× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ডে ট্রিপ

ঢাকায় ছুটির বিকেল

নাকিব নিজাম

প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি ২০২৩ ১২:৫৫ পিএম

ঢাকা শহরে আপনার কাছেই এমন কিছু স্থান রয়েছে যেখানে কম খরচে ঘুরে আসতে পারেন

ঢাকা শহরে আপনার কাছেই এমন কিছু স্থান রয়েছে যেখানে কম খরচে ঘুরে আসতে পারেন

কর্মব্যস্ত জীবনে একটু অবসরের সুযোগ খুব কমই আসে। ছুটির দিনে বাসাতেই সময় কাটিয়ে দিতে চায় মন। কিন্তু প্রিয় মানুষটি অপেক্ষায় থাকে এমন একটি ছুটির দিন বিকেলের, যেদিন প্রিয় মানুষটিকে নিয়ে কাছে কোথাও বেরিয়ে আসবে। আজ থাকছে ঢাকা শহরে আপনার কাছেই দূরে এমন কিছু স্থানের তথ্য, যেখানে কম খরচে ঘুরে আসতে পারেন। এতে প্রিয়জনের যেমন মন রক্ষা হবে, তেমনি আপনি হবেন প্রফুল্ল।

লালবাগের কেল্লা

লালবাগের কেল্লা পুরান ঢাকার লালবাগে অবস্থিত মুঘল সাম্রাজের এক অসমাপ্ত প্রাচীন দুর্গ, যা বর্তমানে জাদুঘর এবং ঐতিহাসিক নিদর্শন। লালবাগ কেল্লায় রয়েছে প্রাচীন তিন গম্বুজ মসজিদ, যা দৃষ্টি কাড়ে সবার। রয়েছে পরীবিবির চতুষ্কোণ সমাধি। স্থাপনাটির ভেতরে রয়েছে সাদা মার্বেল পাথরের ফুল, পাতা এবং বিভিন্ন নকশা করা কষ্টিপাথরের ট্যালি। লালবাগ দেখতে অবশ্যই ২-৩টার মধ্যে উপস্থিত থাকা ভালো। সপ্তাহের রবিবার বন্ধ থাকে স্থানটি। লালবাগ কেল্লার লোকেশন : লালবাগ, ঢাকা। (আজিমপুর/ঢাকেশ্বরী/পলাশী এরিয়ার নিকটে)

আহসান মঞ্জিল

আহসান মঞ্জিল ঢাকার ইসলামপুরে বুড়িগঙ্গা নদীর তীরে অবস্থিত। ঐতিহাসিক এই নিদর্শনটিকে ঢাকা শহরের প্রথম ইট-পাথরের স্থাপনা হিসেবে মনে করা হয়। দোতলা এই ভবনটির বারান্দা এবং মেঝে তৈরি করা হয়েছে মার্বেল পাথর দিয়ে। প্রাসাদের ভেতরে রয়েছে জলসাঘর, দরবার হল, অতিথিদের থাকার কক্ষ, বৈঠকখানা, নাচঘর এবং আরও কিছু বসবাসের কক্ষ। শনিবার থেকে বুধবার- সপ্তাহে পাচঁ দিন সকাল ১০টা ৩০ মিনিট থেকে বিকাল ৫টা ৩০ মিনিট পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকে। আহসান মঞ্জিল লোকেশন : ইসলামপুর/ঢাকা সদরঘাট/মিটফোর্ড হাসপাতাল/বাবুবাজার ব্রিজের নিকটতম এরিয়া।

আরও পড়ুন : প্রিয়জনকে নিয়ে ঢাকার আশপাশে

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার রাজধানী ঢাকার বিজয় সরণিতে অবস্থিত একটি স্থাপনা। এখানে নভোমণ্ডল সম্পর্কে বিস্তারিত জানার জন্য এবং নভোমণ্ডলের ধারণা পাওয়ার জন্য কৃত্রিম নভোমণ্ডল তৈরি করা আছে। প্রাচীন ধ্রুপদি ও আধুনিক নির্মাণরীতির মিশ্রণ অনুসৃত হয়েছে এ নভোথিয়েটারে। সপ্তর্ষীমণ্ডলের সাতটি তারাসহ সাত সংখ্যার বিশেষ গুরুত্ব আছে জ্যোতির্বিজ্ঞানে। এরই প্রতীকী রূপায়ণ হিসেবে মূল ভবনের সামনের অংশে দুই পাশে সাতটি করে মোট ১৪টি ফ্রি হাইট রোমান কলাম আছে, যার উচ্চতা ৪০ ফুট। প্রতিদিন পাঁচবার প্রদর্শনী চলে। সপ্তাহে একদিন (বুধবার) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার বন্ধ থাকে। 

ছুটির দিনে ঢাকার ভেতর বঙ্গবন্ধু সামরিক জাদুঘর (বিজয় সরণি), সোহরাওয়ার্দী উদ্যান, কেন্দ্রীয় শহীদ মিনার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি, শিল্পকলা একাডেমি, বাংলাদেশ সামরিক জাদুঘর, রায়েরবাজার বধ্যভূমি, শিশুমেলা, ধানমন্ডি লেকসহ উত্তরা দিয়াবাড়ি, ৩০০ ফিটের মতো স্থানেও ঘুরে আসতে পারেন।

জাতীয় জাদুঘর

বাংলাদেশ জাতীয় জাদুঘর ঢাকার শাহবাগে অবস্থিত। জাতীয় জাদুঘরের চারতলা ভবনের বিভিন্ন বিভাগে মোট চল্লিশটি গ্যালারি রয়েছে। প্রকৃতির ইতিহাস, মানবজাতির বিবর্তন, বিশ্বসভ্যতা, দেশীয় সংস্কৃতির মূলধারা, বিভিন্ন ঐতিহাসিক নির্দশন রয়েছে জাদুঘরে। এর বিশাল সংগ্রহের মধ্যে রয়েছে প্রাচীন শিল্পকর্ম, প্রাচীন মুদ্রা, হাতির দাঁত, বিখ্যাত মসলিন কাপড়, মুঘল আমলের যুদ্ধে ব্যবহৃত গোলাবারুদসহ বিভিন্ন অস্ত্রসমূহ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা