× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বৈশাখের প্রথম বৃষ্টিতে রাজধানীবাসীর স্বস্তি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৬ এপ্রিল ২০২৪ ১৭:২২ পিএম

আপডেট : ১৬ এপ্রিল ২০২৪ ১৮:২১ পিএম

গত চার দিনের তাপপ্রবাহের কারণে অসহ্য গরমে মানুষের ত্রাহি অবস্থা। আজকের এক পশলা বৃষ্টিতে কিছুটা হলেও স্বস্তি ফিরেছে রাজধানীবাসীর মধ্যে। ছবিটি পুরান ঢাকার বংশাল থেকে তোলা। প্রবা ফটো

গত চার দিনের তাপপ্রবাহের কারণে অসহ্য গরমে মানুষের ত্রাহি অবস্থা। আজকের এক পশলা বৃষ্টিতে কিছুটা হলেও স্বস্তি ফিরেছে রাজধানীবাসীর মধ্যে। ছবিটি পুরান ঢাকার বংশাল থেকে তোলা। প্রবা ফটো

ঢাকাসহ দেশের ৭ বিভাগে তাপপ্রবাহ বইছে। চলমান এ তাপপ্রবাহের মধ্যে আজ মঙ্গলবার বৈশাখ মাসের প্রথম বৃষ্টি ঝরল। গত চার দিনের তাপপ্রবাহের কারণে অসহ্য গরমে মানুষের ত্রাহি অবস্থা সৃষ্টি হয়। আজকের এক পশলা বৃষ্টিতে কিছুটা হলেও স্বস্তি ফিরেছে রাজধানীবাসীর মধ্যে।

আজ সকাল থেকেই কড়া রোদের উত্তাপে দিশেহারা হয়ে পড়েন নগরবাসী। খানিকটা বৃষ্টি ঝরলে স্বস্তি ফিরবে- এমন আশার মধ্যে দুপুর আড়াইটায় হঠাৎ সূর্যের উত্তাপ কমে হালকা অন্ধকার নেমে আসে। এতে সকাল থেকে ঝলসানো রোদের উত্তাপ কিছুটা কমে আসে। বেলা সোয়া ৩টা থেকে দুয়েক ফোঁটা বৃষ্টি শুরু হয়। বিকাল সোয়া ৪টা পর্যন্ত ঢাকায় ৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম প্রতিদিনের বাংলাদেশকে বলেন, আজ বিকালে রাজধানীতে ৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ বৃষ্টি শুধু ঢাকাতেই হয়েছে। অন্য কোনো স্থানে সকাল থেকে বৃষ্টি হয়নি।

সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে ঢাকা, ময়মনসিংহ, রংপুর ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা, ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের কথা জানিয়েছিল আবহাওয়া অধিদপ্তর। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টির আভাসও দেওয়া হয়েছিল।

বৈশাখের প্রথম বৃষ্টি

আজ বৈশাখ মাসের তৃতীয় দিন। দেখা গেছে, দেশে সাধারণত বৈশাখের প্রথম দিন কালবৈশাখী ঝড় হয়। ঝড়ের সঙ্গে থাকে বৃষ্টিও। তবে এ বছর পহেলা বৈশাখে দেশের কোথাও বৃষ্টিপাত হয়নি। তাছাড়া দেশের কোথাও ঝড়ও হয়নি।

বিকালে কারওয়ান বাজার থেকে কুড়িল বিশ্বরোডে বাসে যাতায়াতের সময় এক যাত্রী বলেন, প্রত্যেক বছরই বৈশাখের প্রথম দিন বৃষ্টি হয়। এ বছর হয়নি। আল্লাহর কাছে হাত পেতে শুধু বলেছি বৃষ্টি দাও, ঝড় দিওনা।

পরবর্তীতে লোকটির নাম ও পরিচয় জানতে চাইলে তিনি জানান, তার নাম এমদাদুল হক। গ্রামের বাড়ি ময়মনসিংহ বিভাগের জামালপুর জেলায়। প্রায় ষাট বছর বয়সি এ প্রবীণ গরমে হাঁসফাঁস করছিলেন।

এ বিষয়ে আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ২০১৯ থেকে চলতি ২০২৪ সাল পর্যন্ত দীর্ঘ ৬ বছরের মধ্যে ৩ বছর পহেলা বৈশাখে ঝড় ও বৃষ্টিপাত হয়েছে। ২০১৯, ২০২১ ও ২০২২ সালে পহেলা বৈশাখে ঝড় ও বৃষ্টিপাত হয়েছিল। ২০২০, ২০২৩ ও চলতি ২০২৪ সালে কিছুই হয়নি। মার্চ, এপ্রিল ও মে মাসে আমাদের দেশে ঝড় ও বৃষ্টিপাত হয়ে থাকে। তা ছাড়া মূল বর্ষা মৌসুম জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত এ বছর তাপমাত্রা বেশি থাকবে।

৪ দিন ধরে তাপপ্রবাহ বইছে

গত ১৩ এপ্রিল তথা ৩০ চৈত্র থেকে দেশের কয়েকটি বিভাগে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ শুরু হয়। সেটি ধীরে ধীরে ৮ বিভাগেই ছড়িয়ে পড়ে। আজ মঙ্গলবারও রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেটসহ ৮ বিভাগেই মৃদু থেকে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

সিনপটিক অবস্থা

পশ্চিমা লঘুচাপের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ ও তার কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। 

৫ জেলায় ঝড়ো হাওয়ার আভাস

রাজশাহী, ঢাকা, ফরিদপুর, কুষ্টিয়া ও কুমিল্লা অঞ্চলের ওপর দিয়ে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে বলে জানানো হয়েছে। আবহাওয়া অধিদপ্তরের দুপুর দুইটা থেকে রাত ১টার পূর্বাভাসে বলা হয়েছে- এসব অঞ্চলগুলোর ওপর দিয়ে পশ্চিম/ উত্তর-পশ্চিম দিক দিয়ে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব অঞ্চলের নদীবন্দরসমূহকে দুই নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা