× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রূপসা

ফাউন্ডেশন

সুবর্ণা মেহ্‌জাবীন স্বর্ণা

প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:০৬ পিএম

আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:১৯ পিএম

মডেল : ইশানা ।। প্রবা ফটো

মডেল : ইশানা ।। প্রবা ফটো

মেকআপ আইটেমের মধ্যে জনপ্রিয় হলো ফাউন্ডেশন। এটি ছাড়া মেকআপ অসম্পূর্ণ। নিখুঁত আর সুন্দর বেজ সম্ভব এর সঠিক ব্যবহারে। আজ থাকছে ফাউন্ডেশন ব্যবহারের নানা খুঁটিনাটি।

কিছু দিন আগেও ছিল ভারী ফাউন্ডেশন ব্যবহারের চল। এখন এসেছে পরিবর্তন। যার মধ্যে আছে ময়েশ্চারাইজার ফাউন্ডেশন, লিকুইড ফাউন্ডেশন, ম্যাট ফিনিশ ফাউন্ডেশন, ফুল কভারেজ ফাউন্ডেশন ও ক্রিম ফাউন্ডেশন। এ ছাড়া আছে লাইট ওয়েট, অয়েল ফ্রি, লুমিনাস ইফেক্ট, শাইন ফ্রি, থিক আরও কত কত ধরন! অনেকে আছেন একটু শাইনি বা লুমিনাস ইফেক্ট পছন্দ করেন। আবার কেউ লাইট ওয়েট শাইন ফ্রি বেজ মেকআপ। মুখে দাগ থাকলে বেছে নিন ফুল কভারেজ থিক। যা স্কিনের একনে, স্পটস, হাইপারপিগমেন্টেশন, রেডনেস কিংবা ডার্ক স্পটস একদম কভার হয়ে যায়। আসলে একেকজনের পছন্দ একেক রকম। আবহাওয়া, ত্বকের ধরন, ফাউন্ডেশন ফর্মুলা সবকিছু বিবেচনায় রেখে নির্বাচন করতে হবে আপনি কোনটি বেছে নেবেন।

বেছে নিন সঠিক শেড

ত্বকে ফাউন্ডেশন লাগানোর কিছুক্ষণ পর মুখ দেখতে কালো মনে হতে পারে। এটা খুবই সাধারণ সমস্যা। কমবেশি অনেকেই এ সমস্যায় পড়েছেন। কিন্তু জানেন কি এর কারণ? ভুল ফাউন্ডেশন শেডের জন্য এমন হয়। বেজ মেকআপ পারফেক্ট আর ফ্ললেস করতে বেছে নিতে হবে নিজের ত্বকের সঙ্গে মানানসই ফাউন্ডেশন শেড। স্মুথ বেজ ছাড়া যতই সুন্দর আইলুক বা লিপ কালার ক্যারি করেন না কেন, সেটা দেখতে ভালো লাগবে না। সবার আগে প্রয়োজন পারফেক্ট বেজ মেকআপ। 

ত্বকের ধরন বোঝে ফাউন্ডেশন

ত্বক অয়েলি নাকি নরমালফাউন্ডেশন সিলেক্ট করার আগে এ বিষয় খেয়াল রাখতে হবে। কেননা, তেলতেলে ত্বকে ডিউয়ি ফিনিশের ফাউন্ডেশন স্যুট করবে না। আবার ড্রাই স্কিনে ম্যাট ফিনিশ ব্যবহার করলে মেকআপ ফ্ললেস হবে না। তাই ত্বকের ধরন বোঝে বেছে নিতে হবে ফাউন্ডেশন। সব থেকে জরুরি ফাউন্ডেশন ব্যবহারের সঠিক নিয়ম জানা। এটি ব্যবহারের পর নিখুঁত লুক পেতে কয়েকটি ধাপ মেনে চলতে হবে।

আরও পড়ুন : মেকআপের আগে প্রয়োজন ত্বকের প্রস্তুতি

প্রথমত ক্লিনজিং ব্যবহার। মেকআপ করার আগে ত্বকে ক্লিনজিং ব্যবহার করা প্রয়োজন। ক্লিনজিং মিল্ক বা ক্লিনজিং ওয়াটার ব্যবহারে ত্বকে ফাউন্ডেশন ভালোভাবে বসে। ত্বকের ময়লা ও তেল চিটচিটে ভাব কমাতেও সাহায্য করে। তুলা ক্লিনজিং মিল্ক বা ওয়াটারে ভিজিয়ে হালকা করে মুখ মুছে নিতে হবে। 

এরপরই ময়েশ্চারাইজিং ব্যবহার। ত্বক পরিষ্কারের পর ত্বকের আর্দ্রতা কমে যায়। ফলে ত্বকে আসে শুষ্ক ভাব। তাই ফাউন্ডেশন ব্যবহারের আগে ত্বক অনুযায়ী একটি ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। তৈলাক্ত ত্বকে পানিসমৃদ্ধ ম্যাট ফিনিশ ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। আর ড্রাই স্কিনের জন্য অয়েল বেজড ময়েশ্চারাইজার বেছে নিতে হবে। 

ফাউন্ডেশন লাগাতে ব্রাশ জরুরি

অনেকে হাত দিয়ে ত্বকে ফাউন্ডেশন অ্যাপ্লাই করে। যা ত্বকে ফাউন্ডেশন না মেশার অন্যতম কারণ। এটি অ্যাপ্লাই করার জন্য বিভিন্ন ব্রাশ পাওয়া যায়। মুখের মধ্য বরাবর থেকে ফাউন্ডেশন ব্যবহার করে ব্রাশ দিয়ে ব্লেন্ড করতে হবে।

ফাউন্ডেশন নিখুঁত করতে ব্লেন্ডার

ফাউন্ডেশন ব্যবহারের পর ব্রাশ দিয়ে সম্পূর্ণভাবে মেশানো সম্ভব নয়। নিখুঁত করতে দরকার হয় ব্লেন্ডারের। কিছুটা সময় নিয়ে ব্লেন্ডারের মাধ্যমে মুখে ফাউন্ডেশন ভালোভাবে মেশাতে হবে।

কনসিলার খুব বেশি মেশানোর দরকার নেই

ত্বকের দাগ ও লালচে ভাব কমাতে কনসিলার ব্যবহার করতে হবে। এজন্য ব্রাশের দরকার নেই। পরিষ্কার আঙুলে প্রয়োজনমতো কনসিলার নিয়ে নির্দিষ্ট জায়গায় ব্যবহার করতে হবে। কনসিলার খুব বেশি মেশানোর দরকার নেই। ফাউন্ডেশনের সঙ্গে মানানসই হলেই চলবে, যাতে দাগ বোঝা না যায়।

সবশেষে পাউডার

ফাউন্ডেশন সেট করতে সবার শেষে লাগাতে হবে পাউডার। সেক্ষেত্রে ট্রান্সলুসেন্ট বা প্রেসড পাউডার ব্যবহার করা ভালো। ত্বকের যেসব জায়গা সহজে তৈলাক্ত হয়, সেখানে পাউডার মেশাতে হবে। নাকের পাশে, টি-জোন, চোখের নিচে, থুঁতনিতে পাউডারের ব্যবহার জরুরি।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা