ চলতে শেখো।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা