× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হেঁশেল

নিজের হাতে চকলেট

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:৫১ পিএম

আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:১০ পিএম

নিজের হাতে চকলেট

ভালোবাসার এই দিনে প্রিয়জনের জন্য চকলেট না হলে কি চলে? বাজারে হরেক রকমের চকলেট সহজে মিললেও যদি বাড়িতে নিজ হাতে বানিয়ে নিতে পারেন, তাহলে আনন্দটা হবে দ্বিগুণ। সেই কাজ সহজ করে দিয়েছে আমাদের হোম শেফ বিথী বার্ণাডেট রোজারিও। তার ফেসবুক স্টোর চগোইতেও মিলবে স্পেশাল চকলেট ও কেক।

ক্যারামেল চকলেট ট্রাফেলস

যা যা লাগবে : ফিলিংয়ের জন্য পছন্দমতো বাদাম ১ কাপ, চিনি ১ কাপ, বাটার ৩ টেবিল চামচ, হুইপট ক্রিম আধা কাপ ও লবণ সামান্য। চকলেট কোটিংয়ের জন্য মিল্ক চকলেট ৭০ গ্রাম ও ডার্ক চকলেট ৭০ গ্রাম।

যেভাবে তৈরি করবেন : ফিলিং বানাতে প্রথমে বাদাম ভেজে নিতে হবে। এবার ক্যারামেল সস বানানোর পালা। প্রথমে পাত্রে চিনি দিয়ে জ্বাল করে হালকা বাদামি আভা এলে দিতে হবে বাকি উপকরণ। সামান্য ঘন হলে তাতে বাদাম মিশিয়ে নিতে হবে। একটি পাত্রে তেল মাখিয়ে মিশ্রণটি ঢেলে হালকা ঠান্ডা হলে পছন্দমতো শেপ দিয়ে নিন। এরপর শেপ করে রাখা ক্যারামেল বাদামগুলো চকলেটে ডুবিয়ে ঠান্ডা করে নিতে হবে। ডেকোরেশন করে পরিবেশন করুন।

ডেকোরেটিভ চকলেট বার

যা যা লাগবে : মিল্ক চকলেট আধা কাপ, ডার্ক চকলেট আধা কাপ এবং হোয়াইট চকলেট কিংবা ফন্ডেন্ট।

যেভাবে তৈরি করবেন : মিল্ক ও ডার্ক চকলেট একত্রে মিশিয়ে গলিয়ে নিতে হবে। এবার পছন্দমতো ছাঁচে ঢেলে নিন। চকলেট বারের ওপরে ডেকোরেশনের জন্য হোয়াইট চকলেট গলিয়ে পছন্দমতো রঙ মিশিয়ে নিন। অথবা চাইলে ফন্ডেন্ট দিয়েও ডেকোরেশন করে নিতে পারবেন। 

চকলেট পাই

যা যা লাগবে : সুগার ক্রাস্ট বানাতে বাটার আধা কাপ, চিনি ২ টেবিল চামচ, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, ডিমের কুসুম ১টি ও ময়দা ১ কাপ। পাই ফিলিংয়ের জন্য প্রথম ধাপ : চিনি ১ কাপ, কোকো পাউডার ১ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ২ দশমিক ৫ টেবিল চামচ, লবণ ১ চা চামচ, দুধ ১ টেবিল চামচ ও ডিমের কুসুম ৩টি। দ্বিতীয় ধাপ : দুধ ৩২০ মিলি, হুইপট ক্রিম ৮০ মিলি, বাটার ১ টেবিল চামচ, ভ্যানিলা ১ চা চামচ ও কুচি করে কাটা মিল্ক চকলেট  ৯০ গ্রাম।

যেভাবে তৈরি করবেন : প্রথমে সুগার ক্রাস্টের উপকরণগুলো একত্রে মিশিয়ে নিয়ে ৩০ মিনিট ফ্রিজে রাখুন। এবার ঠান্ডা হওয়ার পর পাইয়ের শেপে ১৭০ ডিগ্রি সেলসিয়াসে ৩০ মিনিটের জন্য বেক করে ঠান্ডা করে নিন। অন্যদিকে ফিলিংয়ের জন্য প্রথম ধাপের সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। এবার অন্য পাত্রে দ্বিতীয় ধাপের উপকরণগুলো (চকলেট বাদে) চুলায় জ্বাল দিন। ফুটে উঠলে প্রথম ধাপের উপকরণ এবং চকলেট মিশিয়ে ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। এবার পাই ক্রাস্টে ফিলিং ঢেলে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন। 

স্ট্রবেরি অ্যান্ড হোয়াইট চকলেট পানা কোটা

যা যা লাগবে : স্ট্রবেরি পানা কোটা বানাতে ক্রিম ১ কাপ, স্ট্রবেরি পিউরি, চিনি ২ টেবিল চামচ, জিলাটিন ১ চা চামচ, ঠান্ডা পানি ২ টেবিল চামচ। হোয়াইট চকলেট পানা কোটা বানাতে ক্রিম ১ কাপ, দুধ আধা কাপ, চিনি ২ টেবিল চামচ, গলানো চকলেট ৭০ গ্রাম, জিলাটিন ২ চা চামচ, ঠান্ডা পানি ২ টেবিল চামচ, ভ্যানিলা ১ চা চামচ। 

যেভাবে তৈরি করবেন : জিলাটিন এবং পানি মিশিয়ে কিছুক্ষণ রেখে দিন। স্ট্রবেরি পিউরি আর চিনি জ্বাল দিয়ে পানি শুকিয়ে নিন। এবার বাকি উপকরণ একটি পাত্রে নিয়ে গরম করুন। ফুটানোর দরকার নেই। সামান্য গরম হলে জিলাটিন এবং স্ট্রবেরির মিশ্রণটি মিশিয়ে ছেকে নিন। ঠিক একইভাবে অন্য পাত্রে হোয়াইট চকলেট পানা কোটার উপকরণগুলো মিশিয়ে জ্বাল দিয়ে নিন। এবার পছন্দমতো পাত্রে ডেকোরেশন করতে হবে। প্রতিটি লেয়ার মিশ্রণ ঢেলে কমপক্ষে ২ ঘণ্টা ফ্রিজে রেখে সেট হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এভাবে পর্যায়ক্রমে প্রতিটি লেয়ার ঠান্ডা করে পরিবেশন করুন। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা