× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্রচ্ছদ

নিমন্ত্রণের সাজে গয়না

সুবর্ণা মেহ্‌জাবীন স্বর্ণা

প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:৪৪ পিএম

আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:৫৮ পিএম

মডেল : বিথী রানী সরকার; গয়না : সিক্স ইয়ার্ডস স্টোরি; মেকআপ : শোভন মেকওভার; ছবি : ফারহান ফয়সাল

মডেল : বিথী রানী সরকার; গয়না : সিক্স ইয়ার্ডস স্টোরি; মেকআপ : শোভন মেকওভার; ছবি : ফারহান ফয়সাল

চলছে উৎসবের মৌসুম। নিমন্ত্রণে নিজেকে লাগবে সবার থেকে আলাদা। এই ভাবনা কমবেশি সবার মনেই থাকে। তাই তো ফ্যাশনসচেতনরা নিজেদের ব্যক্তিত্বের সঙ্গে মিলিয়ে বেছে নেন পোশাক। সঙ্গে থাকা চাই সুন্দর সাজ ও মানানসই গয়নাও...

প্রায় প্রতিদিনই থাকে কোনো না কোনো নিমন্ত্রণ। নিমন্ত্রণের পোশাক হিসেবে সব নারীই পছন্দ করেন শাড়ি। যেকোনো অনুষ্ঠানে নিজের মতো করে খুব সহজেই ক্যারি করা যায়। আবার পিছিয়ে নেই গাউন বা লেহেঙ্গাও। বিয়ের মতো জমকালো অনুষ্ঠানে খুব সুন্দর মানিয়ে যায়। আর পার্টিতে বা বন্ধুদের গেট টুগেদারে চাইলে বেছে নিতে পারেন ওয়েস্টার্ন আউটফিট। আজকাল আবার অনেকে ফিউশন ড্রেস ক্যারি করছেন। এটি এখন ফ্যাশনে ইন। তাই ব্যক্তিত্ব এবং রুচি অনুযায়ী নিমন্ত্রণের সঙ্গে মানানসই যেকোনো পছন্দের পোশাক বেছে নিতে পারেন। পোশাকের পরই আসে সাজের প্রসঙ্গ। সুন্দর পোশাকের সঙ্গে প্রয়োজন আকর্ষণীয় ও ছিমছাম সাজ। পোশাকের মাধ্যমে যেমন ব্যক্তিত্বের প্রকাশ হয়, তেমনি মুখ এবং চুলের সাজ দেখে বোঝা যায় কতটা ট্রেন্ডি। আর পোশাক ও সাজকে পরিপূর্ণতা দিতে দরকার হয় গয়না। অর্থাৎ কমপ্লিট একটা লুক পেতে পোশাক, মেকআপ এবং গয়নার সঠিক সমন্বয় দরকার। 

মেকআপ করার ক্ষেত্রে প্রথমে খেয়াল রাখতে হবে স্কিন টোন। স্কিন বুঝে মেকআপ করলে সেটি হবে দীর্ঘস্থায়ী। বেশিরভাগ ক্ষেত্রে চোখ এবং ঠোঁটের চারপাশ দিয়ে মেকআপ ফেটে যায়। যতই সুন্দর পোশাক আর গয়না পরুন না কেন, একটু পরে মেকআপটা যদি নষ্ট হয়ে যায় তাহলে কোনো কিছুই আর সুন্দর দেখাবে না। তাই মেকআপ করার ক্ষেত্রে বেসটা ত্বকে সুন্দরমতো বসাতে হবে। আর মেকআপ করার সব প্রসেস যদি একটার পর একটা সুন্দরমতো ফলো করা যায়, তবে সাজটা থাকবে সেট। সেই সঙ্গে একটা ছিমছাম লুক পাওয়া যাবে। ন্যাচারাল ন্যুড মেকআপ ট্রেন্ড চলছে এখন, যা সহজেই মানিয়ে যায় যেকোনো পোশাকে। তবে শাড়ির সঙ্গে টানা চোখের মেকআপ দেখতে সুন্দর লাগে। জুয়েলারি কী পরবেন তার ওপর খেয়াল করে মেকআপ করলে সাজটা হবে আকর্ষণীয়। সোনালি রঙের গয়না পরলে চোখের মেকআপ করতে হবে ছিমছাম। যদি চোখে গ্লিটারি শ্যাডো দেন সঙ্গে আবার গোল্ডেন জুয়েলারি, সব মিলে বেশি গর্জিয়াস হয়ে যাবে। ফোকাস হবে না কোনো কিছুই। আর রুপালি রঙের বা এন্টিক গয়না হলে গ্লিটারি আই বা সিমার শ্যাডো দিয়ে চোখের মেকআপ করা যেতে পারে। গরমের দিনে ইচ্ছা হলেও বোল্ড মেকআপ করা যায় না। কিন্তু শীতের সময় বোল্ড সাজে নিজেকে যেকোনো নিমন্ত্রণে উপস্থাপন করতে পারেন। তাই পোশাকের রঙের সঙ্গে উজ্জ্বল রঙের আই শ্যাডো চোখে লাগাতেই পারেন। সেক্ষেত্রে একটু ক্লাসিক আর সিম্পল জুয়েলারি পরতে হবে। তাহলে সাজটা দেখাবে ছিমছাম। 

নো মেকআপ লুক সবার অনেক পছন্দ। যা ক্যারি করা যায় সব পোশাকের সঙ্গে। ঘাড় ছোট হলে পরতে হবে ছোট কানের দুল। আর ঘাড় যদি লম্বা হয়, তাহলে ঝোলানো কানের দুল পরলে দেখতে সুন্দর দেখাবে। আর ঘাড় মোটা বা পাতলা হলে চুলের স্টাইল করতে হবে এমনভাবে যাতে বিষয়টাকে কভার করে একটা সুন্দর লুক দেয়া যায়।
শোভন সাহা
স্বত্বাধিকারী, শোভন মেকওভার বিউটি ক্লিনিক অ্যান্ড মেকওভার সেলুন

পশ্চিমা পোশাকে ট্রাডিশনাল গয়না

শাড়ির সঙ্গে ট্রাডিশনাল আর ওয়েস্টার্নের সঙ্গে মেটালের গয়না নিতে পারেন। অনেকে আবার ওয়েস্টার্নের সঙ্গে ট্রাডিশনাল গয়না পরেও এক্সপেরিমেন্ট করে। এটি সম্পূর্ণ নির্ভর করবে আপনার ওপর। আত্মবিশ্বাস নিয়ে আপনি চাইলে যেকোনো গয়না ক্যারি করতে পারেন। শাড়ি, গাউন কিংবা ওয়েস্টার্ন পোশাকে ক্যারি করার মতো এখন নানা ডিজাইনের গয়না পাওয়া যায়। মেটালের গয়নায় বেশ কিছু ভেরিয়েশনও দেখা যায়। পোশাকের সঙ্গে মিলিয়ে পছন্দমতো গয়না পরলে জমকালো যেকোনো অনুষ্ঠানে দেখাবে সুন্দর। শাড়ি কিংবা গাউন পরলে তার সঙ্গে মিলিয়ে টিকলি পরতে পারেন। সব সময় ইচ্ছা হলেই কিন্তু টিকলি পরা যায় না। তাই জমকালো কোনো নিমন্ত্রণে টিকলি পরার এই সুযোগ মিস করা যাবে না। লম্বা প্যাটার্নের ফেস হলে পরতে হবে গোল শেপের টিকলি। আর যদি মুখের প্যাটার্ন গোল হয় তবে বেছে নিন লম্বা শেপ টিকলি। এতে দেখতে সুন্দর লাগবে। হাতকে সাজিয়ে নিতে পারেন পছন্দের গয়নায়। পার্ল কিংবা স্টোন বসানো চুড়ি পরতে পারেন। চুড়ির ডিজাইনেও আজকাল বেশ ভিন্নতা দেখা যায়। মেটাল, প্লেটিং করা অনেক ইউনিক ডিজাইনের চুড়ি এখন পাওয়া যায়। যা সহজেই মানিয়ে যায় যেকোনো পোশাকে। আঙুলে দিতে পারেন পদ্ম ডিজাইনের আংটি। এখন বিভিন্ন ফুলের ডিজাইনে আংটি সহজেই মেলে। যা একদিকে ফ্যাশনেবল, সঙ্গে দেয় ক্ল্যাসিক লুক। এ ছাড়া ওয়েস্টার্ন পোশাকে ক্যারি করার জন্য মডার্ন ডিজাইনের আংটিও বেছে নিতে পারেন। মেটালের ভিন্ন ভিন্ন ডিজাইনের আংটি এখন ফ্যাশনে ইন। চাইলে কাস্টমাইজ করে বানিয়ে নিতে পারবেন পছন্দের ডিজাইনে আংটি। সোনালি বা রুপালি রঙের এসব আংটিতে পার্ল এবং স্টোনের ব্যবহার রয়েছে, যা হাতকে করে তোলে আকর্ষণীয়। চাইলে পোশাকের রঙের সঙ্গে মিলিয়ে গয়না পরতে পারেন। কিংবা পোশাক থেকে ভিন্ন রঙের গয়না কন্টাস্ট করেও পরতে পারেন। এতে গয়নাগুলো বেশি ফোকাস হয়। তবে সেক্ষেত্রে সাজটা করতে হবে সিম্পল। আত্মবিশ্বাসের সঙ্গে মানানসই পোশাক ও গয়নায় নিজেকে সাজিয়ে হয়ে উঠুন অনন্য।

সবার পছন্দ ও রুচির কথা চিন্তা করে গয়না ডিজাইন করি। পার্ল ও মেটাল গয়না, যেকোনো পোশাকে মানিয়ে যায়। মেটারিয়াল হিসেবে বেশিরভাগ গয়নায় থাকে ব্রোঞ্জ। সঙ্গে গোল্ড এবং সিলভার প্লেট দিয়ে কাজ করি। রুপার বেশ কিছু ইউনিক ডিজাইনের গয়না আছে আমাদের। প্রিঅর্ডারে গোল্ডের গয়নাও বানিয়ে দেই।
জেরিন তাসনিম খান লোরা
স্বত্বাধিকারী, সিক্স ইয়ার্ডস স্টোরি

চোখের মেকআপে আনুন নতুনত্ব

ওয়েস্টার্ন পোশাক পরলে চোখে করতে পারেন একটু ভিন্ন মেকআপ। পপ কালারের আইলাইনার দিয়ে চোখে আর্ট করা যেতে পাবে। যেমনÑ নীল, সবুজ, হলুদ ও গোলাপি আইলাইনার। এক্ষেত্রে ক্রিসটাল জুয়েলারি হবে মানানসই। ক্রিসটাল নেকপিস সঙ্গে কোট আর ঠোঁটে বোল্ড রঙের লিপস্টিক পার্টিতে আপনাকে দেবে সবার থেকে ভিন্ন একটা লুক। এ ছাড়া পরতে পারেন পার্লের মালা আর কানের দুল। শীতের দিনে যেকোনো পোশাকের সঙ্গে ক্রিমি কিংবা নন ম্যাট ডার্ক রঙের লিপস্টিক ঠোঁটে লাগাতে পারেন। গ্লসি লিপস্টিকও শীতের দিনে বেশ ট্রেন্ডি। তাই পোশাকের রঙের সঙ্গে মিলিয়ে উজ্জ্বল ডিপ কালার লিপস্টিকে ঠোঁটকে রাঙিয়ে নিতে পারেন। ওয়েস্টার্ন পোশাকের সঙ্গে পুরো চুল স্ট্রেট করে ছেড়ে রাখতে পারেন। আবার চাইলে নিচের দিকে কার্ল করেও দিতে পারেন। তবে শীতের দিনে পার্টি লুকে পুরো চুলে কার্ল করে ছেড়ে রাখলে দেখতে বেশ আকর্ষণীয় লাগে। শাড়ি কিংবা গাউনের সঙ্গে চুল বাঁধা কিংবা ছাড়া দুভাবেই রাখতে পারেন। এক্ষেত্রে পোশাক এবং মুখের প্যাটার্নের দিকে খেয়াল করে হেয়ার স্টাইল করলে দেখতে অনেক আকর্ষণীয় লাগবে। ফিউশন শাড়ি কিংবা গাউনের সঙ্গে ওয়েস্টার্ন বান করতে পারেন চুলে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা