× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মাইক্রোওয়েভ ওভেন

ভুল থেকেই তৈরি!

আব্দুল্লাহ আল মামুন

প্রকাশ : ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:১৮ পিএম

ভুল থেকেই তৈরি!

আমাদের প্রায় সবার ঘরের নিত্য এক গৃহস্থালি যন্ত্রের নাম মাইক্রোওয়েভ ওভেন। ভাবছেন  অনেক কসরতের পর খাবার গরম করার এ যন্ত্র উদ্ভাবিত হয়েছে বুঝি! না, তেমনটা মোটেই নয়। হঠাৎ ঘটে যাওয়া এক ঘটনার মধ্য দিয়ে আসলে এ যন্ত্র আবিষ্কৃত হয়েছে।

রেডিও তরঙ্গ ব্যবহার করে তাপ উৎপাদনের মাধ্যমে এর আগে মানবদেহে উষ্ণ থেরাপির একটা প্রক্রিয়া শুরু হয়েছিল ১৯২০ সালের দিকে। এর প্রায় ১০ বছর পর আইএফ মুরোমটসেফ নামক এক প্রযুক্তিবিদ ও তার টিম দুটি লোহার প্লেটের মাধ্যমে রেডিও ওয়েভ ব্যবহার করে খাবার গরম করার একটি প্রযুক্তির প্যাটেন্ট নিয়েছিলেন। 

পরে ১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর মার্কিন প্রকৌশলী পার্সি স্পেন্সার রাডারের ক্ষুদ্র তরঙ্গ তথা এর মধ্যে থাকা উচ্চশক্তিযুক্ত ভ্যাকুয়াম টিউব ম্যাগনেট্রন নিয়ে কাজ করছিলেন। একদিন ম্যাগনেট্রন নিয়ে কাজ করার সময় স্পেন্সার লক্ষ করলেন, তার পকেটে রাখা চকলেট ক্যান্ডির বার গলতে আরম্ভ করেছে। স্পেন্সার বুঝে গেলেন রাডারে ব্যবহৃত মাইক্রোওয়েভ থেকে তাপের কারণেই এমনটি হয়েছে। বিভিন্ন পরীক্ষা’ নিরীক্ষার পর স্পেন্সারের সাহায্যে মার্কিন রেথিয়ন কোম্পানি প্রথম বাণিজ্যিক মাইক্রোওয়েভ ওভেন তৈরি করে ১৯৪৬ সালে। এ মাইক্রোওয়েভ ওভেনের নাম ছিল ‘রাডারেঞ্জ’।

রেথিয়ন পরবর্তী সময়ে ঘরে ব্যবহারোপযোগী মাইক্রোওয়েভ ওভেনের স্বত্ব নিবন্ধন করে এবং ‘ট্যাপ্পান’ নাম দিয়ে ১৯৫৫ সালে বাজারে আনে। কিন্তু এ যন্ত্রগুলোর আকার বেশ বড়, দামও ছিল অনেক বেশি।

অবশেষে ১৯৬৭ সালে আমানা করপোরেশন ছোট্ট টিনের বক্সের মধ্যে কাউন্টার বা টেবিলের ওপর রেখে ব্যবহারোপযোগী মাইক্রোওয়েভ ওভেন বাজারজাত করে। পরে রেথিয়ন একে কিনে নেয়। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা