× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হেঁশেল

বাড়িতেই কেক কুকিজ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:৪১ পিএম

আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:৪২ পিএম

ছবি: ফারহান ফয়সাল

ছবি: ফারহান ফয়সাল

বিশেষ দিনে কেক ছাড়া উৎসবের আমেজটা ঠিক জমে না। আবার বিকালের নাশতায় কুকিজ যেন নিত্যদিনের সঙ্গী। আজ হেঁশেলে মজাদার কেক ও কুকিজের রেসিপি দিয়েছেন মৌসুমী আক্তার টুম্পা। তিনি একই সঙ্গে বেকারি অ্যান্ড পেস্টি শেপ ও ট্রেইনার। ঘুরে আসতে পারেন তার ইউটিউব চ্যানেলটিও।

কোকোনাট পিস্তাসিয়ো কেক

যা যা লাগবে : কেক বেস তৈরিতে ডিম ১০০ গ্রাম, চিনি ৫০ গ্রাম, ময়দা ৪০ গ্রাম, কর্নফ্লাওয়ার ১০ গ্রাম, বেকিং পাউডার ২ গ্রাম ও কোকোনাট এসেন্স ১ চা চামচ লাগবে। ক্রিম ফ্রস্টিংয়ের জন্য হোয়াইট চকোলেট ১০০ গ্রাম, কোকোনাট মিল্ক ৩৩ গ্রাম, ক্রিম চিজ ৫০ গ্রাম, ঠান্ডা হুইপড ক্রিম ১২০ গ্রাম ও আইসিং সুগার ২০ গ্রাম।

যেভাবে প্রস্তুত করবেন :  প্রথমে ডিম এবং চিনি বিট করে ডিমের মেরাং তৈরি করে নিতে হবে। এসেন্স দিয়ে আরও কিছুক্ষণ বিট করে মেশাতে হবে। শুকনা উপকরণ চেলে হ্যান্ড হুইস্ক দিয়ে ফোল্ড করে আলতোভাবে মেশাতে হবে। ৭ ইঞ্চি বেকিং মোল্ডে বেকিং পেপার দিয়ে কেক মিশ্রণ ঢেলে ১৬০ ডিগ্রি প্রিহিটেড ওভেনে ২৫ মিনিটের জন্য বেক করে নিন। ঠান্ডা হলে স্লাইস করে নিতে হবে। কেক ক্রিম ফ্রস্টিংয়ের জন্য হোয়াইট চকোলেট এবং কোকোনাট মিল্ক মাইক্রোওয়েভ ওভেনে একত্রে মেল্ট করে ঠান্ডা করে নিতে হবে। ক্রিম চিজ এবং আইসিং সুগার একত্রে আলাদা পাত্রে বিট করতে হবে। আলাদা পাত্রে ঠান্ডা হুইপড ক্রিম বিট করে ক্রিম তৈরি করে উপরোক্ত উপকরণগুলো যোগ করুন। এবার সামান্য বিট করে ক্রিম রেডি করতে হবে। কেক লেয়ারিংয়ে সিরাপ হিসেবে কোকোনাট মিল্ক ব্রাশ করে নিন। কেকের চারপাশে এবং ওপরে ক্রিম ফ্রস্টিং করে রোস্টেড পিস্তাসিয়ো ক্রাশ করে ছড়িয়ে সাজিয়ে কেক মিনিমাম ২-৩ ঘণ্টা চিলারে রাখতে হবে।

সিনামন বাটার কুকিজ
যা যা লাগবে : ময়দা ৮৫ গ্রাম, কর্নফ্লাওয়ার ১৫ গ্রাম, বেকিং পাউডার ১ চিমটি, গুঁড়া দুধ ১০ গ্রাম, বাটার ৬০ গ্রাম, আইসিং সুগার ৩০ গ্রাম, ডিম ২৫ গ্রাম, সিনামন পাউডার ১ চা চামচ এবং রেড চেরি ডেকোরেশনের জন্য।
যেভাবে তৈরি করবেন : ময়দা, কর্নফ্লাওয়ার, বেকিং পাউডার, সিনামন পাউডার মেপে একটি পাত্রে চেলে নিতে হবে। মিক্সিং বোলে সফ্টেন বাটার নিয়ে ইলেকট্রিক বিটার দিয়ে মিডিয়াম স্পিডে বিট করে নিতে হবে ২ থেকে ৩ মিনিট। এরপর তাতে আইসিং সুগার অ্যাড করে বিট করে নিতে হবে আরও ২-৩ মিনিট। ফেটানো ডিম দিয়ে কিছু সময় বিট করে আইসিং সুগার মেল্ট হয়ে গেলে চেলে রাখা শুকনো উপকরণ দিয়ে স্প্যাচুলা দিয়ে আলতোভাবে মিশিয়ে নিতে হবে। তৈরিকৃত কুকিজের ডো একটি পাইপিং ব্যাগে নজেল সেট করে ট্রান্সফার করে নিতে হবে। বেকিং ট্রেতে বেকিং পেপার দিয়ে নজেল পাইপিং ব্যাগের সাহায্যে পাইপ করে দিতে হবে। মিডিলে কুচি করা রেড চেরি বসিয়ে দিতে হবে। ১৫০ ডিগ্রি প্রিহিটেড ওভেনে আপ-ডাউন হিট অন করে বেক করতে হবে ১৫-২০ মিনিট।
স্যান্ডউইচ কেক
যা যা লাগবে : ডিম ১৫০ গ্রাম, চিনি ৭৫ গ্রাম, ময়দা ৬০ গ্রাম, কর্নফ্লাওয়ার ১৫ গ্রাম, বেকিং পাউডার ৩ গ্রাম ও ভ্যানিলা এসেন্স ১ চা চামচ।
যেভাবে তৈরি করবেন : ডিম এবং চিনি বিট করে ডিমের মেরাং তৈরি করে নিতে হবে। এসেন্স দিয়ে বিট করে মিশ্রণটিতে মেশাতে হবে। একটি পাত্রে শুকনা উপকরণ চেলে হ্যান্ড হুইস্ক দিয়ে ফোল্ড করে আলতোভাবে মেশাতে হবে। ৩ ভাগের ১ ভাগ মিশ্রণ আলাদা করে তাতে সামান্য রেড ফুড কালার মিশিয়ে নিতে হবে। এরপর ১২ বাই ১৪ ইঞ্চি বেকিং ট্রেতে বেকিং পেপার দিয়ে প্রথমে সাদা কেক মিশ্রণ ঢেলে রেড কালারের কেক মিশ্রণ লাইন আকারে দিয়ে সাসলিক কাঠি দিয়ে ঘুরিয়ে নিতে হবে। ১৬০ ডিগ্রি প্রিহিটেড ওভেনে ২৫ মিনিটের জন্য বেক করে ঠান্ডা হলে স্লাইস করে নিতে হবে। ২০০ গ্রাম ডার্ক চকোলেট মেল্ট করে ঘন হওয়া পর্যন্ত রেখে দিতে হবে রুম টেম্পারেচারে। ঠান্ডা এবং ঘন হয়ে এলে কেক লেয়ারিংয়ে সুগার সিরাপ দিয়ে চকোলেট ফ্রস্টিং দিয়ে কেকের লেয়ার বসিয়ে চিলারে রাখতে হবে ১ ঘণ্টা। সেট হয়ে এলে স্যান্ডউইচের আকারে কেটে পরিবেশন করতে হবে।

লেডি ফিঙ্গার কুকিজ

যা যা লাগবে : ময়দা ১৪০ গ্রাম, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, বেকিং পাউডার ১ চা চামচ, চিনি ১২০ গ্রাম, ডিমের কুসুম ২টি, ডিমের সাদা অংশ ৩টি, কফি ১/৪ চা চামচ ও ছড়িয়ে দিতে আস্ত চিনি ৩ টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন : ময়দা, কর্নফ্লাওয়ার, বেকিং পাউডার একটি পাত্রে চেলে নিতে হবে। একটি মিক্সিং বোলে ডিমের সাদা অংশ এবং ১২০ গ্রাম চিনি ও পরিমাণমতো কফি দিয়ে বিটারের সাহায্যে ডিমের মেরাং তৈরি করে নিতে হবে। ডিমের কুসুম দিয়ে আলতোভাবে বিট করে মিশিয়ে নিতে হবে। চেলে রাখা শুকনা উপকরণ হ্যান্ড হুইস্কের সাহায্যে ডিমের মেরাংয়ের সঙ্গে ফোল্ড করে মেশাতে হবে। পাইপিং ব্যাগে কুকিজের ডো নিয়ে ব্যাগের মাথা অল্প কেটে নিতে হবে। এরপর ট্রেতে বেকিং পেপার দিয়ে লম্বাটে করে পাইপ এঁকে দিতে হবে। প্রতিটা কুকিজ মিনিমাম ১ ইঞ্চি দূরত্বে করতে হবে। বেকিংয়ের আগে ওপরে আস্ত চিনি ছড়িয়ে প্রিহিটেড ওভেনে দিয়ে বেক করতে দিতে হবে।

লেমন পপিসিড পাউন্ড কেক

যা যা লাগবে : আনসল্টেড বাটার ১০০ গ্রাম, পাউডার চিনি ১০০ গ্রাম, ডিম ১০০ গ্রাম, লেমন জেস্ট ১ চা চামচ, লেমন পেস্ট ১ চা চামচ, সাওয়ার ক্রিম/পানি ঝরানো টকদই ৭৫ গ্রাম, ময়দা ১০০ গ্রাম, বেকিং পাউডার ১ চা চামচ ও ব্ল্যাক পপিসিড ২ চা চামচ। 
যেভাবে তৈরি করবেন : একটি মিক্সিং বোলে সফ্টেন বাটার, লেমন জেস্ট, লেমন পেস্ট নিয়ে ইলেকট্রিক বিটারের মিডিয়াম স্পিডে বিট করে নিতে হবে ২-৩ মিনিট। এরপর পাউডার চিনি মিশিয়ে আবারও বিট করতে হবে। বাটারের রং একদম সাদাটে এবং মিশ্রণটি ডাবল ফর্মে না আসা পর্যন্ত বিট করতে হবে। তারপর একে একে ডিম অ্যাড করে বিট করতে হবে চিনির দানা সম্পূর্ণরূপে গলে না যাওয়া পর্যন্ত। সাওয়ার ক্রিম বা টকদই অ্যাড করে বিট করে শুকনা উপকরণ দিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। একদম শেষে ব্ল্যাক পপিসিড দিয়ে নেড়ে মিশিয়ে ১৬০ ডিগ্রি প্রিহিডেড ওভেনে বেক করতে হবে ৪০-৪৫ মিনিট। ওভেন থেকে নামিয়ে গরম কেকের ওপরে ৫০ গ্রাম পানি এবং ১৫ গ্রাম চিনি দিয়ে সুগার সিরাপ তৈরি করে ব্রাশ করে দিতে হবে। সম্পূর্ণরূপে ঠান্ডা করে কেক ডিমোল্ড করে স্লাইস করে পরিবেশন করতে হবে।
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা