× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ছাদবাগানের গাছগাছালি

আনিছুর রহমান

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:৫৯ পিএম

আপডেট : ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:২৩ পিএম

ছাদবাগান। ফাইল ফটো

ছাদবাগান। ফাইল ফটো

সবুজে ভরা গ্রামবাংলায় বেড়ে ওঠা মানুষের অনেকেই এখন বসবাস করছেন শহরে। নাগরিক জীবনে এতটুকু স্বস্তির প্রত্যাশা এবং সবুজের স্পন্দন পেতে বাসাবাড়ির ছাদে বা ব্যালকনিতে গড়ে তুলছেন বাগান। সময়ের সঙ্গে এ বাগান এখন আর শৌখিনতার মধ্যে আটকে নেই। ছাদবাগান হয়ে উঠছে জনপ্রিয় এক কৃষিব্যবস্থা। এর মাধ্যমে মিলছে নিরাপদ সবজি আর সবুজের ছোঁয়ায় অবসর সময় কাটানোর সুযোগ। 

শহরে মাটি, বীজ আর ভালো চারার অভাবে অনেকে ছাদবাগান করতে পারেন না। কোন ফসল দিয়ে শুরু করবেন, কীভাবে ছাদবাগানটি সাজাবেন- এ নিয়ে ব্যাপক চিন্তা করতে করতে শেষ পর্যন্ত অনেকের আর বাগান করা হয়ে ওঠে না। যারা সরকারি, বেসরকারি চাকরি করেন, যাদের সপ্তাহে দুই দিন ছুটি আছেÑ এটুকু সময়ই ছাদবাগানের জন্য যথেষ্ট। 

আপনাকে যদি প্রশ্ন করা হয়, বাংলাদেশে কত ধরনের পাখি আছে? যদি বলেন, বাংলাদেশে অনেক ধরনের পাখি আছে। যথাÑ কাক ইত্যাদি। তাহলে বিষয়টি হাস্যকর হবে। তেমনি যদি প্রশ্ন করেন, কী কী গাছ ছাদবাগানের জন্য উপযুক্ত? যদি বলি সব ধরনের গাছ। তাহলেও বিষয়টি হাস্যকর হবে।

জেনে নিই ছাদে বাগান করার জন্য কোন কোন গাছ উপযুক্ত। ফল হিসেবে অনেকেরই পছন্দের তালিকায় রয়েছে আম্রপালি আম। ছাদবাগানেও খুব সহজ উপায়ে আম্রপালির চাষ করা সম্ভব। কেননা এটি ডোয়ার্ব বা খাটো জাতের এবং রোপণের পরের বছর থেকেই ফল আসে। এই গাছের চারা সহজে নষ্ট হয় না।

এছাড়াও লাগাতে পারেন কলা : গোবিন্দ সাগর; পেয়ারা : কাজি, থাই; বরই : আপেল, নারিকেলি; লেবু : পাতি, কাগজি, সিডলেস; আমড়া : থাই আমড়া; করমচা : থাই করমচা; ডালিম : দেশি বেদানা, কমলা : বারি-১, চায়না কমলা; মাল্টা : বারি-১; জামরুল : বাউ-১; গোলাপজাম : দেশি জাতের। সবজি : লালশাক, পুঁইশাক, কলমিশাক, লেটুস, শিম, শসা, লাউ, মরিচ, পেঁপে ইত্যাদি। ফুল : গোলাপ, জবা, জিনিয়া, চন্দ্রমল্লিকা, নয়নতারা, মৌচান্ডা, ডালিয়া, রঙ্গন ইত্যাদি; সৌন্দর্যবর্ধক অর্কিড, পাতাবাহার, তুঝা ঝাউ, বনসাইসহ ইত্যাদি।

 এ ছাড়াও অনেকেরই জলজ গাছের প্রতি শখ আছে। এক্ষেত্রে মশার ভয়, তাই তো! ছাদের বাগান নিয়ে চিন্তা, যদি পানি জমে মশা ও কীটপতঙ্গের উপদ্রব হয়। এর জন্য রাসায়নিক ব্যবহার করতে চান না। প্রয়োজন নেই ওসবের। আপনার হাতে তো প্রাকৃতিক উপায় আছে। নিমগাছ, গাঁদাফুল ও তুলসীগাছ লাগাতে পারেন। এই গাছগুলো থাকলে শুধু মশা নয়, যেকোনো পোকামাকড়ই এর ধারেকাছে ঘেঁষে না। তাই বাগানের চারপাশে এসব গাছ লাগান। দূরে থাকবে মশা, মাছি ও পোকামাকড়। 

ছাদবাগানে যে ফসল চাষ করুন না কেন, নিয়মিত পরিচর্যা করতে হবে। এ জন্য হাতের কাছে নিড়ানি, কাঁচি, কোদাল আর ছোট একটা স্প্রে মেশিন রাখতে হবে। 

ছাদবাগান থেকে নির্মল বায়ু আর বিশুদ্ধ অক্সিজেন পাবেন, এর চেয়ে বেশি আর কি বলতে হবে? তবুও বলি, উন্মুক্ত জায়গার সঠিক ব্যবহার করে পুষ্টি পাবেন, এমনকি বাড়তি আয়ও পাবেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা