× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হেঁশেল

টকঝালে মাছের যাদু

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:১৮ পিএম

আপডেট : ২৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:২৬ পিএম

টকঝালে মাছের যাদু

ঝাল ঝাল মাছের ঝোল কিংবা ভুনা সে তো রোজই রান্না হয়। কিন্তু ভাপা বা টক ঝাল স্বাদে রান্না মাছ খেয়েছেন কি? আজ হেঁশেলে থাকছে মাছের ভিন্নধর্মী সুস্বাদু রান্না। রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী মারজানা ইসলাম মেধা।

কৈ ভাপা

যা যা লাগবে : কৈ মাছ ৫০০ গ্রাম, লাউ পাতা ১৫-১৬টি, ধনে ও জিরা বাটা ৫ টেবিল চামচ, কাঁচামরিচ ১০-১২টি, লবণ স্বাদমতো, হলুদ গুঁড়ো আধা চা চামচ ও সরিষার তেল ৬ টেবিল চামচ।
যেভাবে তৈরি করবেন : ১ম ধাপ : কৈ মাছগুলো কেটে ধুয়ে নিন। এবার লবণ হলুদ দিয়ে মাখিয়ে রাখুন। লাউপাতাগুলো ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে রাখতে হবে। এরপর বাটা মসলা, কাঁচামরিচ ও সরিষার তেল কৈ মাছের সঙ্গে ভালো করে মাখিয়ে নিন। একটি বড় থালাতে পাতাগুলো উল্টো করে নিচে দিয়ে চার-পাঁচটা করে পাতা একসঙ্গে পরপর রাখতে হবে। এভাবে পাতাগুলো আলাদা আলাদা থালায় বিছিয়ে নিতে হবে। ২য় ধাপ : পাতাগুলোতে দুটি কিংবা তিনটি করে মাছ দিতে হবে। তারপর ওপর থেকে মসলাগুলো দিয়ে মাখিয়ে নিতে হবে। পাতাগুলো ভালো করে মুড়ে নিয়ে সাদা সুতা কিংবা উল দিয়ে ভালো করে চারদিকে বেঁধে দিতে হবে। সবগুলো মাছ এভাবে করে নিতে হবে। ৩য় ধাপ : প্রথমে চুলায় একটি পাত্রে সরিষার তেল দিন। গরম হলে দিন লাউপাতায় জড়ানো কৈ মাছগুলো। জোরে জাল দিয়ে একটু ভেজে নিতে হবে। তারপর অল্প আঁচে রেখে দিতে হবে। ৪র্থ ধাপ : ১৫ মিনিট পর লাউপাতাগুলো সাবধানে বের করে নিন। সুতা কেটে মাছগুলো থেকে মসলা সরিয়ে সাবধানে বের করে উঠিয়ে রাখুন। পাতাগুলোকে মসলার সঙ্গে মাখিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।
জলপাই টকে শিং পালং
যা যা লাগবে : জলপাই ৩টি, পালং শাক ৩০০ গ্রাম, শিং মাছ ৪০০ গ্রাম, সয়াবিন তেল, হলুদ আধা চা চামচ, মরিচ আধা চা চামচ, আদা ও রসুন বাটা আধা চা চামচ, জিরা বাটা ১ চা চামচ, পেঁয়াজ কুচি আধা চা চামচ, রসুন কুচি আধা চা চামচ ও লবণ পরিমাণমতো।
যেভাবে তৈরি করবেন : একটি কড়াইয়ে ১ টেবিল চামচ সয়াবিন তেল গরম করে নিন। তাতে পেঁয়াজ কুচি, রসুন কুচি, হলুদ, মরিচ, বাটা মসলা, লবণ, জলপাই দিয়ে ভালো করে কষিয়ে নিন। তেল ওপরে ভেসে উঠলে মাছগুলো দিয়ে দিতে হবে। ৫ মিনিট কষানোর পর মাছগুলো অন্য পাত্রে তুলে রাখুন। এবার কড়াইয়ে পরিষ্কার শাক দিয়ে হালকা নাড়াচাড়া করে ওপরে মাছগুলো আবার দিয়ে দিতে হবে। ঢেকে আরও ৫ মিনিটের মতো রান্না করতে হবে। ব্যস তৈরি হয়ে গেল জলপাই টকে শিং পালং। গরম ভাতের সঙ্গে খেতে দারুণ মজা এবং পুষ্টিকর।
কাজলি মাছের তেলে চচ্চড়ি
যা যা লাগবে : কাজলি মাছ ২৫০ গ্রাম, কালোজিরা আধা চা চামচ, পেঁয়াজ ১টি (কুচি করা), টমেট ১টি (ছোট কুচি করা), লবণ পরিমাণমতো, হলুদ গুঁড়ো আধা চা চামচ, মরিচ গুঁড়ো ১ চামচ, কাঁচামরিচ ২টি, ধনেপাতা কুচি ও সরিষার তেল।
যেভাবে তৈরি করবেন : প্রথমে মাছগুলো ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। কড়াই গরম হলে তাতে সরিষার তেল দিয়ে কালোজিরা কাঁচামরিচ ফোড়ন দিয়ে পেঁয়াজ দিতে হবে। পেঁয়াজ ভালো করে ভেজে নিতে হবে। এরপর টমেটো কুচি দিয়ে নাড়তে হবে। টমেটো গলে গেলে হলুদ, লবণ ও মরিচ গুঁড়ো দিয়ে কষাতে হবে। কষানো হলে অল্প পানি দিয়ে মাছগুলো ছেড়ে দিয়ে রাখতে হবে কিছুক্ষণ। এবার ধনেপাতা ও কাঁচামরিচ ছড়িয়ে নামিয়ে নিতে হবে। তাহলেই তৈরি হয়ে যাবে কাজলি মাছের তেলে চচ্চড়ি।
ফিশ মোমো
যা যা লাগবে : মাছের কিমা (কাতলা বা রুই) ১ কাপ, ময়দা ১ কাপ, আদা বাটা ১/৪ চা চামচ, রসুন বাটা ১/৪ চা চামচ, গোলমরিচ গুঁড়ো ১/৪ চা চামচ, সয়া সস ১ চা চামচ, পেঁয়াজ বাটা ১/২ চা চামচ, পানি ১/৪ কাপ, তেল ১ টেবিল চামচ ও লবণ স্বাদমতো।
যেভাবে তৈরি করবেন : প্রথমে পাত্রে ময়দা, তেল আর লবণ দিয়ে ভালো করে মাখতে হবে। ময়ান যত ভালো হবে মোমো তত নরম হবে। অন্য একটি বাটিতে মাছের কিমা আর বাকি সব উপকরণ একে একে দিয়ে একটু মেখে রাখতে হবে। এবার ময়দা মাখা দিয়ে লুচির মতো ছোট ছোট করে কেটে বেলে নিতে হবে। তার ভেতর একটু করে কিমার পুর দিয়ে মুখ বন্ধ করতে হবে। এই ফাঁকে চুলায় স্টিমারে পানি দিয়ে ফুটতে দিন। পানি ফুটে উঠলে তাতে মোমোগুলো সাজিয়ে ঢাকনা দিয়ে ১০/১২ মিনিট ভাপ দিয়ে নিন। ভাপ হয়ে গেলে প্লেটে সাজিয়ে গরম গরম সস বা চাটনি দিয়ে পরিবেশন করুন ফিশ মোমো।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা