× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চলো উড়ি আরেকবার

গোলাম কিবরিয়া

প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:১৮ পিএম

চলো উড়ি আরেকবার

জীবনে চলার পথে ভাল খারাপ লেগেই থাকে। আজকে শান্তির ঘুম ঘুমালেও কালকে যে আপনার একইরকম কাটবে এটি কিন্তু নাও হতে পারে। আর যদি এমনই কিছু হয়, তাহলে ভেঙে পড়ার কোনও কারণ নেই। নিজের মত করে বেশ কিছু নিয়ম বানিয়ে ফেলবেন। আর যদি এখনও সেটি না করেন, তবে এই টিপসগুলো আপনাদের অবশ্যই কাজে দেবে। 

যে মানুষ কিংবা যে জিনিস আপনার জীবন থেকে প্রতি মুহূর্তে দূরে যাচ্ছে, তাঁকে ছুঁতে যাবেননা। তাকে আটকে রাখতেও যাবেন না। বরং সেটিকে যেতে দিন। এতে নিজের মানসিক বল ক্রমশই কমতে থাকে। 

সবসময় নিজেকে ভালভাবে ট্রিট করুন। নিজেকে খারাপ ভাববেন না অথবা বলবেন না। তাহলেই দেখবেন অন্যরাও আপনাকে ভাল ভাবেই ট্রিট করছে। আপনার নিজের ওপরেই নির্ভর করছে বাকিরা আপনাকে কী চোখে দেখছে। 

সবকিছুর শেষ সুন্দর হয় না। কিন্তু তাই বলে হাত গুটিয়ে বসে থাকা নয়। ঠিক যেমনটা নিজে চেয়েছিলেন সেরকম ভাবেই শেষ হতে পারে নিজের দৌলতেই। তাই ভয় পাওয়ার কোনও কারণ নেই। 

যিনি যেমন তার সঙ্গে ঠিক সেরকমই ব্যবহার করতে হবে। তবে হ্যাঁ কোনওভাবে কথা বলার মাঝে ইগো আনলে চলবে না। মানুষ অনুযায়ী আপনাকে ভোল বদলাতে হবেই। নয়তো আপনিই ঠকবেন। 

নিজেকে বাদ দিয়ে কখনই অন্য কাউকে কোনও কাজের জন্য দায়ী করবেননা। এতে আপনার নিজের শক্তিই কমবে। তাই নিজেকে ঠিক রাখুন। নিজের ক্ষমতা ধরে রাখুন। 

হুট্ করে উদ্দেশ্যহীনভাবে ঘুরতে বেরিয়ে পড়ুন। রাস্তায় রাস্তায় ঘুরে বেড়িয়ে শহরের পরিবেশ আর মানুষজনকে দেখা — যাকে ভার্জিনিয়া উলফ উল্লেখ করেছেন 'স্ট্রিট হন্টিং' হিসেবে — এর কি কোনো বিজ্ঞানস্বীকৃত উপকার রয়েছে? গবেষকেরা জিপিএস ডেটার সাথে মিলিয়ে 'রোমিং এনট্রপি' নামে একটি পরিমাপক তৈরি করেছেন, যার ভিত্তিতে তারা নতুন ও অপ্রত্যাশিত জায়গা ঘুরে বেড়ানোর অভিজ্ঞতার সঙ্গে তাদের সেই মুহূর্তের ভালো-খারাপ লাগার তুলনা করেছেন। গবেষণায় অংশগ্রহণকারীরা যত বেশি ঘুরেছেন, তাদের মেজাজ তত বেশি ভালো ছিল বলে ডেটায় উঠে এসেছে। 

প্রত্যেককে সম্মান দেওয়া বাধ্যতামূলক। সকলের থেকে কিছু না কিছু শেখা যায়, মানুষকে ভালবাসতে জানতে হয়। কিন্তু অনেকেই এই ধ্রুব সত্য মানতে চান না। নিজেকে ভালর জন্য সবসময় প্রস্তুত রাখুন।  

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা