× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রূপসা

অর্গানিক রূপচর্চা

সুবর্ণা মেহ্‌জাবীন স্বর্ণা

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০২৩ ১৪:৩২ পিএম

আপডেট : ২৫ জানুয়ারি ২০২৩ ১৪:৩৪ পিএম

মডেল : আয়রা, ছবি :  ফারহান ফয়সাল

মডেল : আয়রা, ছবি : ফারহান ফয়সাল

ত্বকের সৌন্দর্য ধরে রাখতে সবাই এখন সচেতন। কেমিক্যালযুক্ত পণ্যের ভিড়ে অনেকে আগ্রহ দেখাচ্ছেন অর্গানিক পণ্যে। কেননা কেমিক্যালযুক্ত পণ্য ব্যবহারে ত্বকে হতে পারে বড় ধরনের ক্ষতি...

অর্গানিক পণ্য বা রূপচর্চার সামগ্রী তৈরি হয় ভেষজ, ফলের রস বা শাকসবজির নির্যাসের মতো নানা উপাদানে। এই পণ্যের কথা শুনলেই অনেকে মনে করেন এগুলো প্রাকৃতিক উপায়ে তৈরি। কিন্তু আদতে তা নয়। এখন প্রশ্ন আসতে পারে এই দুটির মধ্যে পার্থক্যটা কোথায়? এসব পণ্যের কোনো রকম রাসায়নিক উপাদান ব্যবহার হয় না। প্রাকৃতিক উপাদানগুলো সরাসরি ব্যবহার করা হয় রূপচর্চায়। আর অর্গানিক পণ্য তৈরিতে ব্যবহার হয় এর মৌল বা নির্যাস। ফলে এসব পণ্য ব্যবহারে ফল দ্রুত মেলে। ত্বকের সৌন্দর্য দীর্ঘমেয়াদি করতে অর্গানিক উপাদানের কোনো বিকল্প নেই। রূপচর্চায় তাই অর্গানিক বিউটি কেয়ার এখন ট্রেন্ডি।

বিন্দিয়া এক্সক্লুসিভ বিউটি কেয়ারের রূপ বিশেষজ্ঞ শারমিন কচি বলেন, ত্বক ও চুলকে সুন্দর আর প্রাণবন্ত করতে অর্গানিক উপাদানের কোনো বিকল্প হয় না। প্রথমেই বুঝতে হবে অর্গানিক শব্দটা। যা প্রকৃতি প্রদত্ত। দীর্ঘদিন সংরক্ষণ ও ব্যবহারের জন্য প্রসাধনী তৈরিতে প্রয়োজন হয় কেমিক্যাল। কিন্তু প্রকৃতির গর্ভ থেকে আমরা যা পাই তার চেয়ে ভালো আর কিছুই হয় না। এতে থাকে না কোনো ক্ষতিকর প্রভাব। তবে অ্যালার্জির সমস্যা থাকলে অনেকের কিছু উপাদান ব্যবহারে দেখা দিতে পারে বিরূপ প্রতিক্রিয়া। সে ক্ষেত্রেও আছে সমাধান। পিউরিফাই করে ব্যবহার করলে আর অসুবিধা হয় না। ত্বক ও চুলের ড্যামেজ দূর করে খুব কম সময়ে স্বাস্থ্যোজ্জ্বল ও আকর্ষণীয় করে তুলতে পারে অর্গানিক উপাদান। কেমিক্যালে অভ্যস্ত না হয়ে তাই প্রাকৃতিক উপাদানেই হোক ত্বক ও চুলের যত্ন।

ত্বকের সহজ সমাধান অর্গানিক রূপচর্চা

ধুলাবালি ও দূষণ ত্বকের ওপর ফেলে নানা ধরনের প্রভাব। তাই ত্বক পরিষ্কার ও সুন্দর রাখতে প্রয়োজন বাড়তি যত্নের। সেক্ষেত্রে অর্গানিক রূপচর্চা হতে পারে সহজ সমাধান। এধরনের বিউটি পণ্য ব্যবহারে ত্বকের পিএইচ ব্যালান্স বজায় থাকে। আর ত্বক হয়ে ওঠে নরম, সতেজ ও উজ্জ্বল। এতে কোনো রাসায়নিক বিক্রিয়া হয় না ত্বকে। বাজারে নানা ধরনের বিউটি পণ্য পাওয়া যায়, যা ত্বকের জন্য বেশ উপকারী। সেসব পণ্য ব্যবহার করে যত্ন নিতে পারেন ত্বকের। আবার নিজেই ত্বকের ধরন বুঝে বাড়িতে প্যাক বানিয়ে নিতে পারেন।

বাড়িতেই বানিয়ে নিন প্যাক

মসুর ডাল কিছুক্ষণ ভিজিয়ে রেখে ব্লেন্ড করে নিন। এতে কমলার খোসা গুঁড়া, চন্দন, লেবুর রস, সামান্য গোলাপজল মিশিয়ে ঘন মাস্ক বানিয়ে প্যাক তৈরি করতে হবে। এটি  সপ্তাহে দুই-তিন দিন ব্যবহার করলে ভালো ফল পাওয়া যাবে। তাছাড়ও ত্বকের রোদে পোড়া ভাব দূর হবে সহজেই। আবার মসুর ডাল ব্লেন্ড করে সঙ্গে সামান্য মধু মিশিয়ে ব্যবহার করতে পারেন। এটি ত্বককে ময়েশ্চারাইজড করবে। মুখের দাগ দূর এবং ত্বক মসৃণ করতে টক দই আর সামান্য লেবু মিক্স করে মুখে লাগিয়ে রাখুন ১০ মিনিট। কাঁচা হলুদের সঙ্গে দুধ বা তার সর মিশিয়ে ব্যবহার করতে পারেন। এতে উজ্জ্বলতা বাড়বে ত্বকের। আর যদি মুখে আকনির সমস্যা থাকে, নিমপাতা মাস্ক হবে সহজ সমাধান। যদি অ্যালার্জির সমস্যা না থাকে, তবে কাঁচা হলুদ এর সঙ্গে মিশিয়ে ব্যবহার করতে পারেন। শুষ্ক ও নির্জীব ত্বকের যত্নে কাঁচা হলুদ, অলিভ অয়েল, লেবুর রস, ডিমের সাদা অংশ ও গোলাপজল একসঙ্গে মিশিয়ে মাস্ক তৈরি করে নিন। নিয়মিত ব্যবহারে ত্বক হবে উজ্জ্বল। 

ফেসওয়াশ ব্যবহার হোক নিত্যদিন

মুখ পরিষ্কার করতে ফেসওয়াশ ব্যবহার নিত্যদিনের। কিনেও অর্গানিক ফেসওয়াশ ব্যবহার করতে পারেন। আবার চাইলে বাড়িতেও বানিয়ে নিতে পারেন। বানানোও খুব সোজা। একটি বাটিতে পাকা পেঁপে চটকে তাতে মধু, লেবুর রস, চন্দন গুঁড়া ও মুলতানি মাটি মেশান। ব্যস অর্গানিক ফেসপ্যাক তৈরি। সকাল ও সন্ধ্যায় মুখ পরিষ্কার করতে ব্যবহার করুন এই প্যাক। পেঁপে ও মুলতানি মাটি ত্বক পরিষ্কার করতে ভালো কার্যকর। সেই সঙ্গে দূর করে ত্বকের বিভিন্ন সমস্যা। এছাড়াও রাসায়নিক ক্রিমের পরিবর্তে প্রাকৃতিক উপটান ব্যবহার করতে পারেন। হলুদ, বেসন, চন্দন গুঁড়া, গোলাপজল ও দুধ একসঙ্গে ঘন করে মিশিয়ে বানাতে পারেন প্যাক। 

চুলের যত্নেও কার্যকর অর্গানিক উপাদান

চুলের যত্নেও অর্গানিক উপাদান দারুণ কার্যকরী ভূমিকা পালন করে। আজকাল বাজারে বিভিন্ন অর্গানিক পণ্য কিনতে পাওয়া যায়, যা চুলের যত্নে হতে পারে সহজ সমাধান। আমলকী, হরিতকি, বহেরা, মেথি আগের দিন রাতে ভিজিয়ে রেখে ব্লেন্ড করে ঘরে বানিয়ে নিতে পারেন প্যাক। এর সঙ্গে চা পাতা জ্বালিয়ে ঠাণ্ডা করে মিশিয়ে নিতে হবে। সামান্য টক দই ও লেবুর রস যোগ করলেই তৈরি হয়ে যাবে। সপ্তাহে এক দিন ব্যবহার করুন। এটি চুল পড়া কমাবে। সঙ্গে চুল হবে ঘন ও সিল্কি।

বাজার ঘুরে অর্গানিক পণ্য

বাড়িতে তৈরি ঝামেলা না নিতে চাইলে কোন সমস্যা নেই। বাজারেই পেয়ে যাবেন বিভিন্ন ব্র্যান্ডের অর্গানিক পণ্য। আড়ং, মমতাজ হারবাল এবং পার্ল ইত্যাদি ব্র্যান্ডের অর্গানিক প্রসাধনী দিয়েও করতে পারেন রূপচর্চা। তাছাড়া অনলাইন শপেও মিলবে নানা ধরনের অর্গানিক বিউটি পণ্য। তবে অবশ্যই দেখে শুনে কিনবেন। অর্গানিক রূপচর্চায় ত্বক ও চুলকে রাখুন প্রাণবন্ত ও স্বাস্থ্যোজ্জ্বল।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা