× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শিক্ষার জন্য মাতৃভাষা

মাইক র‌্যাগেট

প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:৩৩ পিএম

আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:৪৪ পিএম

শিক্ষার জন্য মাতৃভাষা

আমার পেশাদার ক্যারিয়ারের বিগত ২৫ বছর বিভিন্ন মাধ্যমে শিক্ষার উপকরণ তৈরি করে ইংরেজিকে দ্বিতীয় ভাষা হিসেবে শেখানোর পেছনে সময় ব্যয় করেছি। এ কাজটি আমাকে ভাষা কীভাবে অর্জিত হয় এবং শিক্ষা অর্জনের ক্ষেত্রে ভাষার ভূমিকা সম্পর্কে উপলব্ধি দিয়েছে।

উন্নয়নশীল দেশের সংখ্যাগরিষ্ঠ মানুষের জন্য বহুভাষিকতার প্রয়োজন গুরুত্বপূর্ণ বলেই মনে করি। প্রত্যন্ত অঞ্চলের মানুষের সাহায্য সংস্থার সঙ্গে কাজের ক্ষেত্রে, অর্থনৈতিক শোষণ প্রতিরোধ করার জন্য এবং অন্যান্য কাজের ক্ষেত্রে আরেকটি ভাষার প্রয়োজন রয়েছে। প্রতিটি দেশের সংস্কৃতির উন্নতি ও ভিনদেশের সঙ্গে যোগাযোগের জন্যও তা গুরুত্বপূর্ণ।

শিক্ষার উন্নয়নে বহুভাষিকতাকে আলিঙ্গন করার প্রয়োজন আমিও স্বীকার করি। কথ্য এবং লিখিত উভয় ভাষার চরিত্রের বিকাশের মধ্য দিয়ে আমাদের স্বকীয়তা অর্জিত হয়। মাতৃভাষা আমাদের মানস গঠনে সাহায্য করে, আমাদের ব্যক্তিত্ব তৈরি করে, আমাদের ক্ষমতার বিকাশ ঘটায়।

এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে শিক্ষাব্যবস্থাগুলো মাতৃভাষাকেই প্রাধান্য দিয়ে থাকে। বাংলাদেশে বেশ কিছু প্রকল্পের গবেষণার স্ক্রিপ্ট এবং উপকরণ প্রস্তুতের জন্য আমি বেশ কিছু স্কুল ও কলেজ পরিদর্শন করেছি। আমাকে স্বীকার করতে হবে যে, বাংলাদেশ, চীন, ফ্রান্স, ইতালি, জাপান, পাকিস্তান এবং স্পেনে প্রায় সব ক্ষেত্রেই আমাকে একজন দোভাষীর মাধ্যমে প্রক্রিয়াটি পর্যবেক্ষণ করতে ও বুঝতে হয়েছে। বিভিন্ন অনুষ্ঠান পরিচালনার ক্ষেত্রেও আমাকে দোভাষীর সাহায্য নিতে হয়েছে। সেই অভিজ্ঞতা থেকে আমি বুঝেছি শিশুদের শিক্ষার জন্য তাদের মাতৃভাষায় উচ্চমানের শিক্ষা গ্রহণ করা অত্যাবশ্যক। যে বিষয়ের সঙ্গে শিশুরা অপরিচিত, সে বিষয়ে জটিল তথ্য ও কৌশল প্রয়োগ করে শেখানো সুফল বয়ে আনে না কখনই। এমন প্রক্রিয়ার মাধ্যমে শিশুরা তাদের সম্ভাবনা অর্জন করতে ব্যর্থ হয়।

শিক্ষার ক্ষেত্রে মাতৃভাষার পাশাপাশি দ্বিতীয় আরেকটি ভাষা শেখানোর জন্য শিক্ষকদের আগে শিক্ষিত করে তুলতে হবে। দ্বিতীয়টি হলো, মাতৃভাষার পাশাপাশি প্রভাবশালী ভাষায় সাবলীল না হওয়া পর্যন্ত মানসিকভাবে দুর্বল হওয়া যাবে না। এ ক্ষেত্রে আরেকটি বিষয় মাথায় রাখা প্রয়োজন, শিক্ষার্থীরা যদি মনে করে যে তারা মূলধারা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে, তাহলে তাদের উন্নতির পথ কঠিন হয়ে যাবে। আমার পর্যবেক্ষণ আমাকে একটি বিষয় শিখিয়েছে যে, মানুষ বিভিন্ন উপায়ে এবং বিভিন্ন গতিতে শেখে। তাই বিভিন্ন ধরনের শিক্ষার উপকরণ ব্যবহার করা গুরুত্বপূর্ণ- ভিজ্যুয়াল, থিয়েটার, মিউজিক, খেলা এবং নৃত্য; সবই সফলভাবে শেখার ক্ষেত্রে অবদান রাখতে পারে।

২০০৯ সালে বিবিসি মিডিয়া অ্যাকশনের সঙ্গে বিবিসি জানালা প্রকল্পের অংশ হিসেবে টেলিভিশনের একটি সিরিজের জন্য ডেভেলপমেন্ট প্রযোজক হিসেবে কাজ করার সৌভাগ্য আমার হয়েছিল। ভাষা শেখার সুযোগ করে দিতে আমরা অনেক ধরনের বিষয় নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেছিলাম। এর মাধ্যমে একটি বিষয় স্পষ্ট হয়ে উঠেছিল ছাত্ররা যখন আনন্দ নিয়ে শিখছিল তার প্রভাব তাদের মধ্যে অনেক সময় পর্যন্ত বিরাজ করেছিল। তারা দ্রুতই শিখতে পেরেছে এবং বিষয়গুলো মস্তিষ্কেও ধরে রাখতে পেরেছিল। যখন আপনার মাতৃভাষা অস্বীকার করা হয় তখন শিখনের ক্ষেত্রে আনন্দ তৈরি করা কঠিন। তাই আসুন মাতৃভাষার প্রতি শ্রদ্ধাশীল হয়ে উঠি এবং শিক্ষার ব্যাপক বিস্তারে সচেষ্ট হই। 

[ লেখাটি ইংরেজি থেকে ভাষান্তর করেছেন মনোজ বিশ্বাস ]

লেখক : ইংরেজ কবি, নির্মাতা ও গবেষক


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা