× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কান্ডারি

প্রত্যন্ত জনপদে শিক্ষার আলো

ইমাম হোসাইন

প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি ২০২৩ ১২:০৩ পিএম

প্রত্যন্ত জনপদে শিক্ষার আলো ছড়িয়ে দেওয়ার কাজ করছে কান্ডারি                         ছবি : কান্ডারি

প্রত্যন্ত জনপদে শিক্ষার আলো ছড়িয়ে দেওয়ার কাজ করছে কান্ডারি ছবি : কান্ডারি

সারাদিন অফিস করে সোজা যাত্রাবাড়ী। সেখান থেকে খুলনার পাইকগাছার বাসে চেপে বসা। বাস ছাড়তে ছাড়তে মধ্যরাত। মহাসড়কে আমাদের বাস ছুটে চলছে। আমরা সাতজন শহরের আলো-কোলাহল পিছনে ফেলে ছুটে চলছি বসন্তের ঠান্ডা হাওয়া মাখতে মাখতে। 

অর্পিতা, দিদার ভাই, এপি আপু, মর্তুজা, ইমা, রবিউল আর আমি যখন পাইকগাছা পৌঁছালাম তখন ভোর পাঁচটা। ফ্রেশ হয়ে সকাল ৭টার মধ্যে বের হলাম। উদ্দেশ্য দেলুটী মাধ্যমিক বিদ্যালয়। ২১ বছরের পুরোনো এই মাধ্যমিক বিদ্যালয়টি বছর এমপিওভুক্ত হয়েছে। ১৪৭ জন শিক্ষার্থীর এই স্কুলটি করোনাকালীন সময়ে সুপার সাইক্লোন আম্ফানের আঘাতে লণ্ডভণ্ড হয়ে যায়। ঠিক সেখান থেকেই দেলুটী মাধ্যমিক বিদ্যালয়ে আমাদের কাজ করা শুরু। তিনটি রুম, কম্পিউটার ল্যাব, লাইব্রেরি এবং ফার্নিচার করে দিয়েছে কান্ডারি। করোনাকালীন সময়ে সবকিছু যখন অবরুদ্ধ, তখন কান্ডারি কাজ করে গেছে মানবতার জন্য।

দেলুটী মাধ্যমিক বিদ্যালয়ে এবার যাওয়ার উদ্দেশ্য, এই স্কুলের সব শিক্ষার্থীর নতুন স্কুল পোশাক বানিয়ে দিচ্ছে কান্ডারি। বিদ্যালয়ের সবাই একসঙ্গে এমন নতুন পোশাক পাওয়ার আনন্দে পুরো এলাকায় উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়েছে। আমরা মূলত যাচ্ছি এই উৎসবে শামিল হতে। আফসারা আলভি কান্ডারিদের কান্ডারি। যার হাত ধরে প্রতিষ্ঠা হয়েছে কান্ডারি নামের এই সামাজিক সংগঠন। আমেরিকা প্রবাসী এই মেয়ে এখন হলিউডের পোস্ট প্রোডাকশনে কাজ করছেন। যখন সুযোগ হয় তখনই দেশের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর শিক্ষার মান উন্নয়নে কাজ করেন।

২০২১ সালে কান্ডারি দেলুটী মাধ্যমিক বিদ্যালয়ের পাশাপাশি কুড়িগ্রামের উলিপুর উপজেলার ব্রহ্মপুত্র বেষ্টিত সাহেবের আলগা ইউনিয়নের দৈ-খাওয়ার চর নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে কাজ শুরু করে। সেখানে যাতায়াতের একমাত্র মাধ্যম ট্রলার। ব্রহ্মপুত্র পাড়ি দিয়ে সেখানে যেতে সময় লাগে প্রায় ২ ঘণ্টা। বাংলাদেশ-ভারত সীমান্তবর্তী এই অঞ্চলে কাজ করা ছিল কান্ডারির ছেলেমেয়েদের জন্য একটি বড় চ্যালেঞ্জ। এই বিদ্যালয়টিও ২০২০ সালের বন্যা আর পাহাড়ি ঢলে বিলীন হয়ে যায়। ব্রহ্মপুত্র বেষ্টিত ১২টি চরের একমাত্র নিম্ন মাধ্যমিক বিদ্যালয়টির পুনরায় সব ধরের ফার্নিচার, শিক্ষা উপকরণ ও ছাত্রছাত্রীদের নদী পার হয়ে স্কুলে যাওয়া-আসার জন্য একটি ট্রলার বানিয়ে দেয়। ব্রহ্মপুত্র বেষ্টিত এই জনপদে প্রথমবারের মতো ‘বিদ্যাপিঠ পাঠাগার’ নামে একটি পাঠাগার স্থাপন করে কান্ডারি। 

এ ছাড়াও সম্প্রতি তুরস্ক-সিরিয়া সীমান্তে ঘটে যাওয়া ভয়াবহ ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকায় ত্রাণ তৎপরতায় অংশ নেয় তারুণ্যদীপ্ত এই সংগঠনটি। খুলনার সিপসা নদী আর তার শাখা নদী বেষ্টিত দেলুটী গ্রামে প্রবেশের একমাত্র মাধ্যম ট্রলার। চারপাশে এত এত অথৈ পানি, কিন্তু সবই খাবার অযোগ্য লবণাক্ত পানি। জীবনের সঙ্গে সংগ্রাম করে বেঁচে থাকা এই মানুষগুলোর অনেক অনেক সমস্যার মধ্যে মানসম্মত শিক্ষা একটি বড় চ্যালেঞ্জ। বর্তমানে কান্ডারির ছেলেমেয়েরা চেষ্টা করছে দেলুটী মাধ্যমিক বিদ্যালয়ের ছেলেমেয়েদের লার্নিং এক্সচেঞ্জ প্রোগ্রাম শুরু করার জন্য।

যার মাধ্যমে মানসম্মত শিক্ষা এবং কর্মমুখী শিক্ষার একটা বড় সুযোগ তৈরি হবে। জনবিচ্ছিন্ন এই প্রত্যন্ত গ্রামে থেকেও তারা এখন থেকে দেশের বাইরের শিক্ষকদের তত্ত্বাবধানে সরাসরি ক্লাস করতে এবং দক্ষতা অর্জন করতে পারবে।এবার পৌঁছেই ছাত্রছাত্রীদের সঙ্গে খেলা আর আড্ডা-গল্পে মেতে ওঠে কান্ডারির ছেলেমেয়েরা। এত এত হাসিমুখ আর আনন্দের রেশ নিয়ে দেলুটী ছেড়েছি আমরা সাতজন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা